হোম /খবর /স্বাস্থ্য /
ভুয়ো ভ্যাকসিন কেন্দ্রে দেওয়া হয় অ্যামিকেসিন! জাল টিকায় হতে পারে মারাত্মক ক্ষতি

Fake Vaccine Amikacin: ভুয়ো ভ্যাকসিন কেন্দ্রে দেওয়া হয় অ্যামিকেসিন! জাল টিকায় হতে পারে মারাত্মক ক্ষতি

এই ভুয়ো টিকাই ব্যবহার করেছিল দেবাঞ্জন ।

এই ভুয়ো টিকাই ব্যবহার করেছিল দেবাঞ্জন ।

তদন্তকারীরা জানতে পেরেছেন, কোভিশিল্ড (Covisheild) নয়, তার বদলে ভুয়ো ভ্যাকসিন (Fake Vaccine Case) ক্যাম্প থেকে দেওয়া হয়েছিল অ্যামিকাসিন (Amikacin) নামে এক ধরনের অ্যান্টিবায়োটিক।

  • Last Updated :
  • Share this:

#কলকাতা: ক্রমেই খোলসা হচ্ছে ভুয়ো আমলা দেবাঞ্জন দেবের (Debanjan Deb) কীর্তি। কসবা কাণ্ডে (Kasba Fake Vaccine Case) নেমে তদন্তকারীরা জানতে পেরেছেন, কোভিশিল্ড (Covisheild) নয়, তার বদলে ভুয়ো ভ্যাকসিন ক্যাম্প (Fake Vaccine Camp) থেকে দেওয়া হয়েছিল অ্যামিকাসিন (Amikacin) নামে এক ধরনের অ্যান্টিবায়োটিক। বৃহস্পতিবার অভিযুক্ত দেবাঞ্জন দেবের অফিসে হানা দিয়েছিলেন কলকাতা পুলিশের (Kolkata Police) গোয়েন্দারা। সেখান থেকে অ্যামিকেসিন ইনজেকশনের একাধিক ভায়াল মিলেছে। যদিও সেই ভায়াল গুলির গায়ে কোভিশিল্ড বা স্পুটনিক ভি-এর নাম লেখা ছিল ।

এই ঘটনার পর থেকেই প্রশ্ন উঠছে এই ভুয়ো টিকা অ্যামিকাসিন প্রয়োগে শরীরে কী কী ক্ষতি হতে পারে ? কতটা মারাত্মক এই জাল টিকা? বিশেষজ্ঞরা বলছেন-

• যে কোনও সংক্রমণ (infection) এড়াতে এই ইঞ্জেকশন ব্যবহার করা হয় । অ্যান্টি বায়োটিক হিসেবে এই সবচেয়ে বেশি ব্যবহার ।

• কিন্তু সবার ক্ষেত্রে সমান অ্যান্টি বায়োটিক (Anti Biotic) কখনওই প্রয়োগ করা যায় না । অ্যান্টি বায়োটিক প্রয়োগে কয়েকটি নিয়ম মানতে হয় । যেমন, এই অ্যান্টি বায়োটিক কিডনির সমস্যা যাঁদের আছে তাঁদের কোনও ভাবেই দেওয়া যায় না । এতে কিডনি আরও খারাপ হয়ে যেতে পারে ।

• পাশাপাশি, অধিক ব্যবহারে শ্রবণ শক্তি নষ্ট হয়ে যেতে পারে ।

• তবে এটাও ঠিক এই ইঞ্জেকশনের একটা ডোজ নিলে খুব বেশি সমস্যা হওয়ার কথা নয় । অধিক ব্যবহারে নানারকম পার্শ্বপ্রতিক্রিয়া (Side Effects) দেখা দিতে পারে ।

Published by:Simli Raha
First published:

Tags: Amikacin, Covishield, Kasba, Kasba vaccination fraud, Vaccine