Home /News /life-style /
Post Pregnancy Hair Loss Prevention: মা হওয়ার পর থেকেই চুল ঝরছে? দেখে নিন চটজলদি মুশকিল আসান

Post Pregnancy Hair Loss Prevention: মা হওয়ার পর থেকেই চুল ঝরছে? দেখে নিন চটজলদি মুশকিল আসান

  • Share this:

    মা হওয়ার উপলব্ধিটা একেবারেই আলাদা। তবে আনন্দের সঙ্গে সঙ্গে সহ্য করতে হয় নানারকম সমস্যাও। তারমধ্যে অন্যতম এক সমস্যা হল চুল পড়া। এই সময় মহিলাদের হরমোনের মাত্রা ওঠানামা হয়, তাই বিভিন্ন সমস্যা হয়ে থাকে মহিলাদের শরীরে। গর্ভবতী মহিলাদের প্রোজেস্টেরনের মাত্রা বেড়ে যায় এবং ইস্ট্রোজেনের মাত্রা কমে যায়। সেই কারণে সন্তানের জন্মের পর মায়ের নতুন চুল গজাতে শুরু করে এবং পুরনো চুল প্রচুর পরিমাণে ঝরতে থাকে। এটি সাধারণত সন্তান জন্মের ৩ থেকে ৬ মাসের মধ্যে ঘটে থাকে। কিছু মহিলা ব্রণ, পিগমেন্টেশন, স্ট্রেচ মার্ক, পাফ আই, ডার্ক সার্কেল এবং চুল পড়ার সমস্যায় ভুক্তোভুগী হন। গর্ভাবস্থার পর থেকে শরীরের ঔজ্জ্বল্যও কমতে থাকে অস্বাভাবিকভাবে।

    আরও পড়ুন: দাম্পত্য কলহে জেরবার? জেনে নিন কীভাবে পরিণত প্রেমে আনবেন খুশির জোয়ার

    পুষ্টিবিদ অঞ্জলি মুখোপাধ্যায় সম্প্রতি ইনস্টাগ্রামে একটি ভিডিয়ো পোষ্ট করেন। ভিডিয়োতে বলা রয়েছে সদ্য মা হয়েছেন এমন মহিলারা কীভাবে চুল পড়ার সমস্যা নিয়ন্ত্রণে আনবেন। সাধারণত কী হয়? সন্তান হওয়ার পরে ৩মাস থেকে ৬মাস চুল পড়ার সমস্যা প্রবল মাত্রায় দেখা দেয়। ডাক্তারি তথ্য অনুসারে ভয়ের কিছু নেই, খুব স্বাভাবিক বিষয় এটা।

    স্ত্রীরোগ বিশেষজ্ঞদের দেওয়া আয়রন এবং ক্যালশিয়াম সাপ্লিমেন্ট খাওয়া বন্ধ করা যাবে না একেবারেই। ডায়েটে পর্যাপ্ত পরিমাণে খাওয়া-দাওয়া করতেই হবে। ঘি এবং কার্বোহাইট্রেড খাওয়া বন্ধ করে দিতে হবে। এই সময়ে আয়রন, ক্যালশিয়াম, বি-ভিটামিন এবং ম্যাগনেশিয়াম ডায়েটে রাখলে শরীর খুব তাড়াতাড়ি সুস্থ হয়ে উঠবে সদ্য মা'রা।

    আরও পড়ুন: "আলিয়া একই সঙ্গে মা ও বাবা হচ্ছেন" কেন এমনটা বললেন অনুষ্কা?

    বেশ কিছু অভ্যাস বদলে ফেললেই চুল পড়া কমতে পারে:

    ১) পর্যাপ্ত খাবার খান ২) কেমিক্যাল দ্রব্যের ব্যবহার বন্ধ করুন ৩) চিন্তা দূর করে ঘুমের পরিমান বৃদ্ধি করুন

    Published by:Aryama Das
    First published:

    Tags: Hair Fall, Hair Fall Remedies, Postpartum HairFall, Pregnancy

    পরবর্তী খবর