Home /News /life-style /
Covid 19 Symptoms: করোনার প্রভাবে চোখে দেখা দেয় এই উপসর্গগুলো, সতর্ক থাকুন

Covid 19 Symptoms: করোনার প্রভাবে চোখে দেখা দেয় এই উপসর্গগুলো, সতর্ক থাকুন

coronavirus infection experts warn of sore eyes other ocular symptoms- Photo -Representative

coronavirus infection experts warn of sore eyes other ocular symptoms- Photo -Representative

কোভিডের নতুন ভ্যারিয়েন্টের প্রকোপ বেড়ে যাওয়া এবং আরও বিবর্তনের সম্ভাবনার জন্য চোখের সঙ্গে কোভিডের সমস্ত লক্ষণগুলি বুঝে নেওয়া জরুরি।

  • Share this:

#নয়াদিল্লি: সময়ের সঙ্গে করোনাভাইরাসের বিষয়ে আরও নতুন নতুন তথ্য উঠে আসছে। বিভিন্ন মানুষের শরীরে এই মারণ ভাইরাস ভিন্নভাবে প্রতিক্রিয়া করে। তাই কোভিডের উপসর্গ সকলের জন্য একটি মাত্র নিয়মে প্রযোজ্য নয়। মানুষের স্বাস্থ্যের অন্যান্য সমস্ত তাৎপর্য্যপূর্ণ প্রভাবের মধ্যে চোখের উপরেও কোভিডের ভালোমতো লক্ষণ খেয়াল করা যায়। বিশেষজ্ঞরা কোভিড উপসর্গের সঙ্গে চোখের বেশ কয়েকটি লক্ষণ যুক্ত করেছেন। কোভিডের নতুন ভ্যারিয়েন্টের প্রকোপ বেড়ে যাওয়া এবং আরও বিবর্তনের সম্ভাবনার জন্য চোখের সঙ্গে কোভিডের সমস্ত লক্ষণগুলি বুঝে নেওয়া জরুরি।

চোখে যন্ত্রণা

যুক্তরাজ্যের কেমব্রিজের অ্যাংলিয়া রাস্কিন ইউনিভার্সিটির কয়েকজন গবেষকের বিএমজে ওপেন অপথ্যামোলজিতে প্রকাশিত একটি প্রতিবেদন অনুসারে, চোখের ব্যথা কোভিডের সবচেয়ে উল্লেখযোগ্য লক্ষণ। এবিষয়ে ৮৩ জনের উপর একটি সমীক্ষায় উঠে এসেছে যে কোভিড-১৯-এ আক্রান্ত ব্যক্তিদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য চোখের লক্ষণ হল চোখে ব্যথা, যেখানে কনজাংকটিভাইটিসের সঙ্গে যুক্ত অন্যান্য উপসর্গ, যেমন মিউকোস বেরোনো এবং ব্যাকটেরিয়ার সংক্রমণের মতো লক্ষণ ততটাও গুরুত্বপূর্ণ নয়। গবেষণায় দেখা গিয়েছে যে চোখের অন্যান্য লক্ষণগুলি হল ফটোফোবিয়া, এবং চোখে চুলকানি।

আরও পড়ুন - Bollywood Lifestyle Tips: বলিউডের সেলিব্রিটিদের মতো চাবুক ফিগার চাই? সঙ্গে থাক এই এক্সারসাইজ

শুষ্ক চোখ

যদিও এবিষয়ে মিশ্র প্রতিক্রিয়া রয়েছে, তবে কোভিডের সঙ্গে এই লক্ষণের যোগসূত্র একেবারে উড়িয়ে দেওয়া যায় না। অনেক বিশেষজ্ঞ কোভিড-এর সঙ্গে শুষ্ক চোখকে এনজিওটেনসিন রূপান্তরকারী উৎসেচক হিসাবে ব্যাখ্যা করেছেন, যেখানে করোনাভাইরাস চোখের কোষে প্রবেশ করে এবং এটি কনজেকটিভা, চোখের ঝিল্লির আবরণ এবং চোখের পাতার ভিতরের কোষগুলিতেও উপস্থিত থাকে। সেক্ষেত্রে অনেক কোভিড রোগীর চোখ শুষ্ক হওয়ার ঘটনা এই তত্ত্বকে নিশ্চিত করে। আবার দীর্ঘ সময় মাস্ক ব্যবহারও শুষ্ক চোখের কারণ হতে পারে। মাস্ক সঠিকভাবে না পড়লে নিঃশ্বাসের সঙ্গে নির্গত বায়ু চোখের আর্দ্রতায় প্রভাব ফেলে বলে চোখ শুকিয়ে যায়।

আরও পড়ুন- Gossip: বয়ফ্রেন্ড কেএল রাহুলকে নিয়ে সোহাগে মাখামাখি আথিয়া শেট্টির, এদিকে মুখ খুললেন ‘এই’ দক্ষিণী অভিনেত্রী

পিঙ্ক আই বা গোলাপি চোখ

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, পিঙ্ক আই বা কনজাংকটিভাইটিস হল কোভিডের আরও একটি সম্ভাব্য উপসর্গ। একটি গবেষণায় দেখা গিয়েছে যে কনজাংকটিভাইটিস কোভিড-১৯-এর একমাত্র লক্ষণ এবং উপসর্গ হিসেবে দেখা যেতে পারে এবং এই ধরনের রোগীদের জ্বর, ক্লান্তি বা শ্বাসকষ্টের লক্ষণ নাও থাকতে পারে।

Published by:Debalina Datta
First published:

Tags: Coronavirus, Eye Care

পরবর্তী খবর