Home /News /life-style /
Health Tips: বাড়িয়ে দেয় ক্যানসার ও হার্টের অসুখের সম্ভাবনা, মাংস খাওয়ার প্রবণতা কীভাবে ক্ষতি করে অজান্তেই?

Health Tips: বাড়িয়ে দেয় ক্যানসার ও হার্টের অসুখের সম্ভাবনা, মাংস খাওয়ার প্রবণতা কীভাবে ক্ষতি করে অজান্তেই?

Health Tips: যদি কেউ একদম ভেগান হতে না চান, তা হলে অবশ্যই ডায়েটে মাংসের পরিমাণ কমানো নিয়ে ভাবনা-চিন্তা করা প্রয়োজন।

  • Share this:

#কলকাতা: পাতে মাংস না পড়লে খাওয়া সম্পূর্ণ হয় না অনেকেরই। ভেজ খাবার না পসন্দ এমন মানুষের তালিকা অনেকটাই বড়। কিন্তু সম্প্রতি বেশ কিছু সমীক্ষা ও গবেষণা বলছে, ডায়েটে মাংসের ব্যবহার কমানো (less meat diet) অর্থাৎ কম মাংস খাওয়া শরীরকে ভালো রাখে, পাশাপাশি এটি পরিবেশ ভালো রাখতেও সাহায্য করে। তাই যখনই ডায়েটের প্ল্যান করা হোক না কেন, এই বিষয়টি মাথায় রাখা জরুরি (Health tips)।

জার্মানির বন ইউনিভার্সিটির সেন্টার ফর ডেভেলপমেন্ট রিসার্চ-এর জুনিয়ানা প্যারিস এবিষয়ে বলছেন, মাংস ও তার স্বাস্থ্যকরী প্রভাব নিয়ে সমীক্ষা হয়েছে। এবং সেই সমীক্ষাটিই দ্য টোটাল এনভায়রনমেন্ট নামক সায়েন্স জার্নালে প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন -চুল পড়া কমছেই না? এই কারণগুলি দায়ী নয় তো?

প্যারিস বলেন, সমীক্ষার জন্য নর্থ রাইন ওয়েস্টফালিয়ারের কিছু মানুষের খাদ্যাভাসের উপর নজর দেওয়া হয় (Health tips)। এবং এটির সঙ্গে তিন ধরনের খাদ্যাভাসের তুলনা করা হয়। একটি হল, জার্মান নিউট্রিশন সোসাইটির তৈরি করা ডায়েট, দ্বিতীয়টি হল, মাছ ও সি ফুড ডায়েট এবং তিন নম্বরটি হল ভেগান ডায়েট বা নিরামিষ ডায়েট (Vegan diet)। এই তিন ডায়েটে এমনভাবে খাবার দেওয়া হয় যাতে পার্থক্য লক্ষ্য করা যেতে পারে। যেমন, হয় তো ডায়েটের মাঝে মাছ ও সি ফুডের পরিমাণ বাড়িয়ে দেওয়া হল বা সবজি ও দানা শস্য বাড়িয়ে দেওয়া হল। তবে, সব ক্ষেত্রেই নিউট্রিশনের পরিমাণ যাতে একরকম থাকে তার দিকে লক্ষ্য করা হয়।

অস্ট্রেলিয়ার ইনস্টিটিউট ফর অ্যাপ্লায়েড সিস্টেমন অ্যানালিসিসের ড. নিও এসকোবার বলেন, "এই সমীক্ষাটির জন্য আমরা বিভিন্ন ডেটাবেসের উপর নির্ভর করেছি। যেখান থেকে জানা গিয়েছে, ডায়েটের একটা নির্দিষ্ট পরিমাণের পরিবেশের উপর কী প্রভাব রয়েছে। যেমন কোনও কিছু তৈরি গ্রিন হাউজ গ্যাস কত পরিমাণে তৈরি হচ্ছে ইত্যাদি। এইভাবেই পরিবেশের পাশাপাশি ডায়েটের স্বাস্থ্যে কতোটা প্রভাব রয়েছে তার দিকেও নজর দেওয়া হয়। দেখা যা, রেড মিট শরীরে ক্যানসার ও কার্ডিওভাসকুলার ডিজিসের প্রবণতা বাড়িয়ে দেয় (red meat side effects) ।"

আরও পড়ুন -স্বাদ ও উপকারিতায় জুড়িহীন, শীতে ভাল থাকতে খেতেই হবে এই পাঁচটি খাবার

সমীক্ষায় দেখা হয়, শুধুমাত্র ফুড প্রোডাক্টে পরিণত করার জন্য প্রতিদিন কত পশুকে প্রাণ দিতে হয়।

মাংসের বদলে মাছ, পরিবেশের জন্য ভাল কিন্তু পশুদের জন্য মোটেও নয় -

যদি মাংসের বদলে মাছ খাওয়া হয় তাহলেও তা অ্যানিমেল ওয়েলফেয়ারের উপর প্রভাব ফেলে। যতই আকারের ছোটো হোক, মাছেরও প্রাণ আছে। তাই এটিও একটি নেগেটিভ দিক  (less meat diet)।

সবদিক থেকে বিচার করলে নিরামিষ খাওয়া সবচেয়ে ভালো (vegan diet)। সবকিছুরই ভালো-খারাপ দিক আছে। সেদিক থেকে নিরামিষ খাওয়া অর্থাৎ শাক-সবজি খাওয়ার ভালোর দিকই বেশি। এতে পরিবেশও বাঁচে, পশুও বাঁচে। শরীরও পাশাপাশি ভালো থাকে। তবে, সবজি বা ফলমূল চাষে প্রচুর পরিমাণ জল লাগে। যদি কেউ শুধু শাক-সবজি খেয়ে বাঁচতে চায় তা হলে তাকে আলাদা তরে Vitamin B12, Vitamin D ও ক্যালসিয়ামযুক্ত খাবার খেতে হবে।

যদি কেউ একদম ভেগান হতে না চান, তা হলে অবশ্যই ডায়েটে মাংসের পরিমাণ কমানো নিয়ে ভাবনা-চিন্তা করা প্রয়োজন (less meat diet)।

Published by:Ananya Chakraborty
First published:

Tags: Fish, Health Tips, Meat, Vegan Diet

পরবর্তী খবর