Home /News /kolkata /

West Bengal News: প্রাথমিক শিক্ষায় শীর্ষস্থানে, দেশের মধ্যে ফের মুখ উজ্জ্বল বাংলার

West Bengal News: প্রাথমিক শিক্ষায় শীর্ষস্থানে, দেশের মধ্যে ফের মুখ উজ্জ্বল বাংলার

শীর্ষে বাংলা

শীর্ষে বাংলা

West Bengal News: জাতীয় র‍্যাঙ্কিং-এ ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে বড় রাজ্যগুলির মধ্যে বাংলা রয়েছে প্রথম স্থানে। বিহার রয়েছে নীচে।

  • Share this:

    #কলকাতা: ফের দেশের মধ্যে শীর্ষে বাংলা। এবার প্রাথমিক শিক্ষায় বাংলার মুকুটে নতুন পালক। দেশের বড় রাজ্যগুলির মধ্যে প্রাথমিক শিক্ষায় শীর্ষে রয়েছে বাংলা। প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের রিপোর্টে রাজ্যকে এই স্বীকৃতি দেওয়া হয়েছে। ওই রিপোর্টে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে ৫টি মানদণ্ডের নিরিখে করা হয়েছে এই মূল্যায়ন প্রক্রিয়া করা হয়েছে। ওই রিপোর্ট অনুসারে, জাতীয় র‍্যাঙ্কিং-এ ফাউন্ডেশনাল লিটারেসি ও নিউমেরেসি সূচকে বড় রাজ্যগুলির মধ্যে বাংলা রয়েছে প্রথম স্থানে। বিহার রয়েছে নীচে। স্বাভাবিক কারণেই এই সাফল্যে খুশি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়। বিষয়টি নিয়ে ট্যুইটও করেছেন তিনি।

    এই বিষয়টিকে চারটি ভাগে ভাগ করা হয়েছে। বড় রাজ্য, ছোট রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারত। ছোট রাজ্যগুলির মধ্যে এক্ষেত্রে শীর্ষে রয়েছে কেরল। ঝাড়খণ্ড রয়েছে সবচেয়ে নীচে।

    আরও পড়ুন: "আমার মন ভরে গিয়েছে", দুর্গাপুজো নিয়ে আবেগে মমতা! 'চুনকালি' কটাক্ষে বিঁধলেন কাদের?

    প্রধানমন্ত্রীর ইকোনমিক অ্যাডভাইসরি কাউন্সিলের চেয়ারম্যান বিবেক দেবরয় বলেন, ''শীর্ষে রয়েছে কেরল (৬৭.৯৫) এবং পশ্চিমবঙ্গ (৫৮.৯৫)। লাক্ষ্মাদ্বীপ (৫২.৬৯) এবং মিজোরাম (৫১.৬৪) রয়েছে কেন্দ্র শাসিত ও উত্তর-পূর্বের রাজ্যগুলির মধ্যে শীর্ষে।

    আরও পড়ুন:  'যে কটা আবর্জনা পড়ে আছে উপড়ে ফেলব', পুরভোটে প্রচারমঞ্চে অভিষেকের নিশানায় কারা?

    এই সাফল্যের জন্য শিক্ষক, অভিভাবক ও শিক্ষা দফতরকে ট্যুইটারে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি লিখেছেন, ''পশ্চিমবঙ্গের জন্য অসাধারণ খবর। প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে আমরা শীর্ষস্থান দখল করেছি। আমি সমস্ত শিক্ষক, অভিভাবক ও শিক্ষা দফতরের সদস্যদের অভিনন্দন জানাচ্ছি।'' বস্তুত এ রাজ্যের শিক্ষা ব্যবস্থা নিয়ে বারবার বিরোধীদের আক্রমণের মুখে পড়তে হয়েছে তৃণমূল সরকারকে। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় শিক্ষাকে কেন্দ্র করে কী কাজ হচ্ছে, তা এই পরিসংখ্যানেই স্পষ্ট বলে দাবি করছেন শাসক দলের নেতারা।

    Published by:Suman Biswas
    First published:

    Tags: Mamata Banerjee, West Bengal Board Of Primary Education

    পরবর্তী খবর