Home /News /life-style /
April Fools' Day 2022: বোকা বানানোর জন্য আস্ত একটা দিন! জানেন, কেন পালিত হয় এপ্রিল ফুল দিবস?

April Fools' Day 2022: বোকা বানানোর জন্য আস্ত একটা দিন! জানেন, কেন পালিত হয় এপ্রিল ফুল দিবস?

April Fools' Day History: সম্ভবত ফ্রান্সে ১৫৮২ সালের দিকে শুরু হয়েছিল এপ্রিল ফুল দিবস (April Fools' Day 2022) উদযাপন।

  • Share this:

    #নয়াদিল্লি: এপ্রিল ফুল (April Fools Day 2022) বলতেই মনে পড়ে সেই জনপ্রিয় গানটি! “এপ্রিল ফুল বানায়া তো উনকো গুসুসা আয়া!” সত্যিই তো, এমন রেগে যাওয়ার কী অর্থ! কত শতাব্দী ধরে এই দিনটি (April Fools' Day 2022) উদযাপন করে আসছে কত মানুষ। আমাদের বড় হওয়ার সঙ্গে জুড়ে রয়েছে এই বিশেষ দিন। বোকা বানানোর দিন, তবে ক্ষতি করার জন্য না। হাসতে সময় না পাওয়ার ব্যস্ত দিনে এক পশলা হাসির জন্য এই উদযাপন (April Fool’s Day History)। বন্ধু এবং পরিবারের সঙ্গে ইয়ার্কি-মজার দিন এপ্রিল ফুল। কিন্তু কেন আস্ত একটা দিন বোকা বানানোর জন্য তৈরি করা হয়েছে? এই দিনের উৎপত্তি নিয়ে রহস্যের খামতি নেই। এমনকী ইতিহাসবিদদের কাছেও এই দিনটি (April Fools' Day 2022) ঠিক কবে থেকে উদযাপন শুরু হয়েছিল, তার সদুত্তর নেই। বেশিরভাগেরই অনুমান ১৬ শতকে জুলিয়ান ক্যালেন্ডার (Julian calendar) থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে (Gregorian calendar) পরিবর্তনের সময় থেকে এই দিনটি পালন করা হচ্ছে।

    আরও পড়ুন- মেয়েদের ক্ষমতাকে মান্যতা না দিলে কোনও উন্নতি হবে না দেশের: প্রধানমন্ত্রী মোদি

    সম্ভবত ফ্রান্সে ১৫৮২ সালের দিকে শুরু হয়েছিল এপ্রিল ফুল দিবস (April Fools' Day 2022) উদযাপন। তখনই কাউন্সিল অফ ট্রেন্ট জুলিয়ান ক্যালেন্ডার থেকে গ্রেগরিয়ান ক্যালেন্ডারে পরিবর্তন শুরু করে। ক্যালেন্ডারের পুরোনো সংস্করণে, বছর শুরু হত ১ এপ্রিলের কাছাকাছি। তাই, যখন ক্যালেন্ডার পরিবর্তন করা হয়েছিল, কিছুজন মার্চের শেষ সপ্তাহ থেকে ১ এপ্রিল পর্যন্ত নতুন বছর উদযাপন করতে থাকে। পুরনো নিয়মে অভ্যস্তদের নিয়ে ঠাট্টা করতেই নাকি এই দিনটি পালন হয়েছিল প্রথম। আর এভাবেই মানুষ এপ্রিল ফুল দিবস (April Fools' Day 2022) পালন শুরু করে।

    অনেকে আবার এই দিনটির সূচনা খুঁজে পায় প্রাচীন রোমের একটি উত্সবে। উৎসবের নাম ছিল হিলারিয়া (ল্যাটিন ভাষায় আনন্দ)। মানুষ ছদ্মবেশে নানান আজব পোশাক পরে সহ নাগরিকদের নিয়ে ঠাট্টা করে এই দিনটিকে (April Fools' Day 2022) পালন করত।

    আরও পড়ুন- ফারুখাবাদের নাম বদলে হোক পাঞ্চালনগর, যোগীকে চিঠিতে নামবদলের আর্জি বিজেপি সাংসদের

    মিশরের পৌরাণিক কাহিনির সঙ্গেও এপ্রিল ফুল দিবসের একটি সম্পর্ক রয়েছে। তবে দিনটির উৎপত্তি যাই হোক না কেন, প্রজন্মের পর প্রজন্ম ধরে আমাদের হাসিয়ে চলেছে এই দিনটি। বসন্ত বিষুবের খুব কাছাকাছিই পড়ে এই দিনটি। উত্তর গোলার্ধে গ্রীষ্মকে স্বাগত জানানোর সময়টিকেও উদযাপন করা হয় আনন্দের মেজাজে।

    এই দিনে রসিকতা এবং কৌতুক পছন্দ করেন না এমন মানুষ খুব কমই রয়েছেন। টেলিভিশন শো এবং বিভিন্ন স্ট্যান্ড আপ কমেডি শো এই দিনটিকে আরও জমজমাট করে তোলে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: April Fool, April Fools Day

    পরবর্তী খবর