Home /News /life-style /
Constipation: পেট পরিষ্কার হচ্ছে না কিছুতেই? এই ৪ টি যোগাসনেই মুক্তি মিলবে কোষ্ঠকাঠিন্য থেকে

Constipation: পেট পরিষ্কার হচ্ছে না কিছুতেই? এই ৪ টি যোগাসনেই মুক্তি মিলবে কোষ্ঠকাঠিন্য থেকে

Irregular bowel movements: অনিয়ন্ত্রিত জীবনযাত্রার অভ্যাস যেমন, কাজের ব্যস্ত সময়সূচি, জাঙ্ক ফুড খাওয়া, অনিয়মিত খাবার খাওয়া, কম ফাইবার খাওয়া এবং অপর্যাপ্ত ঘুম সব কারণেই কোষ্ঠকাঠিন্য (Constipation) হতে পারে।

  • Share this:

    #নয়াদিল্লি: মলত্যাগে ঘন ঘন (Irregular bowel movements) অসুবিধা জীবনের সবচেয়ে বিরক্তিকর বিষয়গুলির মধ্যে একটি। অনিয়ন্ত্রিত জীবনযাত্রার অভ্যাস যেমন, কাজের ব্যস্ত সময়সূচি, জাঙ্ক ফুড খাওয়া, অনিয়মিত খাবার খাওয়া, কম ফাইবার খাওয়া এবং অপর্যাপ্ত ঘুম সব কারণেই কোষ্ঠকাঠিন্য (Constipation) হতে পারে। কোষ্ঠকাঠিন্যে যদি দীর্ঘস্থায়ী হয় তাহলে তা ভীষণ উদ্বেগের কারণ। তবে কিছু কিছু টিপস রয়েছে যাতে স্বাভাবিক হয়ে যেতে পারে মলত্যাগের সমস্যা (Constipation)।

    আরও পড়ুন- যুদ্ধবন্দি রাশিয়ান সৈন্যকে গরম চা খাওয়ালেন ইউক্রেনীয়রা, সহমর্মিতার ভিডিও ভাইরাল!

    এক ঝলকে দেখে নিন এই পোস্টটি:

    কোষ্ঠকাঠিন্য (Constipation) অত্যন্ত বিরক্তিকর সমস্যা। তবে কিছু আসন হজমের উন্নতি ঘটায় এবং মলত্যাগের কষ্ট কমায়। যোগব্যায়াম এবং বেশি করে জল খাওয়া, খাদ্যে ফাইবারের পরিমাণ বৃদ্ধি এবং সারাদিন চলাফেরা করলে কোষ্ঠকাঠিন্যের হাত থেকে মুক্তি পেতে পারেন বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

    এক নজরে দেখে নিন সেই (Constipation) আসনগুলি:

    আরও পড়ুন- যুদ্ধের মাঝেই নতুন সূচনা, বম্ব শেল্টারে বিয়ে করলেন ইউক্রেনের দম্পতি! ভাইরাল ছবি

    • বজ্রাসন- খাওয়ার পর ৫-১০ মিনিট

    কীভাবে করবেন- বজ্রাসন বা থান্ডারবোল্ট ভঙ্গিতে আপনার পায়ের উপর এমনভাবে বসুন যাতে আপনার নিতম্ব গোড়ালিতে ঠেকে এবং উরু কাফ মাসল ছুঁয়ে থাকে।

    • বালাসন- স্বাভাবিক যোগব্যায়াম রুটিনে ২ মিনিট

    কীভাবে করবেন- বালাসন বা শিশুর ভঙ্গি করতে, পায়ে উপর ভর দিয়ে বসুন এবং আপনার কপাল মেঝে স্পর্শ না করা পর্যন্ত ধীরে ধীরে বাহু পিছনে প্রসারিত করুন।

    • পবনমুক্তাসন- যোগব্যায়াম রুটিনের শেষে ২ মিনিট

    কীভাবে করবেন- গভীর প্রশ্বাস নিন এবং হাঁটু থেকে দুই পা ভাঁজ করুন এবং উরু দিয়ে পেট চেওএ রাখুন। হাঁটু এবং গোড়ালি যেন একসঙ্গে থাকে। এর পরে, দুই বাহু দিয়ে দুই হাঁটুকে জড়িয়ে হাত দিয়ে বিপরীত কনুইতে আঁকড়ে ধরুন।

    • মালাসান- ৫ মিনিটে জন্য অবস্থান ধরে রাখুন।

    কীভাবে করবেন- স্কোয়াট অবস্থানে শরীরকে নিচু করুন এবং ধরে রাখুন। নীচের পিঠ এবং মেরুদণ্ড স্ট্রেচ করে নিন আগে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Constipation

    পরবর্তী খবর