Home /News /life-style /
নিক-প্রিয়াঙ্কাকে দেখে অবাক লাগে? জানেন কেন বয়সে বড় মেয়ের প্রেমে পড়েন ছেলেরা

নিক-প্রিয়াঙ্কাকে দেখে অবাক লাগে? জানেন কেন বয়সে বড় মেয়ের প্রেমে পড়েন ছেলেরা

পিতৃতান্ত্রিক সমাজ এখনও বিশ্বাস করে বয়সে ছোট মহিলার সঙ্গে সম্পর্ক তৈরি করাই আদর্শ। কিন্তু ছক ভাঙেন কিছু মানুষ। শুধু তাই নয়, গবেষণা বলছে, বয়সে বড় মহিলাদের প্রতিই আকৃষ্ট হন অপেক্ষাকৃত কম বয়সী পুরুষেরা।

  • Share this:

    কলকাতা: হলিউড অভিনেতা হিউ জ্যাকম্যান হন বা ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ, পপ গায়ক নিক জোনাস কিংবা অভিষেক বচ্চন বা সচিন তেন্ডুলকর। এঁরা সকলেই প্রথা ভেঙে বয়সে বড় মহিলাকে বিয়ে করেছেন। বেশ কয়েক বছর সম্পর্কে রয়েছেন অর্জুন কাপুর  ও মালাইকা অরোরা, যাঁদের বয়সের ফারাক বেশ অনেকখানি।

    পিতৃতান্ত্রিক সমাজ এখনও বিশ্বাস করে বয়সে ছোট মহিলার সঙ্গে সম্পর্ক তৈরি করাই আদর্শ। কিন্তু ছক ভাঙেন কিছু মানুষ। শুধু তাই নয়, গবেষণা বলছে, বয়সে বড় মহিলাদের প্রতিই আকৃষ্ট হন অপেক্ষাকৃত কম বয়সী পুরুষেরা।

    কিন্তু পিতৃতান্ত্রিকতার বিরুদ্ধে গিয়ে কেন এই আকর্ষণ? সমীক্ষা থেকে উঠে আসছে এই ক’টি কারণ, যা অল্প বয়সী পুরুষদের আকৃষ্ট করে বয়স্ক মহিলাদের প্রতি।

    ১. অভিজ্ঞতা

    অভিজ্ঞতা মানুষকে পরিণত করে। একজন মহিলার জীবন অভিজ্ঞতা তাঁকে আরও বেশি দায়িত্বশীল এবং কর্মক্ষম করে তোলে। যা একজন পুরুষের কাছে কাঙ্ক্ষিত বলে মনে হতে পারে। আশ্রয় হিসেব তাই বয়সে বড় মহিলারা অপেক্ষাকৃত অল্প বয়সী পুরুষের কাছে অনেক বেশি গ্রহণীয়।

    আরও পড়ুন- চার বছর বয়সী শিল্পীর আঁকা রাজকুমার হ্যারির ছবি বিকোল লক্ষাধিক টাকায়! শিল্পীর পরিচয় জানলে অবাক হয়ে যাবেন

    ২. নিজস্ব পরিসরে স্বাধীনতা

    অভিজ্ঞতার কারণেই বয়স্ক মহিলারা তাঁদের দোসরকে নিজস্ব পরিসরে স্বাধীনতা দিতে পারেন, যা হয় তো একজন কিশোরী বা সদ্য যুবতীর পক্ষে দেওয়া কষ্টকর। কারণ তাঁরা নিজেরা কাছের মানুষের মনের অনেকটা স্থান জুড়ে থাকতে চায়।

    ৩. আকর্ষণীয় ব্যক্তিত্ব

    বয়সে বড় মহিলাদের ব্যক্তিত্বই মূলত অল্পবয়সী পুরুষকে আকৃষ্ট করে। জীবনের নানা ঘাত-প্রতিঘাত গড়ে তোলে দৃঢ় ব্যক্তিত্ব। আর তেমন ব্যক্তিত্বময়ী নারীর সামনে পুরুষ হৃদয় তো উদ্বেলিত হবেই।

    ৪. আত্মবিশ্বাস

    বয়স্ক মহিলার ক্ষেত্রে আত্মবিশ্বাস একটি বড় বিষয়। তেমন ক্ষেত্রে য কোনও পদক্ষেপ করতে তাঁদের কোনও দ্বিধা থাকে না। একই ভাবে সে সব পদক্ষেপ ভুল হওয়ার সম্ভাবনাও থাকে কম। অপেক্ষাকৃত তরুণ পুরুষও সেই বিশাল বটবৃক্ষের ছায়ায় থাকতে বেশ খানিকটা স্বস্তি অনুভব করেন।

    আরও পড়ুন- লিভারের ক্ষতি করলে চলবে না, রোজ তাহলে ঠিক কতটা মদ খাওয়া যেতে পারে?

    ৫. লক্ষ্যের প্রতি স্থিরতা

    বেশ কিছু সমীক্ষায় উঠে এসেছে বয়সে বড় মহিলার লক্ষ্যে স্থির থাকার বিষয়টি। এই অবিচল মনোভাব আসলে সম্পর্কের ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ। জীবনের থেকে ঠিক কী চাওয়ার আছে, তা নিয়ে পরিণত নারী কখনই দ্বন্দ্বে ভোগেন না। সমীক্ষায় বহু পুরুষ দাবি করেছেন, অল্প বয়সী মহিলারা সম্পর্কের ক্ষেত্রে এমন এমন বিষয় নিয়ে অভিযোগ তোলেন, যা তাঁদের কাছে নিতান্ত হাস্যকর বলে মনে হয়। বৃহত্তর জীবনের প্রেক্ষিতে এ সব ছোটখাটো তুচ্ছ চাওয়া-পাওয়াকে অনেক পুরুষই গুরুত্ব দিতে রাজি থাকেন না।

    ৬. সন্তান ও দায়িত্ব

    সন্তান প্রতিপালন এবং দায়িত্ব পুরুষের কাছে একটি গুরুতর বিষয় বলে প্রতিভাত হয়ে থাকে। অনেক পুরুষই মনে করেন, বয়সে বড় মহিলার সঙ্গে সম্পর্কে জড়ালে তথাকথিত সাংসারিক দায়িত্ব, সন্তান আকাঙ্ক্ষা প্রভৃতি থাকে না। তার ফলে দায়িত্বের চাপ অনেকখানি কমে যায়।

    ৭. যৌন জীবনের অভিজ্ঞতা

    পুরুষের মানসিকতায় একজন পরিণত নারীর অভিজ্ঞতা বড় প্রভাব ফেলতে পারে। অনেকেই জানিয়েছেন, অনভিজ্ঞ সঙ্গীর সহবাস অপেক্ষা অভিজ্ঞা নারীর সঙ্গ অনেক বেশি কাঙ্ক্ষিত। আর তার উন্মাদনাও অনেক বেশি।

    ৮. নতুন করে চেনা

    অভিজ্ঞ নারীর চোখের আয়নায় অনেকেই নিজের নতুন রূপ উদ্ভাসিত হতে দেখেছেন। অল্প বয়সী পুরুষের অনেকেই জানিয়েছেন, তাঁদের চরিত্রের এমন অনেক বিষয় তাঁরা তাঁদের সঙ্গীর কাছ থেকে জানতে পেরেছেন, যেগুলি সম্পর্কে তাঁর কোনও ধারণাই ছিল না। এ ক্ষেত্রে ওই পরিণত নারী যেন পথ প্রদর্শক হিসেবে কাজ করেছেন। আর সেখান থেকেই তাঁর প্রতি তৈরি হয়েছে ভালবাসা।

    ৯. পারস্পরিক শ্রদ্ধা

    কোনও সম্পর্কের ক্ষেত্রে যখন দু’জনের প্রতি সমান শ্রদ্ধা বজায় থাকে তখন তা অনেক বেশি সুন্দর হয়ে উঠতে পারে। পুরুষটি যখন জানেন তাঁর দোসরের জ্ঞানের পরিধি অনেকটা বেশি তখন স্বাভাবিক ভাবেই শ্রদ্ধা বোধ বৃদ্ধি পায়। ঠিক উল্টো দিকে অভিজ্ঞা নারীটিও জানেন কী ভাবে সম্পর্কের মর্যাদা রক্ষা করতে সম্মান জানাতে হয় তাঁর সঙ্গীকে। ফলে পারস্পরিক টানাপড়েন ইতিবাচক ফল দেয়।

    ১০. অর্থনৈতিক ভাবনা

    অভিজ্ঞতার কারণেই বয়স্ক সঙ্গীর অকারণ অর্থ খরচের দিকে তেমন ঝোঁক থাকে না বলেই মনে করেন বেশির ভাগ পুরুষ। বরং অনেক ক্ষেত্রেই দেখা যায় তাঁদের বোধ ও বিবেচনা কম বয়সী পুরুষটির জীবনে উন্নতি নিয়ে আসে।

    First published:

    Tags: Healthy relationship, Relationship

    পরবর্তী খবর