• Home
  • »
  • News
  • »
  • life-style
  • »
  • Dengue Fever: ডেঙ্গুর জ্বরে কাবু হয়ে পড়েছেন? আয়ুর্বেদিক টোটকায় দ্রুত সুস্থ হয়ে উঠুন

Dengue Fever: ডেঙ্গুর জ্বরে কাবু হয়ে পড়েছেন? আয়ুর্বেদিক টোটকায় দ্রুত সুস্থ হয়ে উঠুন

কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার রয়েছে যা আমাদের ডেঙ্গুর জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করতে পারে।

কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার রয়েছে যা আমাদের ডেঙ্গুর জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করতে পারে।

কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার রয়েছে যা আমাদের ডেঙ্গুর জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করতে পারে।

  • Share this:

#কলকাতা: বর্তমানে ডেঙ্গুতে আক্রান্তের সংখ্যা বাড়ছে যা বেশ উদ্বেগের কারণ হয়ে উঠেছে। তাই প্রত্যেকের সতর্ক হওয়া উচিত। এডিস ইজিপ্টি প্রজাতির স্ত্রী মশা কামড়ালে ডেঙ্গু হয়। ডেঙ্গুর কিছু সাধারণ উপসর্গের মধ্যে রয়েছে বমি, প্রচন্ড মাথাব্যথা, বমি বমি ভাব, ফুসকুড়ি, জয়েন্টে ব্যথা, পেশিতে ব্যথা, চোখের পেছনে ব্যথা এবং গ্ল্যান্ড ফুলে যাওয়া।

আরও পড়ুন- শীতে ব্রকোলি খান না? অবহেলায় বঞ্চিত হচ্ছেন বহু উপকারিতা থেকে

আবার উপসর্গ দেখা যাওয়ার পর সময় মতো চিকিৎসা না করলে ক্লান্তি, রক্ত বমি, মাড়ি থেকে রক্তপাত, অস্থিরতা এবং তীব্র পেটে ব্যথার মতো বড় সমস্যা হতে পারে। তবে ডেঙ্গুর কোনও নির্দিষ্ট চিকিৎসা নেই। তাই বর্তমানে এই উপসর্গগুলি নিয়ন্ত্রণে রাখাকেই চিকিৎসা হিসাবে ধরা হয়েছে। যদিও কিছু কার্যকরী ঘরোয়া প্রতিকার রয়েছে যা আমাদের ডেঙ্গুর জ্বর থেকে দ্রুত সুস্থ হয়ে উঠতে সাহায্য করতে পারে।

মেথি

মেথি পাতা খুব ভালো পেইনকিলারের কাজ করে। রাতে এক গ্লাস জলে মেথি ভিজিয়ে রেখে সকালে উঠে সেই জল ছেঁকে পান করলে ডেঙ্গুতে উপকার পাওয়া যায়।

কমলালেবুর রস

আমরা সকলেই জানি যে ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকরী। তাই কমলালেবুর রস খেলে ইমিউনিটি মজবুত হয় এবং শরীরকে হাইড্রেটেড রাখে যা ডেঙ্গুতে অত্যন্ত প্রয়োজনীয়।

নিম পাতা

নিম পাতা ঔষধি গুণের জন্য খুবই পরিচিত। এটি শরীরে ভাইরাস ছড়িয়ে পড়াকে নিয়ন্ত্রণ করে। এটি শ্বেত রক্তকণিকার প্লেটলেট বাড়াতে এবং প্লেটলেট কাউন্ট বাড়াতে সাহায্য করে। তাই ডেঙ্গু হলে নিম পাতা দিয়ে একটি পানীয় তৈরি করে সেই পানীয় ছেঁকে পান করলে উপকার পাওয়া যায়।

পেঁপে পাতা

ডেঙ্গুর জ্বর নিরাময়ে পেঁপে পাতা খুব ভালো ওষুধের কাজ করে। এটি ডেঙ্গুর উপসর্গের সমস্যাগুলি ঠিক করে রোগীকে সুস্থ হয়ে উঠতে সাহায্য করে। পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে প্লেটলেট কাউন্ট বাড়ায়। তাই ডেঙ্গু হলে দিনে দু'বার পেঁপে পাতার রস খেলে রোগী সুফল পাবেন।

ডাবের জল

ডেঙ্গু হলে বমি হতে পারে। ফলে ডিহাইড্রেটেড হওয়ার সম্ভাবনা থাকে। তাই শরীরকে হাইড্রেটেড রাখার জন্য ডাবের জল খাওয়া উচিত।

First published: