• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • School Time Change: এক সপ্তাহের মধ্যেই ফের ক্লাসের সময়সীমায় বদল, শনিবার কোন ক্লাস নয় বিস্তারিত জানুন

School Time Change: এক সপ্তাহের মধ্যেই ফের ক্লাসের সময়সীমায় বদল, শনিবার কোন ক্লাস নয় বিস্তারিত জানুন

Within one week class time has been changed after schools reopen

Within one week class time has been changed after schools reopen

School Time Change: বড় সিদ্ধান্ত৷ মধ্যশিক্ষা পর্ষদ রবিবারেই নির্দেশিকা জারি করল। দূরত্ব বিধি বজায় রাখার জন্য সপ্তাহে তিন দিন হবে দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস। সপ্তাহে দুদিন হবে নবম ও একাদশ শ্রেণীর ক্লাস।

  • Share this:

#কলকাতা: স্কুল খোলা নিয়ে বড় নির্দেশিকা জারি করল মধ্যশিক্ষা পর্ষদ। নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস এর সময়সীমা বদল  (School time change) করা হল। ক্লাস এর সময়সীমা বদল এর পাশাপাশি এবার পৃথক পৃথক দিনেই ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নিল রাজ্য। রবিবার মধ্যশিক্ষা পর্ষদের (Madhya Siksha Parshad) তরফে নির্দেশিকা জারি করে জানানো হয়েছে বর্তমান করোনা পরিস্থিতিতে দূরত্ব বজায় রাখার জন্য দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে সোমবার, বুধবার এবং শুক্রবার। অর্থাৎ সপ্তাহে তিনদিন দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে। অন্যদিকে সপ্তাহে দু'দিন নবম ও একাদশ শ্রেণীর ক্লাস হবে।

এর পাশাপাশি বদল করা হয়েছে ক্লাসের সময়সীমার (Class Time Change)। করো না পরিস্থিতির আগে যে সময় সীমাতে ক্লাস নেওয়া হতো সেই সময় সীমাতেই ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ সকাল ১০: ৫০ থেকে বিকেল সাড়ে চারটে পর্যন্ত হবে ক্লাস।পর্ষদের তরফে নির্দেশিকা দিয়েও জানিয়ে দেওয়া হয়েছে শনিবার কোন পঠন-পাঠন হবে না ক্লাসরুমে।

শনিবার শুধুমাত্র ফিডব্যাক এবং অভিভাবকদের অরিয়েন্টেশন করানো হবে। অর্থাৎ এক্ষেত্রে শনিবার স্কুলে আসতে হবে শিক্ষক-শিক্ষিকাদের। পর্ষদের তরফে নির্দেশিকা দিয়েও জানানো হয়েছে দার্জিলিং এবং কালিম্পং জেলা তে স্কুল এর সময়সীমা সকাল সাড়ে ন'টা থেকে দুপুর তিনটে পর্যন্ত।

আরও পড়ুন - Swasthya Sathi Card: স্বাস্থ্যসাথী কার্ডে বীরভূমে প্রথমবার বেসরকারি হাসপাতালে হাঁটু প্রতিস্থাপন

আরও পড়ুন - Matrimonial Advertisement: হবু বউয়ের ‘এই’ রকম স্তনের সাইজ, এই সাইজের কোমর চাই, বিয়ের বিজ্ঞাপনের পর যা হল...

মূলত সাম্প্রতিক পরিস্থিতি বিবেচনা করেই এক সপ্তাহের মধ্যেই ফের ক্লাস এর সময়সীমা সংক্রান্ত একাধিক রদবদল করল রাজ্য। প্রসঙ্গত গত শুক্রবার প্রত্যেকটি জেলার একজন করে প্রধান শিক্ষক এবং প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক দের সঙ্গে বিস্তারিত আলোচনা করে স্কুল শিক্ষা দপ্তর। মূলত আলোচনা তে স্কুলগুলির উপস্থিতির হার সহ একাধিক বিষয় নিয়ে মতামত নেয় রাজ্য। সে ক্ষেত্রে দেখা যায় নবম ও একাদশ শ্রেণির উপস্থিতির হার স্কুলগুলিতে অনেকটাই কমে যাচ্ছে। শুধু তাই নয়, সামগ্রিকভাবে ও স্কুলগুলিতে উপস্থিতির হার কমে যাচ্ছে। গত সপ্তাহে মধ্যশিক্ষা পর্ষদ নির্দেশিকাতে জানিয়েছিল সোম থেকে শনিবার অর্থাৎ সপ্তাহে ছ দিন ক্লাস হবে। কিন্তু এক সপ্তাহের ফিডব্যাক নেওয়ার পরপরই ক্লাসের সময় সীমার ফের পরিবর্তন করা হল। আগামীকাল থেকেই এই নয়া নির্দেশিকা কার্যকর করা হবে বলে স্কুল শিক্ষা দপ্তর সূত্রে খবর। ইতিমধ্যেই প্রত্যেকটি স্কুল এই এই নির্দেশিকা পাঠানো হয়েছে মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ এ।

SOMRAJ BANDOPADHYAY

Published by:Debalina Datta
First published: