Home /News /kolkata /
Smart Card for Transport: শীঘ্রই চালু হচ্ছে সমস্ত পরিবহণ ব্যবহারের জন্য অভিন্ন স্মার্ট কার্ড

Smart Card for Transport: শীঘ্রই চালু হচ্ছে সমস্ত পরিবহণ ব্যবহারের জন্য অভিন্ন স্মার্ট কার্ড

শীঘ্রই চালু হচ্ছে সমস্ত পরিবহণ ব্যবহারের জন্য অভিন্ন স্মার্ট কার্ড

শীঘ্রই চালু হচ্ছে সমস্ত পরিবহণ ব্যবহারের জন্য অভিন্ন স্মার্ট কার্ড

Smart Card for Transport: বদলে দেওয়া হবে পুরাতন স্মার্ট কার্ড। নয়া কার্ড মিলবে সব ডিপো থেকেই। 

  • Share this:

আবীর ঘোষাল, কলকাতা: এবার অভিন্ন স্মার্ট কার্ড। বাস-ট্রাম-ফেরিতে এই রাজ্যেও শীঘ্রই ব্যবহার করা যাবে অত্যাধুনিক স্মার্ট কার্ড। ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড এই রাজ্যে আগামী অগাস্ট মাস থেকেই ব্যবহার করা যাবে বলে রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর (Smart Card for Transport)।

দেশের একাধিক রাজ্যে এই ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড চালু আছে। যার মধ্যে পড়ে দিল্লি, গোয়া, গুজরাত, মহারাষ্ট্র, কর্ণাটক, তামিলনাড়ু, তেলেঙ্গানার মতো রাজ্য (Smart Card)। সূত্রের খবর আগামী আগস্ট মাস থেকেই চালু হয়ে যাবে এই রাজ্যেও এনসিএমসি কার্ড। বর্তমানে রাজ্য পরিবহণ দফতরের স্মার্ট কার্ড আছে। নীল-সাদা সেই স্মার্ট কার্ড ব্যবহার করতে পারেন WBTC বাসের যাত্রীরা। তবে ইলেকট্রনিক টিকিট মেশিন খারাপ হয়ে যাওয়ার কারণে, আপাতত এই স্মার্ট কার্ড ব্যবহার হচ্ছে না। রাজ্য সরকার চাইছে নয়া ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড ব্যবহার করা যাবে WBTC, NBSTC, SBSTC বাসে। ব্যবহার করা যাবে ট্রাম ও ফেরিতেও। যার জন্যে ফেয়ারলি, মিলেনিয়াম পার্কের মতো একাধিক জেটিতে বসানো হয়েছে ইলেকট্রিক কার্ড বা টিকিট পাঞ্চিং মেশিন।

আরও পড়ুন-আজও কালবৈশাখীর পূর্বাভাস, ঝড়-বৃষ্টি চলবে আরও কতদিন ?

রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, এই স্মার্ট কার্ড কেনা যাবে সমস্ত সরকারি বাস ডিপোয়৷ সেখান থেকেই রিচার্জ করানো যাবে। এছাড়া অনলাইনেও রিচার্জ করার মতো ব্যবস্থা থাকবে। ন্যূনতম ৫০০ টাকা দিয়ে এই কার্ড পাওয়া যাবে। দূরপাল্লার বাসের ক্ষেত্রে যারা টার্মিনাল ডিপো থেকে বাসে উঠবেন সেখানেই তারা পাঞ্চ করতে পারবেন। এ ছাড়া বাসের কন্ডাক্টরদের কাছেও থাকবে ইলেকট্রনিক টিকিট মেশিন। সেখানেও যাত্রীরা এই স্মার্ট কার্ড ব্যবহার করতে পারবেন। একই ব্যবস্থা থাকবে ট্রামেও। সব সরকারি বাসেই এই ব্যবস্থা চালু করতে নিয়ে আসা হয়েছে প্রায় তিন হাজার ইলেকট্রনিক টিকিট মেশিন ৷ আর এই কাজে রাজ্য পরিবহণ দফতরকে সাহায্য করবে মুম্বইয়ের এক পরিবহণ বিশেষজ্ঞ সংস্থা। তারাই রাজ্যকে সরবরাহ করবে নতুন তিন হাজার ইলেকট্রনিক টিকিট মেশিন ৷ তার জন্যে শুরু হয়ে গেছে সফটওয়্যার ডেভেলপমেন্টের কাজ ৷ সুবিধা হচ্ছে এই মেশিনের মাধ্যমে টিকিট পাঞ্চের সুবিধার পাশাপাশি বাসের অবস্থানও জানা যাবে।তবে শুধুমাত্র বাস-ট্রাম-ফেরি নয়। রাজ্য পরিকল্পনা করছে পরিবহণে গতি বাড়ানোর জন্যে মেট্রো রেলেও এই কার্ডের ব্যবহার করতে।

আরও পড়ুন-সারা পৃথিবী ঘুরে বেড়ায় এই পরিবার; বাচ্চারা দিনে পড়াশোনা করে মোটে ৯০ মিনিট!

বিদেশের একাধিক দেশেও এই স্মার্ট কার্ড চালু আছে। তবে মেট্রোয় এই কার্ড চালু করতে গেলে মেট্রোর সব ইলেকট্রনিক গেট বদল করতে হবে। নতুন সফটওয়্যার ব্যবহার করতে হবে। যা অত্যন্ত সময় সাপেক্ষ। তাই রাজ্য চাইছে আগে বাস-ট্রাম-ফেরিতে এই কার্ড ব্যবহার করতে। ধাপে ধাপে বাকি পরিবহণেও চালু হয়ে যাবে ন্যশনাল কমন মোবিলিটি কার্ড৷

Published by:Siddhartha Sarkar
First published:

Tags: Smart Card

পরবর্তী খবর