Home /News /kolkata /
Utsashree | Bangla news: আবেদন পড়ে থাকলেই কড়া পদক্ষেপ! উৎসশ্রী নিয়ে আধিকারিকদের কড়া বার্তা শিক্ষামন্ত্রীর

Utsashree | Bangla news: আবেদন পড়ে থাকলেই কড়া পদক্ষেপ! উৎসশ্রী নিয়ে আধিকারিকদের কড়া বার্তা শিক্ষামন্ত্রীর

Utsashree | Bangla news: উৎসশ্রী নিয়ে এবার কড়া মনোভাব নিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)।

  • Share this:

#কলকাতা: উৎসশ্রী নিয়ে এবার কড়া মনোভাব নিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। মঙ্গলবার স্কুল শিক্ষা দফতরের আধিকারিক প্রত্যেকটি জেলার স্কুল বিদ্যালয় পরিদর্শক সহ জেলার আধিকারিকদের নিয়ে ভার্চুয়ালি বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রী। বৈঠকেই আধিকারিকদের উদ্দেশ্যে কড়া বার্তা দেন শিক্ষামন্ত্রী। এমনই সূত্রের খবর। উৎসশ্রীর কোনও আবেদন পড়ে থাকলেই আধিকারিকদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। শোকজ পর্যন্ত করা হবে। আধিকারিকদের উদ্দেশ্যে এমনটাই কড়া মনোভাব ব্যক্ত করেন ব্রাত্য বসু। কয়েকটি জেলায় দীর্ঘদিন ধরে কেন শিক্ষকদের বদলির আবেদন পড়ে রয়েছে তা নিয়ে ক্ষোভ প্রকাশ করেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর।

এই দিনের বৈঠকে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া,দক্ষিণ দিনাজপুর, জেলাগুলিতে কেন উৎসশ্রীর আবেদন ছাড়তে দেরি করা হচ্ছে তা নিয়ে সেই জেলার আধিকারিকরা শিক্ষামন্ত্রীর প্রশ্নের মুখে পড়েন। আগামী ২৪ অক্টোবর উৎসশ্রী নিয়ে রিভিউ বৈঠক করা হবে। সেখানেও যদি দেখা যায় অভিযোগ আসছে তাহলে কড়া পদক্ষেপ নেওয়া হবে বলেও শিক্ষা মন্ত্রী এ দিনের বৈঠকে জানিয়েছেন বলে সূত্রের খবর। ইতিমধ্যেই ২০ হাজারেরও বেশি উৎসশ্রীর মাধ্যমে শিক্ষকদের বদলির আবেদন মঞ্জুর হয়েছে। কিন্তু কোনওভাবেই কোনও আবেদন যাতে দীর্ঘদিন না পড়ে থাকে তা নিশ্চিত করতে হবে আধিকারিকদের এই দিনের বৈঠকে এমনটাই বলেন শিক্ষামন্ত্রী।

আরও পড়ুন- Weather Update-র কথা মাথায় রেখে দুর্যোগ নিয়ে সতর্ক রাজ্যের বিদ্যুৎ দফতর

অন্যদিকে শিক্ষকদের বদলির জেরে যে স্কুল থেকে শিক্ষকরা বদলি হয়ে আসছেন সেই স্কুলে পাশে স্কুল থেকে প্রাথমিকভাবে শিক্ষক-শিক্ষিকারা পড়াতে আসবেন। যদিও সেই স্কুলগুলিতে যে শূন্যতা তৈরি হচ্ছে তা অবিলম্বে জেলা স্কুল বিদ্যালয় পরিদর্শক স্কুল শিক্ষা কমিশনারকে দ্রুত পাঠিয়ে এসএসসির মাধ্যমে তা নিয়োগ করার কথা এদিনের বৈঠকে জানিয়েছেন শিক্ষামন্ত্রী বলে সূত্রের খবর। সেই স্কুলগুলিতে যাতে শূন্যপদ দীর্ঘদিন ধরে না পড়ে থাকে সে বিষয়েও আধিকারিকদের নিশ্চিত করতে বলেন এই দিনের বৈঠকে শিক্ষা মন্ত্রী। অন্যদিকে একটি বিষয়ে শিক্ষকদের বদলির আবেদন এর ক্ষেত্রেও যাতে গুরুত্ব দিয়ে দেখা হয় সেই বিষয়টিও এ দিনের বৈঠকে উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়

Published by:Swaralipi Dasgupta
First published:

পরবর্তী খবর