Home /News /national /
Rajya Sabha Election: মহারাষ্ট্রে রাজ্যসভার তিন আসনে জয়ী বিজেপি, রাজস্থানে তিন আসন কংগ্রেসের

Rajya Sabha Election: মহারাষ্ট্রে রাজ্যসভার তিন আসনে জয়ী বিজেপি, রাজস্থানে তিন আসন কংগ্রেসের

রাজ্যসভায় জয়ের পর উচ্ছ্বসিত ফড়নবিশ

রাজ্যসভায় জয়ের পর উচ্ছ্বসিত ফড়নবিশ

Maharastra Rajya Sabha Election: রাজস্থানে বিজেপি জিতেছে একটি আসনে, সেখানে কংগ্রেস পেয়েছে তিনটি আসন আর কর্ণাটকে বিজেপি পেয়েছে তিনটি আসন, সেখানে কংগ্রেসের দখলে এসেছে একটি আসন।

  • Share this:

    #নয়াদিল্লি: রাজ্যসভা নির্বাচনে মহা নাটক! দীর্ঘসময় ধরে বন্ধ থাকার পর অবশেষে মহারাষ্ট্রের রাজ্য সভার আসনের ভোট গণনা হল। আর তাতেই আশার আলো দেখছে বিজেপি। আর ভোটের ফলে কার্যত চিন্তার ভাঁজ শিবসেনা ও এনসিপি-এর কপালে। এ দিন রাজ্যসভার ভোটগণনায় প্রায় আট ঘণ্টা দেরি হয়। তার পর ফলে দেখা যায় জয় পেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়া, সে রাজ্যের প্রাক্তন মন্ত্রী অনিল বোন্দে ও ধনঞ্জয় মহাদিক। পাশাপাশি অন্য তিন আসনে জয় পেয়েছেন শিবসেনার সঞ্জয় রাউত, এনসিপি-এর প্রফুল প্যাটেল ও কংগ্রেসেন ইমরান প্রতাপগ্রাহী। এর মধ্যে লড়াই করে জয় পেয়েছেন বিজেপি ধনঞ্জয় মহাদিক, জিনি শিবসেনার প্রার্থী সঞ্জয় পাওয়ারকে হারিয়ে কার্যত চমকে দিয়েছেন সকলকে। নির্বাচনের ফল আসার পর ট্যুইট করেছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ, তিনি লিখেছেন, নির্বাচন শুধু লড়াই করার জায়গা নয়, জয়েরও স্থান, জয় মহারাষ্ট্র।

    দীর্ঘ টালবাহানার পর মহারাষ্ট্র ও হরিয়ানায় গভীর রাতে ভোট গণনা শুরু হয়। একই ঘটনা ঘটে হরিয়ানাতেও। যদিও ততক্ষণে রাজস্থান ও কর্ণাটকে বিধানসভা নির্বাচনের ফল প্রকাশিত হয়েছে। রাজস্থানে বিজেপি জিতেছে একটি আসনে, সেখানে কংগ্রেস পেয়েছে তিনটি আসন আর কর্ণাটকে বিজেপি পেয়েছে তিনটি আসন, সেখানে কংগ্রেসের দখলে এসেছে একটি আসন। যদিও মহারাষ্ট্রের নির্বাচনী প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছে কংগ্রেস। সেই নিয়ে চিঠি লিখেছে নির্বাচন কমিশনকে। সেই চিঠিতে সে রাজ্যের কংগ্রেস প্রধান রবী রাণা সরসারি বিজেপি বিধায়ক সুধীর মুঙ্গাতিয়ারের ভোট বাতিল করার আবেদন জানিয়েছেন। কংগ্রেসের অভিযোগ, বিধায়ক আইন ভেঙেছেন ভোট দেওয়ার সময়।

    উল্লেখযোগ্য প্রার্থীদের মধ্যে কর্ণাটক থেকে জয় পেয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। জয়ের পরে তিনি ট্যুইটে বলেছেন, আমার মনে হয় কর্নটাকের সমস্ত বিজেপি কর্মী ও বিধায়করা আমাকে আরও একবার রাজ্যের হয়ে কাজ করার সুযোগ করে দিয়েছেন। নির্বাচন প্রক্রিয়া সুস্থ ভাবে পর্যবেক্ষকদের দ্বারা পরিচালিত হয়েছে।

    আরও পড়ুন- বাবা মাছ বিক্রেতা, মা পরিচারিকা! আর্থিক সংকটের মধ্যেই স্বপ্নপূরণ, রাজ্যে সপ্তম রীতা

    অন্য দিকে রাজস্থানে জয়ের পর উচ্ছ্বসিত প্রশংসা করেছেন সে রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট। তিনি বলেছেন, প্রথম থেকেই এই জয়ের বিষয়টি স্পষ্টছিল। কংগ্রেসের কাছে তিনটি আসন জয়ের সংখ্যাগরিষ্ঠতা ছিল, তা স্পষ্ট হয়েছে। যদিও বিজেপি নির্দল বিধায়কদের নিয়ে ঘোড়া কেনাবেচা করতে চেয়েছে। কিন্তু কংগ্রেসের বিধায়করা তার স্পষ্ট জবাব দিয়েছেন। ২০২৩ সালে রাজস্থানের বিধানসভা নির্বাচনেও এই হারের মুখে পড়বে বিজেপি।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Rajya Sabha

    পরবর্তী খবর