Home /News /life-style /
Potato Chips: আলুর চিপস খাওয়ার অভ্যাস? শেষ হচ্ছে শরীর! কী কী অসুখ হয় জানলে চমকে যাবেন!

Potato Chips: আলুর চিপস খাওয়ার অভ্যাস? শেষ হচ্ছে শরীর! কী কী অসুখ হয় জানলে চমকে যাবেন!

আলুর চিপসে বিরাট ক্ষতি

আলুর চিপসে বিরাট ক্ষতি

Potato Chips: আলুর চিপস কী কী শারীরিক সমস্যার সৃষ্টি করে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

  • Share this:

#নয়াদিল্লি: বাজারে প্রচলিত ফাস্ট ফুডের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল আলু চিপস। হালকা খিদে মেটানো হোক কিংবা প্রিয় ওয়েব সিরিজ দেখার সময় স্ন্যাকস, আলু চিপস সব সময়ের সঙ্গী। হালকা এবং সুস্বাদু হলেও এটি স্বাস্থ্যের ওপর দীর্ঘমেয়াদী ক্ষতিকারক প্রভাব ফেলতে পারে। আলুর চিপস কী কী শারীরিক সমস্যার সৃষ্টি করে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করা হল।

১। উচ্চ রক্তচাপের সমস্যা

আলু চিপসে প্রচুর পরিমাণে লবণ এবং তেল থাকে যার কারণে এটি খেতে অত্যন্ত সুস্বাদু হয়। তবে এই লবণই ধীরে ধীরে শরীরের রক্তচাপের মাত্রা বৃদ্ধি করে যা স্ট্রোক এবং হার্ট অ্যাটাকের সম্ভাবনা বৃদ্ধি করে। মার্কিন সংস্থা মেয়ো ক্লিনিকের রিপোর্ট অনুযায়ী, অতিরিক্ত চিপস খাওয়ার ফলে রক্তচাপ ধীরে ধীরে বাড়তে এবং ফলস্বরূপ চিরস্থায়ী উচ্চ হাইপারটেনশনের সমস্যা দেখা দিতে পারে ।

২। ক্যানসার

দীর্ঘ সময় ধরে অতিরিক্ত পরিমাণে আলু চিপস খেলে ক্যানসারের মতো মারাত্মক রোগও হতে পারে। আমেরিকান ক্যানসার অ্যাসোসিয়েশনের একটি রিপোর্ট অনুযায়ী, আলু চিপসের মতো প্রসেসড খাবারে খাবারে অ্যাক্রিলামাইড নামে একটি রাসায়নিক থাকে যার মধ্যে কার্সিনোজেনিক উপাদান রয়েছে। এই কার্সিনোজেন নীরবে শরীরে ক্যানসারের কোষ বৃদ্ধিতে সাহায্য করে।

৩। বন্ধ্যাত্ব

অবিশ্বাস্য হলেও সত্যি, এক প্যাকেট চিপসের কারণে বন্ধ্যাত্ব পর্যন্ত হতে পারে। আলু চিপসে ফ্যাট এবং কোলস্টেরল থাকে যা প্রজননগত স্বাস্থ্যের ওপর প্রভাব ফেলতে পারে। হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি রিপোর্ট অনুযায়ী, ট্রান্স ফ্যাট মহিলাদের মধ্যে বন্ধ্যাত্বের ঝুঁকি বৃদ্ধি করতে পারে।

আরও পড়ুন: সৎ পাত্র নাকি অসৎ পাত্র, পয়লা বৈশাখে কাকে নিশানা করলেন দিলীপ ঘোষ?

৪। মানসিক স্বাস্থ্যের ওপর প্রভাব

শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি আলু চিপস আমাদের মানসিক স্বাস্থ্যের ওপরও ক্ষতিকারক প্রভাব ফেলে। ইউএস ন্যাশনাল লাইব্রেরি অফ মেডিসিন দ্বারা পরিচালিত ২০১৬ সালের একটি সমীক্ষা অনুযায়ী, ট্রান্স ফ্যাট ডিপ্রেশন এবং মানসিক অবসাদের সম্ভাবনা বাড়িয়ে তোলে।

আরও পড়ুন: ইডেনে জোড়া প্লে-অফের দিনক্ষণ চূড়ান্ত! জমজমাট কলকাতা, আপনি প্ল্যান করছেন তো?

৫। ওজন বৃদ্ধি

আলু চিপসে প্রচুর পরিমানে ট্রান্স ফ্যাট, তেল, লবণ এবং ক্যালোরি থাকে যা শারীরিক ওজন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যার থেকে শরীরে নানা ব্যাধি বাসা বাঁধে।

First published:

Tags: Potato Chips, Side Effects

পরবর্তী খবর