Home /News /life-style /
Cooking Gas High Price: গ্যাসের দাম আকাশছোঁয়া, ইলেকট্রিক কেটলিতেই বানান এই ৫ রেসিপি, বাঁচবে টাকা!

Cooking Gas High Price: গ্যাসের দাম আকাশছোঁয়া, ইলেকট্রিক কেটলিতেই বানান এই ৫ রেসিপি, বাঁচবে টাকা!

Cooking Tips

Cooking Tips

Cooking Gas High Price: রান্না করতে গ্যাসের দরকার নেই, সহজেই বানিয়ে ফেলা যাবে ইলেকট্রিক কেটলিতেই।

  • Share this:

#কলকাতা: জ্বালানির জ্বালায় জ্বলছে মধ্যবিত্ত। দফায় দফায় বাড়ছে পেট্রোল-ডিজেলের দাম। যার ধাক্কায় অগ্নিমূল্য বাজার। এবার দাম বাড়ল রান্নার গ্যাসের সিলিন্ডারেও। কলকাতায় একটা ১৪.২ কেজির এলপিজি সিলিন্ডারের দাম ১,০৭৯ টাকা। স্বাভাবিকভাবেই নাভিশ্বাস উঠছে মধ্যবিত্তের। গত বছর থেকে ৩০ শতাংশ বেড়েছে রান্নার গ্যাসের দাম। ভবিষ্যতে যে আর বাড়বে না তারও নিশ্চয়তা নেই। এই পরিস্থিতিতে যাঁরা দু'টো টাকা বাঁচাতে চান, তাঁদের জন্য এখানে সন্ধান দেওয়া হল ৫ রেসিপির। যেগুলো রান্না করতে গ্যাসের দরকার নেই, সহজেই বানিয়ে ফেলা যাবে ইলেকট্রিক কেটলিতেই।

সুইট কর্ন পাস্তা: শুনতে অবাক লাগলেও পাস্তার মতো একটা পদ কেটলিতেই বানিয়ে নেওয়া যায়। এ জন্য হাফ কাপ ভুট্টায় ১-২ কিউব মাখন দিয়ে কেটলিতে রান্না করে নিতে হবে যতক্ষণ না সেগুলো নরম হয়ে যায়। তারপর নামিয়ে রাখতে হবে আলাদা পাত্রে। এবার কেটলিতে পর্যাপ্ত জল দিয়ে ঢেলে দিতে হবে হাফ কাপ পাস্তা। ৩-৪ মিনিটের মধ্যে পাস্তাও ফুটে যাবে। তখন অতিরিক্ত জল ঝরিয়ে নিয়ে আলাদা পাত্রে রাখতে হবে। এবার একটা মিক্সিং বাটিতে সেদ্ধ পাস্তা এবং বাটার করা ভুট্টা মিশিয়ে তাতে দিতে হবে ২-৩ টুকরো টম্যাটো এবং কাটা পার্সলে। ওপরে ওরিগানো এবং চিলি ফ্লেক্স ছড়িয়ে দেওয়া যায়। ব্যস, সুইট কর্ন পাস্তা তৈরি।

আরও পড়ুন : দিল্লি বেড়াতে গিয়ে মাঝপথেই উধাও! সেদিনের কিশোরী সারদা ঘরে ফিরল যুবতী হয়ে! কাণ্ড শুনে তাজ্জব সবাই

ডিম ভুর্জি: এটা কেটলিতে রান্না করার কথা অনেকেও কল্পনাও করতে পারেন না। কিন্তু খুব সহজ। কেটলিতে সামান্য মাখন দিয়ে ২টো চেরা সবুজ লঙ্কা, জিরে এবং অল্প হিং দিয়ে সামান্য নেড়ে নিতে হবে। এবার এর উপরেই ২-৩টি ডিম ভেঙে ফেটিয়ে নিতে হবে কাঁটাচামচ দিয়ে। এর সঙ্গে দ্রুত ২টো কাটা পেঁয়াজ এবং টম্যাটো দিয়ে নেড়ে নিলেই তৈরি ডিম ভুর্জি।

ক্ষীর: কেটলিতে ক্ষীর তৈরি করতে ২ কাপ দুধে কয়েকটা সবুজ এলাচ দিয়ে নাড়তে হবে, ফোটাতে হবে দুধকে। দুধ ফুটে গেলে তাতে সেদ্ধ চাল, চিনি এবং শুকনো ফল দিয়ে আরও কিছুক্ষণ নাড়তে হবে। সবকটা উপাদান সেদ্ধ এবং নরম হয়ে গেলে ঢেলে নিতে হবে একটা বড় পাত্রে। ক্ষীর ঘন করার জন্য গ্রাইন্ডারে একবার পিষে নেওয়া যায়।

আরও পড়ুন : গা ছমছমে ভাইরাল ভিডিও, সোশ্যাল মিডিয়া কাঁপিয়ে মুহূর্তেই লাফিয়ে লাফিয়ে বাড়ছে ভিউ

পোলাও: জনপ্রিয় ভারতীয় রান্নাগুলোর মধ্যে পোলাও অন্যতম। এটা কেটলিতে তৈরি করার জন্য সামান্য প্রস্তুতির প্রয়োজন। বাসমতী চাল আধ ঘণ্টা ভিজিয়ে রাখতে হবে। কেটে রাখতে হবে শাকসবজি। এবার কেটলিতে ভেজানো চাল এবং সমস্ত সবজির সঙ্গে নুন, আদা, কাঁচা লঙ্কা, ধনে পাতা এবং পছন্দের মশলা দিয়ে নাড়তে হবে। তবে এর আগে পর্যাপ্ত জল দিতে হবে। ১৫-২০ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে পোলাও। নামানোর আগে উপরে একটু ঘি ছড়িয়ে দিলে গন্ধে ম-ম করবে গোটা রান্নাঘর।

নোনতা সুজি: কেটলি অন করে তাতে সামান্য তেল দিয়ে কাঁচা লঙ্কা, সরষে, চিনেবাদাম, নুন এবং কালো মরিচের গুঁড়ো দিয়ে ২০ মিনিট নেড়ে নিতে হবে। এবার তাতে দিতে হবে জলে ধোয়া সুজি। ২-৩ মিনিট রান্না করলেই নোনতা সুজি তৈরি।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Cooking Gas Price, Lifestyle Changes

পরবর্তী খবর