• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Eggs and Milk: ডিম আর দুধ একসঙ্গে খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? উত্তর দিলেন বিশেষজ্ঞরা

Eggs and Milk: ডিম আর দুধ একসঙ্গে খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর? উত্তর দিলেন বিশেষজ্ঞরা

Representative Image

Representative Image

Can you eat eggs and milk together: ডিম আর দুধ কি একসঙ্গে খাওয়া যায়? আবহমানকাল ধরে উঠেছে এই প্রশ্ন।

  • Share this:

#কলকাতা: ডিম আর দুধ কি একসঙ্গে খাওয়া যায়? আবহমানকাল ধরে উঠেছে এই প্রশ্ন। সকালের ব্রেকফাস্টে অধিকাংশের প্লেটেই সাজানো থাকে সেদ্ধ ডিম কিংবা অমলেট, সঙ্গে একগ্লাস দুধ (Eggs and Milk)। কিন্তু অনেকের মতে, ডিম আর দুধ একসঙ্গে খেলে হজমে সমস্যা কিংবা শরীর খারাপ হতে পারে। আবার অনেকে বলেন, ওসব পেটরোগাদের সংশয়, হজম করতে পারলে দুধ আর ডিম একসঙ্গে নিশ্চিন্তে খাওয়া যায় (Can you eat eggs and milk together)।

শীত, গ্রীষ্ম, বর্ষা- সকাল থেকে রাত পর্যন্ত নানা পদে ডিমের উপরেই ভরসা রাখেন বেশির ভাগ মানুষ। দামে কম, কিন্তু পুষ্টিতে ভরপুর। তাই ডিম প্রায় প্রতি দিন সব বাড়িতেই কম-বেশি আনা হয়। আর বাড়িতে ছোট শিশু থাকলে এর প্রয়োজন তো আরও বেড়ে যায়। সুষম, পুষ্টিকর খাবারের তালিকায় ডিম আর দুধ থাকবেই। কিন্তু সমস্যা হল, দু'টো খাবার একসঙ্গে খাওয়া নিয়ে! এখন দেখে নেওয়া যাক এ বিষয়ে বিশেষজ্ঞরা কী বলছেন।

আরও পড়ুন-মায়ের মৃত্যুতে একাকিত্বের শিকার, ভালোবাসা নিয়ে এল জীবনে সুন্দরী রোবট!

ডিম আর দুধ একসঙ্গে?

ডিমে প্রচুর পরিমাণে অ্যামাইনো অ্যাসিড, প্রোটিন এবং প্রচুর পরিমাণে ফ্যাট রয়েছে। অন্য দিকে দুধে রয়েছে প্রোটিন ও ক্যালসিয়াম। দুধ আর ডিম শরীরের প্রোটিনের চাহিদা পূরণ করে তার ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে। শুধু শরীর নয়, মস্তিষ্কের কার্যক্ষমতাও বাড়ায়। তবে আয়ুর্বেদ অনুসারে, একই সময়ে দুই ধরনের প্রোটিন খেলে তা হজমে প্রভাব ফেলে। তাই ডিম আর দুধ একসঙ্গে খেলে পেট ফুলে যাওয়া, পেটে ব্যথা, এমনকী ডায়রিয়াও হতে পারে। তবে বেশিরভাগ রান্না কিংবা বেকিংয়ের ক্ষেত্রে কিন্তু ডিম আর দুধ একসঙ্গেই ব্যবহার করা হয়।

আরও পড়ুন-অবিশ্বাস্য! বয়ফ্রেন্ডের উপর নজর রাখতে গোয়েন্দাগিরির সব সীমা ছাড়িয়ে গেলেন যুবতী!

অনেকরই ধারণা, দুধ আর ডিম একসঙ্গে খেলে গুরুপাক হয়ে যেতে পারে, হতে পারে গ্যাস-অম্বলের সমস্যা। তবে এ ধারণা সম্পূর্ণ সঠিক নয়। পুষ্টিবিদদের মতে, ডিম সম্পূর্ণ সিদ্ধ হলে বা ভাজা হলে দুধের সঙ্গে নিশ্চিন্তে খাওয়া যেতে পারে। তাই ব্রেকফাস্টে দুধের সঙ্গে সিদ্ধ ডিম বা ওমলেট খেতে সমস্যা নেই। দুধ খাওয়ার পর সেদ্ধ ডিম খেলে খাদ্যে বিষক্রিয়া এবং ব্যাকটেরিয়া সংক্রমণ হওয়ার আশঙ্কা কম থাকে বলেও মত তাঁদের। তবে যদি হজমের সমস্যা থাকে বা ইউরিক অ্যাসিডের সমস্যা থাকে, সে ক্ষেত্রে দুধ আর ডিম একসঙ্গে খেলে নানা শারীরিক সমস্যা মাথা চাড়া দিতে পারে। তাই এ ক্ষেত্রে চিকিৎসক বা পুষ্টিবিদদের পরামর্শ নেওয়া জরুরি।

পুষ্টিবিদরা আরও বলছেন, অনেকেই কাঁচা ডিম ও দুধ একসঙ্গে খেয়ে থাকেন। বিশেষ করে ক্রীড়াবিদ এবং কুস্তিবীররা। তবে এতে ক্ষতিকারক কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে বলে সাবধান করছেন তাঁরা ৷

First published: