• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Cinnamon Water : প্রাকৃতিক ভাবে নিয়ন্ত্রণে রাখে ডায়াবেটিস, কী ভাবে বানাতে হয় দারচিনি জল?

Cinnamon Water : প্রাকৃতিক ভাবে নিয়ন্ত্রণে রাখে ডায়াবেটিস, কী ভাবে বানাতে হয় দারচিনি জল?

দারচিনির জল দারচিনি চা নামেও পরিচিত

দারচিনির জল দারচিনি চা নামেও পরিচিত

Cinnamon Water : দারচিনির জল যা দারচিনি চা নামেও পরিচিত, ওজন কমাতে সাহায্য করে এবং প্রাকৃতিক ভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

  • Share this:

দারচিনি একটি রান্নাঘরের সাধারণ মশলা, যা মিষ্টি, সূক্ষ্ম স্বাদ এবং সুন্দর সুবাসের জন্য পরিচিত। এক গ্লাস জলে এক চিমটে গুঁড়ো দারচিনি যোগ করলে তা শরীরে ইনসুলিন সংবেদনশীলতা এবং রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। দারচিনির জল যা দারচিনি চা নামেও পরিচিত, ওজন কমাতে সাহায্য করে এবং প্রাকৃতিক ভাবে ডায়াবেটিস নিয়ন্ত্রণে সাহায্য করে।

কেন পান করা দরকার দারচিনি জল?

দারচিনি, বিশেষ করে সিলন দারচিনি স্বাস্থ্যরক্ষার জন্য এবং একটি শক্তিশালী ওষুধ হিসাবে পরিচিত। এই কারণেই এই মশলাটি বিভিন্ন রোগ নিরাময়ের জন্য বেশ কয়েকটি প্রাচীন ওষুধে ব্যবহৃত হয়েছে।

আরও পড়ুন : সন্তানের বয়স ৬ মাস? আপনার জন্য রইল কিছু টিপস

জলে দারচিনির কাঠি মেশালে শরীর থেকে বিষাক্ত পদার্থের পাশাপাশি অতিরিক্ত চিনি বের করে দিতে সাহায্য করে অর্থাৎ রক্তে শর্করাকে স্বাভাবিক ভাবে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এ ছাড়া গরম জলে দারচিনি যোগ করলে তা শরীরের অতিরিক্ত চর্বি ঝরাতেও সাহায্য করে। এটি শরীরের কোলেস্টেরলের মাত্রা কমাতে পারে, যা কার্ডিয়াক রোগ এবং স্ট্রোকের ঝুঁকি প্রতিরোধ করে।

আরও পড়ুন :  পাবলিক টয়লেটের দরজায় উপরে ও নীচের অংশ থাকে না কেন?

ডায়বেটিস নিয়ন্ত্রণে দারচিনি চা বা দারচিনি জলের ভূমিকা

এগ্রিকালচারাল রিসার্চ ম্যাগাজিনে প্রকাশিত একটি গবেষণা অনুসারে, প্রতিদিনের ডায়েটে মাত্র ১ গ্রাম দারচিনি যোগ করলে ইনসুলিন সংবেদনশীলতা বৃদ্ধি পায় এবং তা টাইপ-২ ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে পারে। দারচিনিতে থাকা অ্যান্টি-বায়োটিক, অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অক্সিড্যান্ট শরীরের রক্তে গ্লুকোজের মাত্রা কমানোর পাশাপাশি শর্করা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে। প্রকৃতপক্ষে প্রতিদিনের খাদ্যতালিকায় অল্প পরিমাণে দারচিনি যোগ করলে ইনসুলিন সংবেদনশীলতা উন্নত হয়। তাছাড়া এতে হজমশক্তি বাড়ে এবং শরীরের বিষাক্ত পদার্থগুলি দূর হয়ে যায়। ভাল ঘুম এবং মেটাবলিজম বাড়াতেও কাজে লাগে এই দারচিনি।

আরও পড়ুন : প্রেমিক বা প্রেমিকা অনর্গল মিথ্যে বলেন? তাঁদের কোন আচরণ থেকে বুঝতে পারবেন?

কী ভাবে তৈরি করতে হবে দারচিনি চা বা জল?

দারচিনি দিয়ে একটি সহজ ডিটক্স ওয়াটার তৈরি করতে, একটি কাচের পাত্রে এক লিটার জল নিয়ে, এতে ১ ইঞ্চি দারচিনি স্টিক এবং ২-৩টি লেবুর টুকরো যোগ করতে হবে। সারা রাত রেখে দিলেই পরের দিন পানীয় রেডি।

অন্য ভাবে ২ কাপ জল ফুটিয়ে একটি গ্লাসে ঢেলে এবং ২ চিমটি দারচিনি গুঁড়ো যোগ দিয়েও পান করা যায়। তবে ডায়েটে নতুন কিছু যোগ করার আগে ডাক্তারের সঙ্গে পরামর্শ করা দরকার।

Published by:Arpita Roy Chowdhury
First published: