হোম /খবর /কলকাতা /
লোকাল ট্রেনে দুর্ঘটনার জের, মোবাইল ফোন ব্যবহারে বড় কড়াকড়ি লোকো পাইলট-সহকারীদের!

লোকাল ট্রেনে দুর্ঘটনার জের, মোবাইল ফোন ব্যবহারে বিরাট কড়াকড়ি লোকো পাইলট ও সহকারীদের!

মোবাইল ফোন ব্যবহারে বিরাট কড়াকড়ি

মোবাইল ফোন ব্যবহারে বিরাট কড়াকড়ি

প্রসঙ্গত, রেল বোর্ডের তরফে আগেই এই ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে রাখা আছে।

  • Share this:

#কলকাতা: শিয়ালদহ স্টেশনের কাছে লোকাল ট্রেনের দুর্ঘটনার কারণে ইতিমধ্যেই চাকরি থেকে বরখাস্ত করে দেওয়া হয়েছে শান্টিং মোটরম্যানকে। এবার অন ডিউটিতে থাকাকালীন রেলের লোকো পাইলট ও অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলটের মোবাইল ফোন ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করা হল। প্রসঙ্গত, রেল বোর্ডের তরফে আগেই এই ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে রাখা আছে।

কোনও ভাবেই মোবাইল ফোন ব্যবহার করা যাবে না। এর পরেও অনেকে সেই নিয়ম না মেনে মোবাইলের ব্যবহার চালিয়ে যাচ্ছেন। যা কার্যত নিয়ম না মানার মতোই বিষয়। এবার শিয়ালদহ লোকাল ট্রেনের দুর্ঘটনার পরেই সেই নির্দেশিকা স্মরণ করিয়ে দিল রেল। পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক একলব্য চক্রবর্তী জানিয়েছেন, " শিয়ালদহ ট্রেন দুর্ঘটনার জেরের পর আবারও মনে করিয়ে দেওয়া হল। মোবাইল ব্যবহারে কড়া ভূমিকা নেওয়া হচ্ছে। লোকাল ট্রেনের মোটরম্যানের ও সহকারী মোটরম্যানের মোবাইল ব্যবহার নিষিদ্ধ করা হল। সাম্প্রতিক সময়ে একাধিক অনিয়মের অভিযোগ এসেছে। দেখা গিয়েছে ট্রেন চালানোর সময় মোবাইল ব্যবহার করছেন তারা। অন ডিউটি অবস্থায় তারা ধরা পড়লে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।"

আরও পড়ুন: কাঁথিতে 'পাল্টা' সভা হবে, শুভেন্দু সভা করবেন হাজরাতেও! অনুমতি আদালতের

অন্যদিকে, দক্ষিণ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক আদিত্য চৌধুরী জানিয়েছেন, " সত্যিই এই নিয়ম মানা হচ্ছে কিনা তার জন্য মাঝে মাঝে সারপ্রাইজ কল করা হয়৷ ট্রেন চালানোর সময়ে মোবাইল বন্ধ করে ব্যাগে রাখা নিয়ম। তাই করা হয়। এর পরেও যে বা যারা নিয়ম মানবেন না তাদের বিরুদ্ধে বিভাগীয় শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হয়।" কন্ট্রোল রুম থেকে লাগাতার ফোন করা হয় বলে জানিয়েছেন রেল আধিকারিকরা।

আরও পড়ুন: কেন্দ্রীয় বিদ্যালয়ে ১০ হাজারেরও বেশি পদে নিয়োগ, যোগ্যতা শুধু ১২ পাস

অন্যদিকে,  রেল আধিকারিকরা জানাচ্ছেন, শুধু লোকো পাইলট বা সহকারী লোকো পাইলটরা নয়। অনেকেই কর্মরত অবস্থায় ব্যবহার করছেন মোবাইল। বিশেষ করে যাদের গুরুত্বপূর্ণ পদে কাজ করতে হয়, যা রেল যাত্রী সুরক্ষার সঙ্গে সম্পর্কিত তারাও। তাদেরকে এই বিষয়ে সাবধান হতে বলছেন রেল আধিকারিকরা।

Published by:Raima Chakraborty
First published:

Tags: Indian Railways, Kolkata News, Sealdah Station