• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Psoriasis সারিয়ে নতুন বছরে পান নতুন জীবন, পথ দেখাবে কলকাতা!

Psoriasis সারিয়ে নতুন বছরে পান নতুন জীবন, পথ দেখাবে কলকাতা!

Representational Image

Representational Image

Manage your Psoriasis effectively this New Year: এই বছর ত্বক কথা বলুক, এবং সোরিয়াসিসের মতো রোগকে চিরদিনের মতো জীবন থেকে সরিয়ে ফেলা যাক।

  • Share this:

#কলকাতা: নতুন বছর সবার মনে নতুন আশা জাগাক এটাই কাম্য। তাই এই বছর ত্বক কথা বলুক, এবং সোরিয়াসিসের (Psoriasis) মতো রোগকে চিরদিনের মত জীবন থেকে সরিয়ে ফেলা যাক (Manage your Psoriasis effectively this New Year)।

সারা পৃথিবীতে প্রচুর সংখ্যায় লোক এই সোরিয়াসিস রোগে ভুগছেন। তবে এই রোগ নিরাময়ের উপায়ও আছে। ত্বক বিশেষজ্ঞেরা জানিয়েছেন, সঠিক চিকিৎসা, থেরাপি এবং ডাক্তারের উপদেশ শুনে চললেই মিলবে এই রোগ থেকে মুক্তি।

আরও পড়ুন-বিভীষিকার বেলাইন! ICF কোচ দুর্ঘটনার অভিঘাত বাড়িয়েছে বেশি, এমনটাই মত বিশেষজ্ঞদের

ডাক্তার সচিন বর্মা (Dr. Sachin Varma, Dermatologist, Apollo Gleneagles Hospital Limited, Kolkata ), ত্বক বিশেষজ্ঞ, অ্যাপোলো গ্লেনেগলস হসপিটাল লিমিটেড, কলকাতা, বলছেন, দিনে প্রায় ১০টি সোরিয়াসিস রোগী তিনি দেখেন। তাঁর মতে এই রোগের নিরাময় হয় যদি রোগী ডাক্তারের প্রতিটা কথা মেনে চলেন।

ডাক্তার সন্দীপন ধর (Dr. Sandipan Dhar, Professor & Head of Pediatric Dermatology, Institute of Child Health, Kolkata ), প্রফেসর ও হেড অফ পেডিয়াট্রিক ডারমাটোলজি, ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ কেয়ার, বলছেন, কলকাতায় সোরিয়াসিসের নিয়ে একেবারেই কোনও সচেতনতা নেই। বেশিরভাগ মানুষই সাধারণ ফাঙ্গাল ইনফেকশন বা অ্যালার্জি বলে রোগটিকে দেখে। ফলে ভুল চিকিৎসায় রোগটি আরও বেড়ে যায় এবং রোগীরা ডাক্তারদের ওপর থেকে বিশ্বাস হারিয়ে ফেলেন। যেখানে এই রোগটি খুব সহজেই ইমিউনমডুলেটর (Immunemodulators), ফোটো কেমোথেরাপি (Photo Chemotherapy) ও বায়োলজিক্স (Biologics) ইত্যাদির মাধ্যমে সারানো সম্ভব। তার সঙ্গে থেরাপি আরও কার্যকর।

এই নতুন বছরে নতুন রেজোলিউশন নিয়ে এই রোগটির নিরাময় করাই যায়। তার জন্য মেনে চলতে হবে এই কটি উপায়।

সঠিকভাবে নির্ধারিত চিকিৎসা

প্রথমেই ডাক্তারের সঙ্গে পরামর্শ করে ওষুধ খেতে শুরু করতে হবে। উনি যা যা প্ল্যান বা চার্ট বানিয়ে দেবেন তা মেনে চলতে হবে। আর যদি এখনও কোনও ত্বক বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ না করা হয়ে থাকে তবে আর দেরি না করে এখুনি তা করা দরকার। এতে সোরিয়াসিসের উপসর্গ আছে কি না, বা এই রোগজনিত কোনও দুশ্চিন্তা থাকে তবে তাও দূর করা যাবে।

সঠিক ত্বক বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ

রোগ নিরাময়ের আগেও প্রয়োজন সঠিক একজন ডাক্তার খুঁজে পাওয়া। সেটা হলেই রোগ সারতে সময় লাগে না। তাই এই রোগটিকে আর ফেলে না রেখে এখনই যোগাযোগ করা উচিত কোনও ভালো ত্বক বিশেষজ্ঞের সঙ্গে।

আরও পড়ুন-রাশিফল ১৪ জানুয়ারি; দেখে নিন কেমন যাবে আজকের দিন

উপসর্গ লক্ষ্য করা

উপসর্গ লক্ষ্য করা একটি বড় কাজ। কোনও রোগ হওয়ার আগে তার কিছু না কিছু উপসর্গ বেরোবেই। সেটা লক্ষ্য রেখে দরকারে দেখাতে হবে ডাক্তার।

না লুকিয়ে চিকিৎসা করা

কোনও রোগই লুকিয়ে রাখা উচিত নয়, ঠিক একই ভাবে সোরিয়াসিসও নয়। এটি লুকিয়ে চলা মানে ভেতর ভেতর রোগটি তার মাত্রা ছাড়াবে যা একটা সময় গিয়ে খারাপ আকার ধারণ করবে।

Published by:Siddhartha Sarkar
First published: