Home /News /national /
Pariksha Pe Charcha: মেয়েদের ক্ষমতাকে মান্যতা না দিলে কোনও উন্নতি হবে না দেশের: প্রধানমন্ত্রী মোদি

Pariksha Pe Charcha: মেয়েদের ক্ষমতাকে মান্যতা না দিলে কোনও উন্নতি হবে না দেশের: প্রধানমন্ত্রী মোদি

পরীক্ষা নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী

পরীক্ষা নিয়ে আলোচনায় প্রধানমন্ত্রী

Prime Minister Narendra Modi on Pariksha Pe Charcha: প্রধানমন্ত্রী জানান, তিনি বহু মেয়েদের দেখেছেন যারা বাবা মায়ের যত্ন নিতে পারার জন্য বিয়েই করেননি

  • Share this:

    #নয়াদিল্লি: ছেলে ও মেয়ের সঙ্গে বৈষম্যমূলক আচরণ নয় আর। তাদের সমান সুযোগ দেওয়ার জন্য বৃহস্পতিবার সমাজের সকলের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi)। প্রধানমন্ত্রী বলেন, সমাজ যদি মেয়েদের ক্ষমতাকে স্বীকৃতি দিতে অস্বীকার করে, তাহলে সেই দেশের কখনই কোনও উন্নতি সম্ভব নয়। ‘পরীক্ষা পে চর্চা’ (Pariksha Pe Charcha) চলাকালীন পড়ুয়াদের সঙ্গে কথোপকথনের (Pariksha Pe Charcha) সময় একটি প্রশ্নের উত্তর দিতে গিয়ে এই মন্তব্য করেন প্রধানমন্ত্রী মোদি।

    আরও পড়ুন- ফারুখাবাদের নাম বদলে হোক পাঞ্চালনগর, যোগীকে চিঠিতে নামবদলের আর্জি বিজেপি সাংসদের

    “এখন মেয়েরা প্রতিটি পরিবারের জন্য বড় সম্পদ এবং শক্তি হয়ে উঠেছে। এই পরিবর্তন যত বেশি হবে, ততই মঙ্গল,” বলেন নরেন্দ্র মোদি।

    একটা সময় ছিল যখন অনেক বাবা মা’ই বিশ্বাস করতেন যে তাদের সীমিত সম্পদ পরিবারের ছেলেদের জন্যই ব্যয় করা দরকার। যাতে ছেলেরা পরে তাদের যত্ন নিতে পারে। মেয়েরা অর্থনৈতিকভাবে ততটা বিশাল কাজ করবে না এবং শ্বশুর বাড়িই তাঁদের আসল বাড়ি এই ধরনের ধ্যানধারণা ছিল অনেকেরই। এই ধরনের মানসিকতা এখনও রয়েছে। তবে পালটা উদাহরণও বাড়ছে দ্রুত।

    “সমাজে ছেলে মেয়ের সমান মর্যাদা থাকতে হবে। এটা এই যুগের প্রয়োজনীয়তা, প্রতিটি যুগের প্রয়োজনীয়তা,” অহল্যা বাই এবং লক্ষ্মী বাইয়ের মতো মহিলাদের ব্যক্তিত্বের উল্লেখ করে বলেন প্রধানমন্ত্রী। তিনি আরও জানান, মেয়েরা খেলাধুলো থেকে শুরু করে বিজ্ঞান, বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা অর্জন করছে। এখন আগের চেয়ে অনেক বেশি নারী সাংসদ রয়েছেন এবং পুলিশ ও নিরাপত্তা বাহিনীতেও মহিলাদের সংখ্যা বাড়ছে। মেয়েরা বারবারই বোর্ড পরীক্ষায় ছেলেদের ছাপিয়ে যাচ্ছে, জানান মোদি (Pariksha Pe Charcha)।

    আরও  পড়ুন- বিশাল প্রদীপ হাতে ঋষিকেশে গঙ্গা আরতিতে মগ্ন অমিতাভ বচ্চন, ভাইরাল হল পুজোর ছবি!

    গুজরাটে নির্বাচিত পঞ্চায়েত পদের অর্ধেকটাই মহিলাদের জন্য সংরক্ষিত হলেও মেয়েদের ক্ষমতার উপর সমাজের আস্থাকে স্থাপন করতে পারায় তারা সাধারণ আসনেও জিতেছে, জানান মোদি 9Pariksha Pe Charcha)। প্রধানমন্ত্রী মোদি নার্সিং এবং শিক্ষাদানের ক্ষেত্রে বিপুল সংখ্যক মহিলাদের অংশগ্রহণের উল্লেখও করেন।

    মোদি (Prime Minister Narendra Modi) বলেন, “যদি ছেলে ও মেয়েদের সমান সুযোগ দেওয়া হয়, তাহলে মেয়েরা আরও ভালো উন্নতি করতে পারে।” প্রধানমন্ত্রী জানান, তিনি বহু মেয়েদের দেখেছেন যারা বাবা মায়ের যত্ন নিতে পারার জন্য বিয়েই করেননি এবং এমনও ঘটনা রয়েছে যেখানে পিতামাতাকে বৃদ্ধাশ্রমে রেখে ছেলেরা দূরে সুখে জীবনযাপন করছে।

    Published by:Madhurima Dutta
    First published:

    Tags: Narendra Modi, Pariksha Pe Charcha

    পরবর্তী খবর