Home /News /life-style /

Lifestyle Tips: জাঁকিয়ে বসেছে Winter, Cough and Cold থেকে বাঁচতে খান এই সুস্বাদু হালুয়া

Lifestyle Tips: জাঁকিয়ে বসেছে Winter, Cough and Cold থেকে বাঁচতে খান এই সুস্বাদু হালুয়া

Lifestyle Tips: one teaspoon of this ginger ghee halwa daily can keep seasonal flu away- Photo Courtesy- Youtube/ Video Grab

Lifestyle Tips: one teaspoon of this ginger ghee halwa daily can keep seasonal flu away- Photo Courtesy- Youtube/ Video Grab

Lifestyle Tips: জাঁকিয়ে বসেছে শীতকাল (Winter)। (Lifestyle) ঠান্ডা লেগে সর্দি,কাশি (Cough and Cold)ও ফ্লু (Flu) হওয়ার আশঙ্কা বেড়ে যায় এই সময়ে। আদা আর ঘি (Ginger and Ghee Halwa) মেশানো হালুয়ার রেসিপি (Halwa Recipe)।

  • Share this:

#কলকাতা: অবশেষে জাঁকিয়ে বসেছে শীতকাল (Winter)। (Lifestyle) ঠান্ডা লেগে সর্দি,কাশি  (Cough and Cold)ও ফ্লু (Flu) হওয়ার আশঙ্কা বেড়ে যায় এই সময়ে। এছাড়া আচমকা গরম থেকে ঠান্ডা আবহাওয়া সহ্য করতে না পারায় অনেকেরই রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। তার সঙ্গে করোনার প্রভাব এবং নতুন ভাবে উঠে আসা ওমিক্রনের (Omicron) দাপটও আছে।এই সব কিছুর সঙ্গে মোকাবিলা করার জন্য আমরা নিয়ে এসেছি আদা আর ঘি (Ginger and Ghee Halwa) মেশানো হালুয়ার রেসিপি (Halwa Recipe)। অন্যান্য হালুয়ার মতো এটা শুধু সুস্বাদুই নয়, বরং স্বাস্থ্যকরও। এই হালুয়াতে (Ginger and Ghee Halwa) ব্যবহৃত উপাদানগুলি সহজেই রান্নাঘরে পাওয়া যায় এবং এটি তৈরি করাও কঠিন নয়।

আদা ঘি হালুয়ার রেসিপি (Ginger and Ghee Halwa)

কড়াইয়ে এক টেবিল চামচ ঘি গরম করে ১/৪ কাপ গ্রেট করা আদা দিয়ে ভালো করে ভাজতে হবে। এতে গুড় ও কালো মরিচের সঙ্গে ২ চিমটি হলুদ মেশাতে হবে। আদা ভালো করে নেড়ে একটি এয়ার টাইট পাত্রে রাখতে হবে। ১ টেবিল চামচ আদার হালুয়া সকালে চূর্ণ তুলসী পাতা দিয়ে খাওয়া যায়। এটি শুধুমাত্র রোগ প্রতিরোধের মাত্রা উন্নত করে না, সঙ্গে গলা ব্যথাও কম করে। যাঁদের গুরুতর কাশি এবং সর্দি আছে তাঁদের জন্য এটি একটি চমৎকার প্রতিকার।

আরও পড়ুন - Panchang 5 January: পঞ্জিকা ৫ জানুয়ারি: দেখে নিন নক্ষত্রযোগ, শুভ মুহূর্ত, রাহুকাল এবং দিনের অন্য লগ্ন!

হালুয়াতে ব্যবহৃত উপাদানের উপকারিতা

হলুদ এবং কালো মরিচ উভয়ের মধ্যেই প্রদাহবিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে জানা যায়। এগুলিকে একত্রিত করলে একটি শক্তিশালী ডোজ তৈরি হবে, যা ব্যবহার করলে শরীরের প্রদাহ কম হয়। এই দুই উপাদান একসঙ্গে খেলে অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি হয় এবং বলা হয় যে একটি সুস্থ অন্ত্র সুখী জীবনের দিকে পরিচালিত করে। গুড়ের মধ্যে অ্যান্টিঅক্সিড্যান্ট রয়েছে যা শীতকালে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পাচক এনজাইমের উৎপাদন বাড়িয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে গুড় শরীরে প্রচুর উষ্ণতা প্রদান করে। এছাড়া এই হালুয়ার মূল উপাদান আদার মধ্যেও প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য রয়েছে বলে জানা যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার পাশাপাশি, আদা বিপাকীয় ক্রিয়া বৃদ্ধি করে অর্থাৎ হজম শক্তি বাড়ায়। এছাড়া আদা ফোলাভাব এবং গ্যাসও কম করে।

আরও পড়ুন -Ban vs NZ: কিউয়িদের দেশেই কিউয়ি বধ বাংলাদেশি বাঘদের, এবাদতের আগুনে বোলিংয়ে বাজিমাত

শেষ কথা

যখন এই সমস্ত উপাদানগুলিকে একত্রিত করা হয়, তখন এটি একটি শক্তিশালী ঘরোয়া টোটকার রূপ নেয়। এই হালুয়া তাই কাশি এবং সর্দির সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করতে প্রতি দিন খাওয়া যায়।

Published by:Debalina Datta
First published:

Tags: Immunity, Lifestyle, Winter

পরবর্তী খবর