Home /News /national /

Ganga Expressway Narendra Modi: যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে! আজ ৩৬ হাজার কোটির প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী মোদির...

Ganga Expressway Narendra Modi: যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে! আজ ৩৬ হাজার কোটির প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন প্রধানমন্ত্রী মোদির...

উত্তরপ্রদেশে গঙ্গা এক্সপ্রেসওয়ের ভিত্তি প্রস্থর স্থাপন প্রধানমন্ত্রীর

উত্তরপ্রদেশে গঙ্গা এক্সপ্রেসওয়ের ভিত্তি প্রস্থর স্থাপন প্রধানমন্ত্রীর

Ganga expressway Narendra Modi: শনিবার দুপুর একটা নাগাদ উত্তর প্রদেশের শাহজাহানপুর থেকে এই প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী।

  • Share this:

    #নয়াদিল্লি: নির্বাচনমুখী উত্তর প্রদেশে (Uttar Pradesh Assembly Election 2022) আরও একটি বড় প্রকল্পের ভিত্তিপ্রস্তর (Ganga Expressway Narendra Modi) আজ স্থাপন করতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)।৩৬ হাজার কোটি টাকা খরচে এই এক্সপ্রেসওয়ে তৈরি হলে সরাসরি সংযুক্ত হবে পূর্ব ও পশ্চিম উত্তর প্রদেশ। একইসঙ্গে দিল্লি, হরিয়ানা ও বিহারের সঙ্গে রাজ্য আরও সংযুক্ত হবে। আর সেই উদ্দেশ্যেই এবার পূর্বাঞ্চলের পর আসছে গঙ্গা এক্সপ্রেসওয়ে (Ganga Expressway)।

    আরও পড়ুন: ভোট গ্রহণ পর্ব না মেটা পর্যন্ত সতর্ক থাকুন, প্রার্থীদের কেন এই বার্তা তৃণমূলে? কীসের সতর্কতা?

    আদানি গোষ্ঠী ও আইআরবি এন্টারপ্রাইজ এই প্রকল্পের কাজ করবে বলে জানা গিয়েছে। ৫৯৪ কিমি দীর্ঘ এই এক্সপ্রেসওয়ের প্রকল্পে ২০২০ সালের নভেম্বর মাসে ছাড়পত্র দেয় যোগী সরকার। আগামী ২০২৪ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা।

    সরকারি সূত্রে জানা গিয়েছে, শনিবার দুপুর একটা নাগাদ উত্তর প্রদেশের শাহজাহানপুর থেকে এই প্রকল্পের (Ganga Expressway Narendra Modi)  ভিত্তিপ্রস্তর স্থাপন করবেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)। বিভিন্ন রাজ্যের মধ্যে উন্নত যোগাযোগ ব্যবস্থা ও সংযুক্তির যে স্বপ্ন দেখেছিলেন প্রধানমন্ত্রী, এই প্রকল্প তারই একটি ধাপ বলে জানা গিয়েছে। প্রস্তাবিত এই এক্সপ্রেসওয়ে ১২টি জেলার উপর দিয়ে তৈরি হবে, এরফলে হাপুর, বুলান্দশহর, আমরোহা, সম্বল, বদায়ুন, শাহজাহানপুর, হারদোই. উন্নাও, রায় বরেলি ও প্রতাপগড়ে যোগাযোগ ব্যবস্থা আরও উন্নত হবে।

    সূত্রের খবর, সম্প্রতি উত্তর প্রদেশে উদ্বোধন হয়েছে পূর্বাঞ্চল এক্সপ্রেসওয়ে। একইভাবে এবার এই গঙ্গা এক্সপ্রেসওয়েতেও (Ganga Expressway Narendra Modi)  এয়ারস্ট্রিপ থাকবে বিমানের জরুরি অবতরণ বা উড়ানের জন্য। শাহজাহানপুরে তৈরি এই এয়ারস্ট্রহিপটি ৩.৫ কিলোমিটর দীর্ঘ হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফে।

    আরও পড়ুন: ভারতের বাজার কাঁপাতে আসছে Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি, কেন্দ্রের সবুজ সঙ্কেত!

    প্রকল্পের পরিকল্পনা অনুযায়ী, হাপুর ও বুলন্দশহর জেলার মানুষদের মধ্যে যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে একটি ব্রিজ তৈরি করা হবে। এছাড়া ৯টি জনসুবিধা কেন্দ্র, ৭টি ওভারব্রিজ, ১৪টি বড় সেতু, ১২৬টি ছোট সেতু ও ৩৮১টি আন্ডারপাস তৈরি করা হবে গঙ্গা এক্সপ্রেসওয়ে জুড়ে। এই এক্সপ্রেসওয়েতে ওঠার ও যাত্রাপথ পরিবর্তনের জন্য মোট ১৭টি জায়গায় প্রবেশ ও বাহির পথ থাকবে বলে জানা গিয়েছে।

    উত্তর প্রদেশ সরকারের তরফে জানানো হয়েছে, এই নতুন এক্সপ্রেসওয়ে তৈরির জন্য ৯৪ শতাংশ জমিই কৃষকদের কাছ থেকে কিনে নেওয়া হয়েছে। মোট ৭৩৮৬ হেক্টর জমির প্রয়োজন এক্সপ্রেসওয়ে তৈরির জন্য, তার জন্য এখনও অবধি ৮২ হাজার ৭৫০ জন কৃষকের কাছ থেকে জমি কেনা হয়েছে। উন্নয়নের পাশাপাশি পরিবেশ রক্ষার উপরও জোর দেওয়া হয়েছে কেন্দ্রের তরফে। এক্সপ্রেসওয়ের পাশ জুড়েই মোট ১৮ লক্ষ ৫৫ হাজার চারাগাছ লাগানো হবে বলে জানানো হয়েছে। এছাড়াও একাধিক সোলার প্যানেলের সাহায্যে বিপুল পরিমাণ বিদ্যুৎ উৎপাদনও করা হবে।

    Published by:Sanjukta Sarkar
    First published:

    Tags: Central government, Ganga, PM Modi, Uttar Pradesh

    পরবর্তী খবর