Home /News /kolkata /
SFI: হাতে-হাতে পৌঁছবে বই, কলকাতায় SFI-এর দারুণ উদ্যোগ!

SFI: হাতে-হাতে পৌঁছবে বই, কলকাতায় SFI-এর দারুণ উদ্যোগ!

এসএফআই-এর নতুন উদ্যোগ

এসএফআই-এর নতুন উদ্যোগ

SFI: রাজনৈতিক চেতনা গঠনের লক্ষ্যে কলকাতায় নয়া পাঠচক্র এসএফআই-এর। বিদ্যাসাগর কমিটির ভগৎ সিং পাঠচক্রের সূচনা। 

  • Share this:

#কলকাতা:  উৎকৃষ্ট রাজনৈতিক চেতনা গঠন ছাড়া প্রগতিশীল রাজনীতি সোনার পাথর বাটি। আর ক্রমাগত উৎকর্ষতার অনুশীলন ব্যতিরেকে রাজনৈতিক সংগ্রামে বাস্তব পরিস্থিতির বস্তুনিষ্ঠ বিশ্লেষণ করা অসম্ভব। এই চর্চা যৌথভাবে অংশগ্রহণমূলক আঙ্গিকেই বিকশিত হয়, এমনই মনে করছে সিপিএমের ছাত্রসংগঠন এসএফআই। তাই SFI বিদ্যাসাগর আঞ্চলিক কমিটির উদ্যোগে কলকাতায় শুরু হল সাপ্তাহিক পাঠচক্র।

প্রজাতন্ত্র দিবসের দিন সূচনা হল তা। প্রথম দিনের আলোচনার বিষয়বস্তু ছিল, বি.টি. রণদিভের লেখা বই 'ভারতের স্বাধীনতা সংগ্রামে কমিউনিস্টদের ভূমিকা' র ওপর। SFI এর দাবি,' নতুন প্রজন্মের আগ্রহ বাড়ছে বামপন্থায়।  আর সেই জায়গায় দাঁড়িয়ে সিপিএমের ছাত্র সংগঠন SFI এর নতুন উদ্যোগ। পাড়ায় পাড়ায় পাঠচক্র। বামপন্থার ইতিহাস। স্বাধীনতা আন্দোলনে বামপন্থীদের ভূমিকা , আদর্শ সহ একাধিক বিষয়ে নতুন প্রজন্মকে আরও শিক্ষিত করে তুলতেই সূচনা হল ভগৎ সিং পাঠক্রমের।

আরও পড়ুন: করোনা-কালে এই প্রথম, ৩ ফেব্রুয়ারি নিয়ে জরুরি নির্দেশ গেল নবান্ন থেকে! প্রস্তুতি শুরু...

বামপন্থা বিষয়ক বিভিন্ন নামজাদা লেখকদের বিভিন্ন বইয়ের ওপর আলোচনা। কারও কোন জিজ্ঞাসা থাকলে নতুন প্রজন্মের কাছে নেতৃত্বের খোলামেলা বিশ্লেষণেরও সুযোগ থাকছে এই পাঠক্রমে। নতুন প্রজন্মের কাছে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করে পৌঁছে দেওয়া হবে বামপন্থীদের আন্দোলন, ইতিহাস ও অন্যান্য বিষয়ক PDF আকারে বই। প্রতি সপ্তাহে আলোচনার বিষয়বস্তু থাকবে আলাদা।  আপাতত সপ্তাহে একদিন করে হবে এই পাঠচক্র। পিডিএফ আকারে পাঠানো বইয়ের পাতা পাঠক্রমের নির্ধারিত দিনের আগের দিন পৌঁছে যাবে পাঠচক্রে অংশগ্রহণকারীদের কাছে। যেখানে  স্থানীয় নেতৃত্বের সঙ্গে মুখোমুখি  বসে নির্দিষ্ট বিষয় নিয়ে আলোচনার আদান-প্রদান করা হবে। আপাতত উত্তর কলকাতা দিয়ে প্রজাতন্ত্র দিবসের দিন সূচনা হলো এই অভিনব পাঠক্রমের। ধাপে ধাপে কলকাতার বিভিন্ন প্রান্তে এবং জেলাস্তরেও এই ধরনের উদ্যোগ গ্রহণ করা হবে বলে জানালেন এসএফআইয়ের রাজ্য সম্পাদক সৃজন ভট্টাচার্য ।

আরও পড়ুন: কলকাতায় আসছিল একটি কন্টেনার, হঠাৎ গায়েব মাঝপথে! ভিতরে কী ছিল জানেন?

তাঁর কথায়, ''কেন্দ্র এবং আমাদের রাজ্যে যারা শাসন করছে অর্থাৎ বিজেপি এবং তৃণমূলের বিকল্প যে বামপন্থীরাই তা নতুন প্রজন্ম বুঝতে পেরেছে। সে কারণেই ছাত্র-যুবরা মনে করছে সবুজ গেরুয়ার বিকল্প লাল ঝান্ডাই'। বাম নেতৃত্ব মনে করছেন,  অনেকেই আছেন বাম আন্দোলনের সঙ্গে যুক্ত থাকলেও সেভাবে বামপন্থার ইতিহাস নিয়ে  অবগত নয়। এই পাঠক্রমের  মূল উদ্দেশ্যই, নতুন প্রজন্মকে আরও শিক্ষিত করে তোলা। এসএফআইয়ের বিদ্যাসাগর আঞ্চলিক কমিটির অন্যতম সদস্য হাসিব হোসেন বললেন, 'পাঠচক্র উদ্যোগের প্রথম দিনই আমরা দারুণ  সাড়া পেয়েছি। করোনা পরিস্থিতির কারণে  করোনা বিধি মেনেই পর্যায়ক্রমে এই উদ্যোগে অংশগ্রহণে ইচ্ছুকদের সামিল করব'।

Published by:Suman Biswas
First published:

Tags: Kolkata News, SFI

পরবর্তী খবর