• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Hair Care Tips: শ্যাম্পুর বদলে সঙ্গে থাক অ্যাপেল সাইডার ভিনিগার, কী ভাবে ব্যবহার করলে চুলের জেল্লা বাড়বে?

Hair Care Tips: শ্যাম্পুর বদলে সঙ্গে থাক অ্যাপেল সাইডার ভিনিগার, কী ভাবে ব্যবহার করলে চুলের জেল্লা বাড়বে?

চুলের যত্নে অ্যাপল সাইডার ভিনিগার

চুলের যত্নে অ্যাপল সাইডার ভিনিগার

Hair Care Tips: এই ‘ট্রেন্ডিং’ টোটকা ব্যবহার করার আগে জেনে নেওয়া যাক এতে আদৌ কোনও উপকারিতা রয়েছে কি না!

  • Share this:

#কলকাতা: এমন অনেকেই রয়েছেন যাঁরা চুলকে শক্ত এবং মজবুত রাখতে ভেজাল রাসায়নিক দ্রব্যের ব্যবহার না করে চুল পরিষ্কার করতে হোম রেমেডি ব্যবহার করেন। যাঁরা TikTok এবং অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করেন তাঁরা এতদিনে নিশ্চয় জেনে গিয়েছেন অ্যাপেল সাইডার ভিনিগার (ACV) চুলের জন্য খুবই উপকারি। শ্যাম্পুর বদলে ভিনিগার দিয়ে অনেকেই চুল পরিষ্কার করা শুরু করেছেন। এই ‘ট্রেন্ডিং’ টোটকা ব্যবহার করার আগে জেনে নেওয়া যাক এতে আদৌ কোনও উপকারিতা রয়েছে কি না!

চুলে ভিনিগার কী ভাবে ব্যবহার করা হয়

একাধিক আন্তর্জাতিক হেয়ার কেয়ার প্রফেশনালরা মনে করেন, অ্যাপেল সাইডার ভিনিগারকে শ্যাম্পুর বিকল্প হিসেবে নির্দ্বিধায় ব্যবহার করা যেতে পারে। এটি মাথায় লেগে থাকা সমস্ত ধুলোময়লা পরিস্কার করে। যদি চুলে রঙ করা থাকে সেক্ষেত্রেও এটি ব্যবহার করা যেতে পারে কারণ ভিনিগার চুলের রঙে কোনও প্রভাব ফেলে না।

অ্যাপেল সাইডার ভিনিগারের উপকারিতা

চুলের জন্য ভিনিগার খুবই উপকারী এবং কার্যকর বলে মনে করা হয়। এটিকে যে কোনও ধরনের চুলের জন্য ব্যবহার করা যেতে পারে। ভিনিগারে থাকা ভিটামিন B, ফলিক অ্যাসিড, ভিটামিন C প্রাণহীন চুলের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে।

আরও পড়ুন- রোজ গোছা গোছা চুল পড়ছে? অবিলম্বে ডায়েট থেকে বাদ দিন এই ৫টি খাবার

চুলে ভিনিগার ব্যবহারের আগে সতর্কতা

চুলে সরাসরি খাঁটি অ্যাপেল সাইডার ভিনিগার ব্যবহার করা ক্ষতিকারক হয়ে দাঁড়াতে পারে। শুধুমাত্র ভিনিগার দিয়ে চুল পরিষ্কার করা উচিত নয়। ACV হল একধরণের অ্যাস্ট্রিনজেন্ট এবং কোনও কিছুতে না মিশিয়ে সরাসরি এটি ব্যবহার করলে এটি চুলে গুরুতর প্রভাব ফেলতে পারে। কন্ডিশনার জাতীয় উপকরণ রয়েছে এমন উপাদানের সঙ্গে মিশিয়ে প্রথমে এটিকে মসৃণ করে তার পরে ব্যবহার করা উচিত। ভিনিগারের সঙ্গে মেশানো যায় এমন অনেক প্রোডাক্ট অনলাইনে বা দোকানে পাওয়া যায়। কিছু না থাকলে জল মিশিয়েও এটি ব্যবহার করা যায়। ৩ চামচ অ্যাপেল সাইডার ভিনিগারের সঙ্গে কমপক্ষে ৪ কাপ জল মিশিয়ে চুল পরিষ্কার করলে চুলের কোনও ক্ষতি হয় না। শ্যাম্পুর মতো ভিনিগারে ফেনা হয় না কারণ এতে সালফেট নেই।

আরও পড়ুন- সাবধান! শীতে অতিরিক্ত কমলালেবু খেলে নিজের অজান্তেই ডেকে আনবেন বিপদ

ভিনিগার ব্যবহারের মাত্রা

অ্যাপেল সাইডার ভিনেগার চুলের জন্য সত্যিই খুব ভালো কিন্তু কোনও কিছুরই মাত্রাতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। এটি আসলে এক ধরনের ক্লিনজার যা চুলের তৈল উপকরণকে নষ্ট করে না এবং শ্যাম্পু ব্যবহার করে ACV-কে ধুয়ে ফেলা যায়। নিয়মিত সময় অন্তর এটি ব্যবহার করা উচিত।

Published by:Swaralipi Dasgupta
First published: