Home /News /kolkata /
Weather forecast : শীতের আমেজ থাকবে? নাকি দোল উৎসবে গরমের মধ্যে খেলতে হবে রং? জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস

Weather forecast : শীতের আমেজ থাকবে? নাকি দোল উৎসবে গরমের মধ্যে খেলতে হবে রং? জেনে নিন আবহাওয়া দফতরের পূর্বাভাস

আগামী ৪৮ ঘণ্টা আংশিক মেঘলা আকাশ কলকাতায়

আগামী ৪৮ ঘণ্টা আংশিক মেঘলা আকাশ কলকাতায়

Weather forecast : কলকাতায় সকালে ও সন্ধ্যায় খুব হালকা শীতের আমেজ থাকছে। দিনের বাকি সময় এই আমেজ উধাও।

  • Share this:

কলকাতা : বসন্তেও বাড়বে গরম। আবহাওয়া দফতরের পূর্বাভাস, (Weather forecast) আগামী ৪-৫ দিনে ৪ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে। সকাল ও সন্ধ্যায় শীতের আমেজ কমবে। তবে আপাতত বৃষ্টির কোন সম্ভাবনা নেই। কলকাতায় সকালে ও সন্ধ্যায় খুব হালকা শীতের আমেজ থাকছে। দিনের বাকি সময় এই আমেজ উধাও। চলতি সপ্তাহে শীত আরও ,কমবে গরম আরও পড়বে। বসন্তে গরমের পর্ব শুরু। আগামী ৪৮ ঘণ্টা আংশিক মেঘলা আকাশ কলকাতায়।

সপ্তাহের প্রথম কাজের দিন সোমবার সকালে কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা এক ডিগ্রি সেলসিয়াস নিচে। রবিবার বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক তাপমাত্রা। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ২৫ থেকে ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি শহরে।

উত্তরবঙ্গ ও সিকিমের উপর ঘূর্ণাবর্ত রয়েছে। তবে এই ঘূর্ণাবর্তে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। আংশিক মেঘলা আকাশ থাকতে পারে দু এক জায়গায়। তবে আকাশ আংশিক মেঘলা হলেও বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই রাজ্যে। এমনটাই পূর্বাভাস আলিপুর আবহাওয়া দপ্তরের। মঙ্গলবার থেকে জেলায় জেলায় বাড়বে তাপমাত্রা। সকালে ও সন্ধ্যায় শীতের আমেজ কমবে।

আরও পড়ুন : ‘খাদ্যহীন খাদ্য’ সাদা চিনি কিন্তু অনেক সময়েই খাঁটি নিরামিষ নয়!

উত্তরবঙ্গের উপরের অংশ এবং সিকিমের উপর থাকা ঘূর্ণাবর্ত থেকে একটি পুবালি অক্ষরেখা আরবসাগর পর্যন্ত বিস্তৃত। সিকিম থেকে পূর্ব মধ্য আরবসাগর পর্যন্ত এই অক্ষরেখার বিস্তার। অক্ষরেখাটি বিহার, ঝাড়খন্ড ছত্তীসগড় এবং মধ্য মহারাষ্ট্রের ওপর দিয়ে আরবসাগরে পৌঁছেছে।

আরও পড়ুন : ফিট থাকতে বয়স অনুযায়ী ডায়েট করুন, জেনে নিন বিশেষজ্ঞদের পরামর্শ!

আরও তিনটি ঘূর্ণাবর্ত রয়েছে ছত্তীসগড়, পূর্ব বাংলাদেশ এবং দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরের উপর। এই মুহূর্তে বৃষ্টির সম্ভাবনা বেশি রয়েছে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে। এছাড়াও উত্তর-পূর্ব ভারতের অরুণাচল প্রদেশ হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা। বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে তামিলনাডু-সহ দক্ষিণ ভারতের কিছু রাজ্যে। দেশের বাকি অংশে আপাতত বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। বরং গরম বাড়বে আগামী কয়েকদিন।

আরও পড়ুন : রাশিফল ১৪ মার্চ: রাশি মিলিয়ে দেখে নিন কেমন যাবে আপনার আজকের দিনটি

ইতিমধ্যেই ৪০ ডিগ্রি তাপমাত্রা পৌঁছেছে গুজরাত-সহ সংলগ্ন অঞ্চলে। গুজরাত, পশ্চিম রাজস্থান, কেরালার কোঙ্কন উপকূল-সহ বেশকিছু রাজ্যে তাপমাত্রা ৩৮ থেকে ৪০ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। আবহাওয়া দফতর বেশকিছু রাজ্যে তাপপ্রবাহের পরিস্থিতির সর্তকতা দিয়েছে। ইতিমধ্যেই সৌরাষ্ট্র, কচ্ছে তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয়েছে। আগামী ২৪ ঘন্টা এই তাপপ্রবাহ থাকবে এমনটাই পূর্বাভাস আবহাওয়া দফতরের। কোঙ্কন ও পশ্চিম রাজস্থান এলাকাতেও তাপপ্রবাহের পরিস্থিতির পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার পশ্চিম রাজস্থানে তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে বলে সতর্কতা আবহাওয়া দফতর সূত্রে। বুধ ও বৃহস্পতিবার পশ্চিম রাজস্থানের সঙ্গে পূর্ব ভারতের ওড়িশাতেও তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে বলে পূর্বাভাস আবহাওয়া দফতরের।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Weather, Weather Forecast

পরবর্তী খবর