Home /News /kolkata /
West Bengal Weather Update: সপ্তাহান্তেই শীত উধাও? ফের বৃষ্টির পূর্বাভাস! জানুন আবহাওয়া আপডেট

West Bengal Weather Update: সপ্তাহান্তেই শীত উধাও? ফের বৃষ্টির পূর্বাভাস! জানুন আবহাওয়া আপডেট

West Bengal Weather Update

West Bengal Weather Update

মঙ্গলবার ও শুক্রবার জোড়া পশ্চিমী ঝঞ্ঝার নাজেহাল উত্তর পশ্চিম ভারত। বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা। (West Bengal Weather Update)

  • Share this:

#কলকাতা: গত দু'দিন ধরেই সকালে ঘন কুয়াশার দাপট রাজ্যজুড়ে (West Bengal Weather Update)। পরে পরিষ্কার আকাশ, বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই। তবে আবহাওয়া দফতরের পূর্বাভাস, বুধবার থেকে ধীরে ধীরে বাড়বে তাপমাত্রা। উধাও হতে পারে শীত (West Bengal Weather Update)। সপ্তাহান্তে আবহাওয়ার বড় পরিবর্তন হবে বাংলায়, আংশিক মেঘলা থাকবে আকাশ। রবিবার বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে রাজ্যে (West Bengal Weather Update)।

ফের পশ্চিমী ঝঞ্ঝার দাপট। মঙ্গলবার ও শুক্রবার জোড়া পশ্চিমী ঝঞ্ঝার নাজেহাল উত্তর পশ্চিম ভারত। বৃষ্টি তুষারপাতের সম্ভাবনা। পশ্চিমী ঝঞ্ঝা পূর্ব দিকে সরে গেলে প্রভাব এ রাজ্যে ও। উত্তরে হাওয়া আটকে যাবে পশ্চিমী ঝঞ্ঝাতে। বাড়বে পূবালী হাওয়ার দাপট সাগর থেকে জলীয় বাষ্প ঢুকবে। গরম পূবালী হাওয়া ও শীতল পশ্চিমী ঝঞ্ঝার সংঘাতে বৃষ্টি শুরু হবে রাজ্যে। বৃষ্টি হবে উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং এবং দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলায়।

আরও পড়ুন: নন্টেফন্টে-হাঁদাভোদা-বাঁটুলকে রেখে চলে গেলেন স্রষ্টা, প্রয়াত নারায়ণ দেবনাথ

কলকাতায় এদিন সকালে হালকা কুয়াশা পরে পরিষ্কার আকাশ। আগামী কয়েকদিন বৃষ্টির সম্ভাবনা নেই। শীতের আমেজ ধীরে ধীরে কমবে। বাড়বে রাতের তাপমাত্রা। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল 12.9 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি সেলসিয়াস কম। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল 22.5 ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কম। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ 52 থেকে 94 শতাংশ। গত 24 ঘন্টায় কোনও বৃষ্টি হয়নি।

আগামী ৪৮ ঘন্টা থেকে ৭২ ঘণ্টায় কুয়াশার দাপট থাকবে রাজ্যে। দক্ষিণবঙ্গের পশ্চিম বর্ধমান বীরভূম মুর্শিদাবাদ ও নদিয়া জেলায় ঘন কুয়াশার দাপট। দৃশ্যমানতা দুশ মিটারের নিচে নেমে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। কলকাতাসহ দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও সকালের দিকে হালকা থেকে মাঝারি কুয়াশা পরে পরিষ্কার আকাশ।

উত্তরবঙ্গে ঘন কুয়াশার দাপট থাকবে মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুরে। দৃশ্যমানতা দুশ মিটারের নিচে থাকার সম্ভাবনা। দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার জলপাইগুড়ি জেলাতে মাঝারি কুয়াশার দাপট। কিভাবে দৃশ্যমানতা কোথাও কোথাও অনেকটা নেমে যেতে পারে। শুক্রবার থেকে আবহাওয়ার পরিবর্তন উত্তরবঙ্গে। দার্জিলিং কালিম্পং এ হালকা বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন: পর পর ২ দিন কমল দৈনিক সংক্রমণ, তবে আশঙ্কা ওমিক্রনের! জানুন দেশের করোনা আপডেট

কেরল ও সংলগ্ন দক্ষিণ ভারতে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। আজ মঙ্গলবার নতুন করে একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। পরপর আরো একটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে এই সপ্তাহে। আগামী শুক্রবার পশ্চিমী ঝঞ্ঝা ঢুকতে পারে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে। দক্ষিণ ভারতের ঘূর্ণাবর্তের প্রভাবে আগামী তিন দিন বৃষ্টি হতে পারে তামিলনাডু কেরালা ও সংলগ্ন এলাকায়। আগামী 24 ঘণ্টায় ভারী বৃষ্টির সম্ভাবনা তামিলনাডু পন্ডিচেরি করাইকাল অন্ধ্রপ্রদেশের কিছু অংশে। বৃহস্পতি শুক্রবার নাগাদ বৃষ্টি হতে পারে উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলি তে। হালকা বৃষ্টি হবে অরুণাচল প্রদেশ আসাম মেঘালয় মনিপুর মিজোরাম নাগাল্যান্ড সহ ত্রিপুরাতে।

শুক্রবার থেকে ফের আবহাওয়ার পরিবর্তন উত্তর-পশ্চিম ভারতে। হিমালয় সংলগ্ন উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি লাদাখ জম্মু-কাশ্মীর মুজাফফরাবাদ হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে বৃষ্টিপাতের সম্ভাবনা শুক্রবার থেকে রবিবারের মধ্যে। আগামী কয়েকদিনে তাপমাত্রা বাড়বে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলি তে 4 ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়ার সম্ভাবনা। আগামী দুদিন ঘন কুয়াশার দাপট থাকবে রাজস্থান উত্তরপ্রদেশ মধ্যপ্রদেশ বিহার ও উড়িষ্যা তে। শীতল দিনের সম্ভাবনা আগামী দুদিন অর্থাৎ আগামী 48 ঘণ্টায় পাঞ্জাব হরিয়ানা চন্ডিগড় দিল্লিতে। শীতল দিনের পূর্বাভাস মধ্যপ্রদেশ উত্তর প্রদেশ রাজস্থানেও রয়েছে

Published by:Raima Chakraborty
First published:

Tags: Bengal Weather, Bengal weather update

পরবর্তী খবর