Home /News /life-style /
Health Tips: তাপপ্রবাহ থেকে চোখকে বাঁচানোর কথা কখনও ভাবেন? জানুন, নাহলে সমস্যা হতে পারে!

Health Tips: তাপপ্রবাহ থেকে চোখকে বাঁচানোর কথা কখনও ভাবেন? জানুন, নাহলে সমস্যা হতে পারে!

Health Tips

Health Tips

শুধু গরমকাল নয়, চোখের যত্নে এবং চোখ ভালো রাখতে সারা বছরই এই টিপসগুলো মেনে চলতে হবে। (Health Tips)

  • Share this:

#নয়াদিল্লি: গরমে অনেকেই চোখের নানা সমস্যার সম্মুখীন হন। এই সময় ত্বকের যত্নে একাধিক সচেতনতা অবলম্বন করলেও চোখের যত্ন নিতে অনেকেরই খেয়াল থাকে না। অথচ গরমে ঝাপসা দৃষ্টি, শুষ্ক চোখ, ক্লান্তি, ব্যথা এবং অ্যালার্জি দেখা যায়। বিশেষ করে কাজের জন্য যাঁদের বাইরে বেরোতে হয়, তাঁদের চোখে বড় ক্ষতির সম্ভাবনা থাকে।

সূর্যের ইউভি রশ্মি যেমন ত্বকের ক্ষতি করে তেমনই চোখের উপরেও খারাপ প্রভাব ফেলে। চোখের টিয়ার ফিল্ম সূর্যের আলো এবং অতিরিক্ত তাপের সরাসরি এক্সপোজারের কারণে বাষ্প হয়ে যায়। তাই গ্রীষ্মকালে চোখের যত্নে একাধিক পদক্ষেপ নেওয়া জরুরি। তবে শুধু গরমকাল নয়, চোখের যত্নে এবং চোখ ভালো রাখতে সারা বছরই এই টিপসগুলো মেনে চলতে হবে।

আরও পড়ুন: কোমরে তিল রয়েছে? পুরুষ বা মহিলার এমন তিল থাকলে কী হয় জানেন?

রোদে বাইরে বেরলে সানগ্লাস: প্রচণ্ড রোদে সানস্ক্রিন যেমন অপরিহার্য তেমনই চোখের জন্য প্রয়োজন সানগ্লাস। তাই এই সময় বাড়ির বাইরে বেরোলে সানগ্লাস ব্যবহার করতে ভুললে চলবে না। এটা রোদ এবং অতিরিক্ত তাপ থেকে চোখকে রক্ষা করবে। ক্ষতিকারক ইউভি রশ্মির ফলে কর্নিয়া শুকিয়ে যায়। সানগ্লাস তা থেকে সুরক্ষা দেবে।

প্রচুর জল খেতে হবে: প্রতিদিন ২ থেকে ৩ লিটার জল খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। গ্রীষ্মে যেহেতু প্রচুর ঘাম হয় তাই এই রুটিন কঠোরভাবে মেনে চলতে হবে। এটা শুধু শরীর নয়, চোখের স্বাস্থ্যের জন্যও অপরিহার্য। শরীরে জলের অভাব হলে, সবচেয়ে আগে প্রভাব পড়ে চোখে। শরীর হাইড্রেটেড থাকলে চোখ ভিজে থাকবে। ক্ষতি কম হবে।

আরও পড়ুন: দীর্ঘদিন গর্ভনিরোধক বড়ি খেলে কি গর্ভপাতের আশঙ্কা বাড়ে? জানুন

চোখ লুব্রিকেটেড করতে আই ড্রপ: কখনও কখনও হাইড্রেটেড থাকা যথেষ্ট নয়। তাই এই সময়ে চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে হাতের কাছে আই ড্রপ রাখতে হবে। গ্রীষ্মে চোখ শুকিয়ে যায় এবং জ্বালা করে। এর ফলে চোখে ব্যথা এবং ফুলে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই চোখের আর্দ্রতা বজায় রাখতে আই ড্রপ ব্যবহার করা জরুরি। এর কোনও পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

মুখে সানস্ক্রিন ব্যবহারের সময় সাবধান: গরমে প্রখর রোদের হাত থেকে বাঁচতে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেন। কিন্তু মুখে এবং চোখের পাতায় লাগানোর সময় সাবধান। এই ক্রিম চোখে লাগলে প্রচণ্ড জ্বালা করে। বিশেষ করে যেগুলোতে এসপিএফ বেশি।

দুপুরের রোদ এড়িয়ে চলতে হবে: একান্ত প্রয়োজন না হলে দুপুরে বাইরে না বেরোনোই ভালো। দুপুরের রোদ আর তাপ চোখের সবচেয়ে বেশি ক্ষতি করে। তাই এই সময়টা চার দেওয়ালের মধ্যে থাকাই ভালো।

টুপি: রোদে বেরোনোর সময়ে শুধু সানগ্লাস নয়, টুপি জাতীয় কিছুও ব্যবহার করতে হবে। এতে রোদ থেকে মাথা এবং চোখ - দু’টিই রক্ষা পাবে।

First published:

Tags: Eye Care, Heat Wave, Summer Tips

পরবর্তী খবর