Home /News /kolkata /

Coronavirus: করোনা আক্রান্ত এবং সক্রিয় রোগীর সংখ্যা কমলেও বাড়ল মৃত্যু ও সংক্রমণের হার

Coronavirus: করোনা আক্রান্ত এবং সক্রিয় রোগীর সংখ্যা কমলেও বাড়ল মৃত্যু ও সংক্রমণের হার

ফাইল ছবি

ফাইল ছবি

Coronavirus: শুক্রবার করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫৮০ জন, সেটা শনিবার আরও কমে হয়েছে ৫৫৬ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা শুক্রবার ৭ জন ছিল, সেটা শনিবার বেড়ে গত ২৪ ঘন্টায় রাজ্যে ৮ জনের মৃত্যু হয়েছে।

  • Share this:

কলকাতা : মাঝে বেশ কয়েকদিন ধরেই করোনা  আক্রান্ত হওয়ার সংখ্যা অনেকটাই কম থাকছিল,দুদিন আগে একদিনে একবারে একশোর ওপর করোনা আক্রান্ত বেড়ে যাওয়ায় উদ্বেগ ছড়িয়েছিল চিকিৎসক মহলে। তবে শুক্রবারের পর শনিবারও কিছুটা হলেও স্বস্তি মিলল (Coronavirus in WestBengal)। শুক্রবার করোনা আক্রান্তের সংখ্যা ছিল ৫৮০ জন, সেটা শনিবার আরও কমে হয়েছে ৫৫৬ জন। করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা শুক্রবার ৭ জন ছিল, সেটা শনিবার বেড়ে গত ২৪ ঘন্টায় রাজ্যে ৮ জনের মৃত্যু হয়েছে।

তবে স্বস্তি দিয়ে শনিবার আবার করোনা আক্রান্ত (Coronavirus Affected) হওয়ার সংখ্যার থেকে করোনা থেকে সুস্থ হওয়ার সংখ্যা বাড়ল। শনিবার করোনা আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়েছেন ৫৬০ জন। এর ফলে রাজ্যের সক্রিয় রোগীর সংখ্যা কমে হল ৭ হাজার ৫০১ জন হল। তবে গত ২৪ ঘন্টায় সারা রাজ্যে করোনা পরীক্ষা শুক্রবারের থেকে আরও দুই হাজারের ওপর কমে মাত্র ৩৮ হাজার ৩৪৬ জনের করোনা পরীক্ষা হয়েছে, যার মধ্যে ৫৫৬ জন করোনা পজিটিভ। এর ফলে রাজ্যে করোনা পজিটিভিটি রেট শুক্রবারের ১.৪৪% -এর থেকে বেড়ে ১.৪৫% হয়েছে। রাজ্যে চিকিৎসক মহলের একাংশ বলছেন,যেখানে বিশ্ব স্বাস্থ্য সংস্থা বার বার করে বলছে, এই অমিক্রন আতঙ্কের জন্য আরও বেশি করে করোনা পরীক্ষা করার কথা, সেখানে আমাদের রাজ্যে প্রতিদিন এতটাই কম করোনা পরীক্ষা করা হচ্ছে এবং তার ফলে আক্রান্তের সংখ্যা অনেক কম থাকছে,এটা যথেষ্ট উদ্বেগের বিষয় হয়ে দাঁড়াচ্ছে। রাজ্যে করোনা পরীক্ষা করার সংখ্যা আরও বাড়ানো উচিত এবং একইসঙ্গে মানুষের উচিত কোনরকম করণা উপসর্গ থাকলে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী করোনা পরীক্ষা করানো।

আরও পড়ুন : এবার দূরপাল্লার ট্রেনেও মহিলাদের জন্য আলাদা আসন, বড় সিদ্ধান্তের পথে ভারতীয় রেল!

রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বেশ কিছুটা কমলেও কলকাতায় করোনা আক্রান্তের ক্ষেত্রে প্রতিদিনই সবথেকে বেশি থাকছে। রাজ্যে যেখানে গত ২৪ ঘন্টায় ৫৫৬ জন করোনা আক্রান্ত, সেখানে শুধু কলকাতাতেই এদিন ১৬৩ জন আক্রান্ত হয়েছে, আর মৃত্যু হয়েছে ৩ জনের। অন্যদিকে এরপরই উত্তর ২৪ পরগনা জেলায় শুক্রবারের থেকে খানিকটা বেড়ে  ১১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন এবং করোনায় মৃত্যু হয়েছে আজ একধাক্কায় ৩ জনের। কলকাতার পাশের হাওড়া জেলায় আজ আক্রান্ত ২৯ জন হয়েছে। দক্ষিণ ২৪ পরগনা জেলাও পিছিয়ে নেই, সেখানে করণা আক্রান্ত কিছুটা কমে হয়েছে ৩৮ জন।

আরও পড়ুন : ওয়ার্ক ফ্রম হোম করছেন? এবার বেতন কমতে পারে অনেকটাই, কেন্দ্রের নতুন পরিকল্পনা

অন্যদিকে হুগলি জেলাতে শনিবার করোনা আক্রান্ত হয়েছে ৩৪ জন। নদিয়া জেলায় এদিন অনেকটাই কমে করোনা আক্রান্ত হয়েছেন ৩২ জন, মৃত্যু হয়েছে ২ জনের। অন্যদিকে উদ্বেগ বাড়িয়ে বীরভূম জেলায় শনিবারও শুক্রবারের মতোই ২৪ জন আক্রান্ত হয়েছে। পশ্চিম বর্ধমান জেলাতে আক্রান্তের সংখ্যা কমে ১৭ জন হয়েছে। দক্ষিণবঙ্গের মধ্যে কলকাতা,উত্তর ২৪ পরগনা, নদিয়া ছাড়া অন্য কোনও জেলায় মৃত্যু না হওয়ায় কিছুটা স্বস্তির হাওয়া স্বাস্থ্য কর্তাদের।

আরও পড়ুন : যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে! আজ ৩৬ হাজার কোটির প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী মোদির...

অন্যদিকে দক্ষিণবঙ্গের থেকে উত্তরবঙ্গের জেলাগুলির করোনা পরিস্থিতি অনেকটা ভাল থাকলেও আক্রান্তের সংখ্যা কিছুটা বাড়লে উদ্বেগ ছড়িয়ে পড়ে,তবে আজ আক্রান্ত অনেকটাই কমে যাওয়ায় স্বস্তির হাওয়া। উত্তরবঙ্গের মধ্যে দার্জিলিং জেলায় সর্বাধিক করোনা আক্রান্ত, সেখানে আজ ১২ জন করোনা আক্রান্ত হয়েছেন। এরপরই কোচবিহারে আক্রান্ত হয়েছে ১১ জন। জলপাইগুড়ি জেলায় এদিন আট জন করোনা আক্রান্ত হয়েছে। উদ্বেগ বাড়িয়ে যে উত্তর দিনাজপুর জেলায় খুব অল্পই আক্রান্ত থাকছিল,সেখানে গতকাল আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছিল ১২ জন, সেটা শনিবার আবার কিছুটা কমে আট জন হল।

শনিবার রাজ্যের মধ্যে সবথেকে কম করোনা আক্রান্ত হয়েছে  উত্তরবঙ্গের কালিম্পং জেলায়। এই জেলাতে আজ মাত্র একজন  আক্রান্ত হয়েছে। এরপরই দক্ষিণবঙ্গের পুরুলিয়াতে শনিবার মাত্র ২ জন করোনা আক্রান্ত হয়েছে। এর পরই দক্ষিণ দিনাজপুরে পর পর দুদিন মাত্র ৩ জন করোনা আক্রান্ত হয়েছেন। এ ছাড়াও মুর্শিদাবাদ জেলায় করোনায় মাত্র তিনজন আক্রান্ত হয়েছেন।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Coronavirus, COVID19

পরবর্তী খবর