Home /News /life-style /
Holi 2022: কোথাও লাঠিখেলা কোথাও ঠান্ডাই আর গুজিয়া! ভারতে নানা অঞ্চলের দোল উৎসব ঘরানায় স্বতন্ত্র

Holi 2022: কোথাও লাঠিখেলা কোথাও ঠান্ডাই আর গুজিয়া! ভারতে নানা অঞ্চলের দোল উৎসব ঘরানায় স্বতন্ত্র

Dol Utsab in West Bengal: মজার বিষয় হল, ভারতেও এক এক রাজ্যে এক এক রকমভাবে পালিত হয় এই উৎসব

  • Share this:

    #নয়াদিল্লি: যেদিকে চোখ পড়ে, সেদিকই রঙিন! দোল লেগেছে আকাশে, দোল লেগেছে গাছে, রঙ লেগেছে শরীরে। ভারতের মতো এমন জমকালো রঙের উৎসব আর কোথাওই পালিত হয় না। মজার বিষয় হল, ভারতেও এক এক রাজ্যে এক এক রকমভাবে পালিত হয় এই উৎসব (Holi 2022)। এই দোল উৎসব বা রঙ খেলার সঙ্গে জড়িয়ে রয়েছে নানান গল্পকথাও। ভারতের মতো প্রাণবন্ত ও বৈচিত্রময় দেশে দোল কেবল রঙ খেলার সঙ্গে জড়িত নয়। এক এক অঞ্চলে দোলের (Holi 2022) নিজস্ব ঘরানা রয়েছে বলাই যায়। আজ রঙ খেলা আর মাতামাতির মধ্যেই জেনে নিন ভারতে কোথায় কোন অঞ্চলে কীভাবে উদযাপিত হয় দোল উৎসব (Holi 2022)।

    আরও পড়ুন- ঘুমের সময় বেঁকে যাচ্ছে শরীর? আজ বিশ্ব ঘুম দিবসে জেনে নিন ঘুমের সঠিক ভঙ্গিগুলি

    লাঠমার হোলি

    ভারতে দোলের সবচেয়ে জনপ্রিয় রূপগুলির মধ্যে একটি হল লাঠমার হোলি। যেখানে মহিলারা বারেবারে লাঠি দিয়ে আঘাত করেন পুরুষদের মাথায় এবং আঘাত থেকে বাঁচতে পুরুষরা তাদের মাথা ঢেকে রাখেন। এই ঐতিহ্যশালী উদযাপনটি (Holi 2022) বৃন্দাবন, মথুরা, বারসানা এবং নন্দগাঁও অঞ্চলে প্রচলিত।

    ইয়োসাং

    মণিপুরে ছয় দিন ধরে উদযাপিত হয় ইয়োসাং। বাঁশের কুঁড়েঘর তৈরি করে দেবতা এবং ভক্তদের এক বিশাল শোভাযাত্রা এই উদযাপনের বৈশিষ্ট্য। শুরুর দিকে ভজন এবং মন্ত্রে মুখরিত হয় বাতাস আর শেষ দিনে, বাঁশের কুঁড়েঘরে প্রতিমা পোড়ানো হয়। এর পরে শুরু হয় রঙ খেলা এবং কৃষ্ণের গান আর নাচ।

    দোল

    ইয়োসাংয়ের মতোই এই উত্সবটিও পাঁচ সাত দিন ধরে চলে এবং ওড়িশার কিছু অংশে পালিত হয়। চারদিন ধরে দেবতাদের নিয়ে শোভাযাত্রা শেষে মানুষ একে অপরের গায়ে রঙ লাগিয়ে উৎসবের সমাপ্তি উদযাপন করে।

    আরও পড়ুন- রঙ খেলে নেচে গেয়ে গলা শুকিয়ে কাঠ? গরমে নিজেকে হাইড্রেটেড রাখুন এই ৫ টি খাবারে

    শিগমো

    গোয়ার উপকূলে প্রতি বছর উদযাপিত হয় শিগমো। ১৪ দিনের ঐতিহ্যবাহী এই উত্সব (Holi 2022) বসন্ত ঋতুর আবির্ভাবকে চিহ্নিত করে৷ কৃষকরা এই ঋতুকে স্বাগত জানায় সঙ্গীত, উল্লাস এবং রঙ খেলার মধ্যে দিয়ে।

    রঙ পঞ্চমী বা ফাগুনওয়া

    এটি দোলের সবচেয়ে সাধারণ এবং প্রচলিত রূপ এবং ভারতের বিভিন্ন রাজ্যে ব্যাপকভাবে পালিত হয়। মূলত উত্তর ভারতে পালিত হয় ফাগুনওয়া। ঠান্ডাই, গুজিয়া এবং বন্ধুবান্ধব ও পরিবারের সঙ্গে রঙ খেলা আর আড্ডা এই উৎসবের (Holi 2022) মূল প্রাণকেন্দ্র।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Holi 2022, Holi Celebrations

    পরবর্তী খবর