Home /News /national /
Change Farrukhabad to Panchal Nagar: ফারুখাবাদের নাম বদলে হোক 'পাঞ্চাল নগর', যোগীকে চিঠিতে নামবদলের আর্জি বিজেপি সাংসদের

Change Farrukhabad to Panchal Nagar: ফারুখাবাদের নাম বদলে হোক 'পাঞ্চাল নগর', যোগীকে চিঠিতে নামবদলের আর্জি বিজেপি সাংসদের

Farrukhabad to Panchal Nagar: ইতিমধ্যেই, আলিগড়কে বদলে হরিগড়, আগ্রাকে বদলে আগ্রাবন এবং আজমগড়ের নাম পালটে আর্যমগড় করার দাবি তুলেছেন বিজেপি নেতারা।

  • Share this:

    #উত্তরপ্রদেশ: ‘নামে কী বা আসে যায়’ তত্ত্বে মোটেও বিশ্বাস করছেন না বিজেপি নেতারা। তাই ফের নাম বদলের (Change Farrukhabad to Panchal Nagar) আর্জি জানিয়ে উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথকে (Uttar Pradesh chief minister Yogi Adityanath) চিঠি লিখেছেন ফারুখাবাদের ভারতীয় জনতা পার্টির (Bharatiya Janata Party) সাংসদ মুকেশ রাজপুত (Mukesh Rajput)। তাঁর দাবি, ফারুখাবাদ (Farrukhabad) নামে ডাকা যাবে না এই অঞ্চলকে, জেলার নাম বদলে (Change Farrukhabad to Panchal Nagar) পাঞ্চাল নগর (Panchal Nagar) করার দাবি জানিয়েছেন এই সাংসদ। নিজের দাবির সমর্থনে চিঠিতে ঐতিহাসিক ঘটনার উল্লেখ করেছেন মুকেশ।

    তাঁর চিঠিতে মুকেশ রাজপুত লিখেছেন, তাঁর নির্বাচনী এলাকাটি তিনটি নদী গঙ্গা, রামগঙ্গা এবং কালি নদীর মধ্যে অবস্থিত এবং এর একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ইতিহাস রয়েছে। মুকেশের দাবি, “প্রাচীনকালে এই শহরটি পাঁচটি রাজ্যের রাজধানী হওয়ায় পাঞ্চাল (Change Farrukhabad to Panchal Nagar) অঞ্চল নামে পরিচিত ছিল। ফররুখাবাদ প্রতিষ্ঠার আগে এই স্থানটি কাঁপিল, সানকিসা, শ্রঙ্গিরামপুর এবং শামসাবাদ নামেও বিখ্যাত ছিল। রাজকুমারী দ্রৌপদীর স্বয়ম্বর সভা অনুষ্ঠিত হয়েছিল কাঁপিলে। দ্রুপদের রাজধানী ছিল এই অঞ্চল এবং রাজা দ্রুপদের সৈন্যরাও এখানে শিবির স্থাপন করত।”

    আরও পড়ুন- বিশাল প্রদীপ হাতে ঋষিকেশে গঙ্গা আরতিতে মগ্ন অমিতাভ বচ্চন, ভাইরাল হল পুজোর ছবি!

    ফারুখাবাদের সাংসদ মুকেশ তাঁর চিঠিতে আরও জানিয়েছেন, মুঘল শাসক ফারুখশিয়ার ১৭১৪ সালে “ভারতীয় সাংস্কৃতিক ঐতিহ্যকে ধ্বংস করার অভিপ্রায়ে এই জায়গাটির নাম পরিবর্তন করে” নিজের নামে নামকরণ করেন। বছর দু’য়েক আগেও একই ধরনের দাবি (Change Farrukhabad to Panchal Nagar) করেছিলেন সাংসদ।

    অন্যদিকে, উত্তরপ্রদেশে ২০২২ সালের বিধানসভা নির্বাচনের আগে, ২০২১ সালেই ফৈজাবাদ রেল স্টেশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট রেল স্টেশন করা হয়েছিল। ফৈজাবাদ রেল স্টেশনের নাম পরিবর্তনের প্রাথমিক অনুরোধটি এসেছিল অযোধ্যার বিজেপি সাংসদ লাল্লু সিংয়ের তরফে। ২০২০ সালের ১৫ অক্টোবর নাম বদলের প্রস্তাব দিয়েছিলেন তিনি। একেবারে প্রথমে ফৈজাবাদ জেলার নামই পরিবর্তন করে রাখা হয় অযোধ্যা। তার প্রায় তিন বছর পর ফৈজাবাদ রেল স্টেশনের নাম পরিবর্তন করে অযোধ্যা ক্যান্টনমেন্ট করা হয়।

    আরও পড়ুন- প্রয়াত মিথিলা পালকরের 'জান'! শোকে ভারাক্রান্ত লিটল থিংস অভিনেত্রী

    এর আগে, সরকার এলাহাবাদের নাম পরিবর্তন করে প্রয়াগরাজ করেছিল। যার পরেই আরএসএস মতাদর্শী দীনদয়াল উপাধ্যায়ের নামে নামকরণ করা হয় মুঘলসরাই স্টেশনের। ইতিমধ্যেই, আলিগড়কে বদলে হরিগড়, আগ্রাকে বদলে আগ্রাবন এবং আজমগড়ের নাম পালটে আর্যমগড় করার দাবি তুলেছেন বিজেপি নেতারা।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: UP Chief Minister Yogi Adityanath, Uttar Pradesh

    পরবর্তী খবর