corona virus btn
corona virus btn
Loading

আমফানের আঁচ হেঁশেলে ! কলকাতায় সবজির জোগান কম, বাজারে দামও চড়া

আমফানের আঁচ হেঁশেলে ! কলকাতায় সবজির জোগান কম, বাজারে দামও চড়া
Representational Image

কলকাতার প্রায় সমস্ত বাজারেই সবজির দাম কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।

  • Share this:

#কলকাতা: আমফানের আঁচ কলকাতার হেঁশেলে। ঘূর্ণিঝড়ের দাপটে মাঠের সবজি মাঠেই নষ্ট হয়েছে। লন্ডভন্ড সবজির ভান্ডার। তার জেরে কলকাতার বাজারে সবজির জোগান কমেছে। পাল্লা দিয়ে বেড়েছে দাম। মধ্যবিত্তের পাতে এবার রকমারি তরকারি কম দেখা যাবে।

আমফানে লন্ডভন্ড দুই চব্বিশ পরগনার সবজির ভান্ডার । বিঘার পর বিঘা জমিতে সবজি পুরোটাই নষ্ট। বাজারে সবজির জোগান কমে গিয়েছে। কলকাতার প্রায় সমস্ত বাজারেই সবজির দাম কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।

দেখে নেওয়া যাক মানিকতলা বাজারে সবজির দাম। আমফানের আগে বেগুনের দাম ছিল কেজি প্রতি ৪০ টাকা। আমফানের পর দাম হয়েছে ৬০ টাকা। পটলের দাম ছিল ৩০ টাকা। এখন বেড়ে ৫০ টাকা হয়েছে। ঝড়ের আগে ঝিঙে বিক্রি হচ্ছিল ৩০ টাকায়। এখন বিক্রি হচ্ছে ৫০ টাকায়। উচ্ছের দাম ছিল কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা। এখন কিনতে হচ্ছে পঞ্চাশ থেকে ষাট টাকায়। ঢেঁড়স তিরিশ টাকায় বিক্রি হচ্ছিল। এখন ৪০ টাকায় কিনতে হচ্ছে। বাঁধাকপির দাম ছিল ২৫ থেকে ৩০ টাকা। এখন দাম চল্লিশ টাকা। টম্যাটো বিক্রি হচ্ছিল কেজি প্রতি ২০ থেকে ৩০ টাকা। এখন টম্যাটো দাম ৫০ টাকা। লংকার দাম বেড়েছে কেজি প্রতি ৪০ টাকা। বরবটির দাম কিলো প্রতি ১০ টাকা বেড়েছে।

দাম আরও বাড়বে বলে আশঙ্কা করছেন ব্যবসায়ীরা। সবজি কিনতে এসে দাম দেখে চোখ কপালে ক্রেতাদের। একই ছবি নাগেরবাজারেও আমফানের পর বেগুনের দাম কুড়ি টাকা বেড়েছে। পটল এখন কিনতে হচ্ছে চল্লিশ টাকায়। ঝিঙে আগে বিক্রি হচ্ছিল চল্লিশ টাকায়। এখন এক কেজি ঝিঙে পঞ্চাশ টাকায় কিনতে হচ্ছে। উচ্ছের দাম কেজি প্রতি কুড়ি টাকা বেড়েছে। এখন ঢ্যাঁড়শ কিনতে হচ্ছে পঞ্চাশ টাকায়। টম্যাটোর দাম বেড়ে হয়েছে ৬০ টাকা।

দাম বেড়ে যাওয়ায় দুশ্চিন্তায় ক্রেতা-বিক্রেতারা। লকডাউনের ধাক্কায় আয় কমেছে অনেকেরই। এমনিতেই হাতে টাকা-পয়সা কম। মরার উপর খাড়ার ঘা আমফান। সবজির দাম বেড়ে যায় আরও বিপাকে আম জনতা।

 
Published by: Siddhartha Sarkar
First published: May 26, 2020, 2:52 PM IST
পুরো খবর পড়ুন
अगली ख़बर