Home /News /life-style /
Hair Color Tips: নিত্যনতুন রঙে চুল রাঙাতে ভালো লাগে? সর্বনাশ করছেন, শত চেষ্টাতেও চুল পড়া বন্ধ হচ্ছে না এই কারণেই!

Hair Color Tips: নিত্যনতুন রঙে চুল রাঙাতে ভালো লাগে? সর্বনাশ করছেন, শত চেষ্টাতেও চুল পড়া বন্ধ হচ্ছে না এই কারণেই!

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

Hair Color Tips: সুন্দর চুলের অধিকারী হওয়ার জন্য পুরুষদেরও খানিকটা কষ্ট করতে হয়। চুলে নিয়মিত তেল দেওয়া, শ্যাম্পু ও কন্ডিশনিং করা খুবই জরুরি কাজ।

  • Share this:

#নয়াদিল্লি: কালারিং, ব্লিচিং বা হাইলাইট করার সময় পুরুষদের চুলের অনেক ক্ষতি হয়। রাসায়নিকযুক্ত হেয়ার ডাই এর জন্য দায়ী। অ্যামোনিয়া-মুক্ত হেয়ার ডাই ভালো তবে দীর্ঘস্থায়ী নয়। স্থায়ী হেয়ার ডাই আরও ক্ষতিকর। এতে চুল পড়া এবং চুলের গোড়া ভাঙার মতো ক্ষতি হয়। চুল রঙ করার পর সূর্যালোকের সংস্পর্শে এলেই চুলের সঙ্গে ডার্মাটাইটিস যোগ হয় যা কখনও কখনও পিগমেন্টেশনের সম্ভাবনা বাড়ায়।

সুন্দর চুলের অধিকারী হওয়ার জন্য পুরুষদেরও খানিকটা কষ্ট করতে হয়। চুলে নিয়মিত তেল দেওয়া, শ্যাম্পু ও কন্ডিশনিং করা খুবই জরুরি কাজ। আর যদি সম্ভব হয় তবে সপ্তাহে অন্তত একদিন চুলে হেনা ব্যবহার করলে উপকার পাওয়া যাবে।

পুরুষদের চুলে খুশকি একটি সাধারণ সমস্যা। যদি কারও অনেক দিন ধরে খুশকির সমস্যা থেকে থাকে তবে মুখে ব্রন হওয়া, চুল পড়ার মতো সমস্যা দেখা দেয়। চুলে হালকা তেল মাসাজ অনেক ক্ষেত্রেই এ সমস্যার সমাধান করে। হেনাও খুশকির সমস্যার সমাধানের সহায়ক। এর সঙ্গে ডিমের সাদা অংশ, দই, কফি, অল্প গরম জল দিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে মাথায় লাগাতে হবে। আধা ঘন্টা পর ধুয়ে ফেলতে হবে ঠান্ডা জলে।

ভাল শ্যাম্পু: বাজারে পুরুষদের চুলের উপযোগী বিভিন্ন শ্যাম্পু পাওয়া যায়। কিন্তু সপ্তাহে কয়দিন শ্যাম্পু করতে হবে, চুলের ধরনের সঙ্গে মিলিয়ে কী ধরনের শ্যাম্পু ব্যবহার করতে হবে এই ব্যাপারগুলো অনেকেই জানেন না। উলটো অনেকে আজেবাজে কিংবা চুলের সঙ্গে সামঞ্জস্যহীন ব্র্যান্ড ব্যবহার করার কারণে চুলের আরও ক্ষতি করে ফেলেন। তাই নিজের চুলের ধরনের সঙ্গে মিলিয়ে ভালো একটি শ্যাম্পু বেছে নিতে হবে।

আরও পড়ুন - কেন বার বার থমকে যাচ্ছে বর্ষা! দক্ষিণবঙ্গে বর্ষাকাল কবে থেকে, তারিখ জানিয়ে দিল হাওয়া অফিস

শ্যাম্পুর পর কন্ডিশনার: শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহারে চুল ঝরঝরে হয়ে ওঠে। তাই শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনারের জায়গায় জলে লেবুর রস দিয়েও চুল ধুয়ে নেওয়া যায়। কন্ডিশনার ব্যবহারের ক্ষেত্রে কন্ডিশনার যেন চুলের গোড়া ও মাথার ত্বকে না লেগে থাকে সেটাও খেয়াল রাখতে হবে।

মাথার ত্বকে মাসাজ: মাথায় তেল লাগানোর সময় বা শ্যাম্পু করার সময় আঙ্গুল দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে মাসাজ করতে হবে। এতে মাথার ত্বকের রক্ত সঞ্চালন বৃদ্ধি পাবে। এছাড়া দিনে কয়েকবার মোটা দাঁতের চিরুনি দিয়ে চুল আঁচড়ানোর পমর্শ দেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন - মহারাষ্ট্রে রাজ্যসভার তিন আসনে জয়ী বিজেপি, রাজস্থানে তিন আসন কংগ্রেসের

জেল, হেয়ার স্প্রে: পুরুষরা বেশিরভাগ সময় যে ভুলটি করে থাকেন, তা হল চুলে অনেক সময় ধরে জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করেন। এতে সহজেই চুলে ময়লা ধুলোবালি আটকে যায়। এছাড়া লম্বা সময় ধরে জেল ব্যবহার করলে মাথার ত্বকের সমস্যা হতে পারে। তাই দিনের বেলা যখন বাইরে বেরোতে হয় তখন জেল ব্যবহার না করাই ভালো। জেল বা হেয়ার স্প্রে ব্যবহার করলে চেষ্টা করতে হবে দ্রুত বাড়ি ফিরে চুল ধুয়ে ফেলতে।

Published by:Uddalak B
First published:

Tags: Hair Color

পরবর্তী খবর