Home /News /life-style /

Indians are vitamin D deficient: ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

Indians are vitamin D deficient: ভারতীয়দের শরীরে ভিটামিন ডি কমে যাচ্ছে ! এর ফলে ভয়াবহ সব রোগ বাসা বাঁধছে! এখুনি জানুন মুক্তির উপায়

Indians are vitamin D deficient: শুধু সুগার বা অন্য রোগ নয় ভিটামিন ডির সঙ্গে সরাসরি সম্পর্ক রয়েছে স্ট্রেস, ঘুম না হওয়া ও ডিপ্রেশনের!

  • Share this:

    #কলকাতা: শরীরে ভিটামিন ডির পরিমাণ কম হলেই সমস্যা। সম্প্রতি গবেষণায় উঠে এসেছে চাঞ্চল্যকর বিষয়। প্রথমত রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে সংক্রমণের হাত থেকে রক্ষা করতে পারে ভিটামিন ডি (Indians are vitamin D deficient)। তাই শরীরে ভিটামিন ডি-র অভাবে একাধিক রোগা বাসা বাঁধে। এই অপরিহার্য ভিটামিনের ঘাটতি মেটাতে এবার গবেষণায় নতুন তথ্য উঠে এল।

    গবেষণায় বলা হচ্ছে শরীরে ভিটামিন ডির(Indians are vitamin D deficient) ঘাঁটতি হলে শুধু হাড়ের সমস্যা হয় এমন নয়। আরও অনেক প্রভাব দেখা দেয়। যেমন বলা হচ্ছে, ভিটামিন ডি কম থাকলে মানসিক সমস্যা এবং স্ট্রেস বাড়তে পারে।

    এমনকি এর ফলে ঘুম কমে যাবে। স্ট্রেস থেকে শরীরে অন্য রোগের বাসা বাঁধবে। তাই এখুনি ব্যবস্থা নিতে হবে(Indians are vitamin D deficient)। শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা তলানিতে ঠেকার আগেই ব্যবস্থা নিতে হবে। নচেত ডায়াবিটিস, সুগার সব কিছুই ভয়াবহ রূপ নিতে পারে এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

    শরীরে ভিটামিন ডি-র পরিমাণ বাড়ানোয় ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ হিসাবে পরিচিত ভিটামিন ডি৩-র(Indians are vitamin D deficient) একটি জলে দ্রবণীয় প্রকার, ভিটামিন ডি-র একই ডোজের তুলনায় বেশি কার্যকারী কি না মূল্যায়ন করতে একজন স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্ক, ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম রয়েছে, এমন একজন প্রাপ্তবয়স্ক এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্কর মধ্যে তুলনা করা হয়েছিল। যেখানে গবেষণায় দেখা গিয়েছে যে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কদের তুলনায় ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম-এর রোগীদের মাত্র ৩৬ শতাংশের ওষুধের ভিটামিন ডি যায়। গ্যাসট্রিক বাইপাস সার্জারি হলেও একইরকম অবস্থা হয়। যখন একই ব্যক্তিকে ২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩ দেওয়া হয়, তখন ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম থাকলেও যেমন রোগী ভিটামিন ডি নিতে পারেন।

    তেমনই একজন স্বাস্থ্যবান ব্যক্তিও নিতে পারেন(Indians are vitamin D deficient)। ফলে একইভাবে দু'জনের শরীরেই ভিটামিন ডি বাড়ে। একইভাবে স্থূলতাযুক্ত ব্যক্তিদের সঙ্গে স্বাস্থ্যবান প্রাপ্তবয়স্কের পরিমাপ করা হয়েছে। সে কারণেই এপ্রসঙ্গে হোলিক বলেছেম, "২৫-হাইড্রক্সিভিটামিন ডি৩-র ব্যবহার ফ্যাট ম্যালঅ্যাবজর্পশন সিন্ড্রোম এবং বেশি ওজনের প্রাপ্তবয়স্ক রোগীদের ভিটামিন ডি-র ঘাটতির চিকিৎসায় অভিনব পথ হতে পারে। "

     আরও পড়ুন: সাড়ে সাত মাসের যমজ সন্তানদের সামলাতে নাজেহাল যিশু ! সামনে এল মজার ভিডিও! বিষয়টা কি?

    তবে শুধু এই ওষুধই নয় করতে হবে আরও কিছু জিনিস। গরমে যতই কষ্ট হোক, দিনের কিছুটা সময় সূর্যের আলোয় কাটান। শরীরে ভিটামিন ডি-৩ লেভেলের পরিমাণ বাড়ে নিয়মিত সূর্যের আলোর সংস্পর্শে এলে।

    ভিটামিন ডি সমৃদ্ধ খাবার যেমন সয়া মিল্ক,(Indians are vitamin D deficient) দুধ, দুধ জাতীয় খাবার, ডিম, টুনা মাছ, স্য়ামন ফিশ, চিজ, মাশরুম, ডিমের কুসুম খান। এছাড়া কারি পাতা, বাদাম, সবুজ তরকারি খান। শরীরের ওজনের দিকে নজর দিন। দেখবেন যাতে ওজন খুব বেশি কমে না যায়। তাই সেভাবে খাবার খান যাতে শরীরের ওজন ঠিক থাকে।

    Published by:Piya Banerjee
    First published:

    Tags: Health, Lifestyle, Vitamin D

    পরবর্তী খবর