• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • Tesla Electric Car: ভারতের বাজার কাঁপাতে আসছে Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি, কেন্দ্রের সবুজ সঙ্কেত!

Tesla Electric Car: ভারতের বাজার কাঁপাতে আসছে Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি, কেন্দ্রের সবুজ সঙ্কেত!

ভারতে আসবে টেসলার বৈদ্যুতিক গাড়ি

ভারতে আসবে টেসলার বৈদ্যুতিক গাড়ি

Tesla Electric Car: ভারতে Tesla কোম্পানির ৭ ধরনের বৈদ্যুতিক গাড়িকে বিক্রি করার অনুমতি দেওয়া হল।

  • Share this:

#নয়াদিল্লি: বিশ্বের সবথেকে ধনী ব্যক্তি এলন মাস্কের (Elon Musk) বৈদ্যুতিক গাড়ি ম্যানুফ্যাকচারিং কোম্পানি Tesla-র (Tesla Electric Car) বৈদ্যুতিক গাড়ি খুব তাড়াতাড়ি ভারতে লঞ্চ করা হতে পারে। ভারতে সম্প্রতি Tesla কোম্পানির নতুন ৩ ধরনের বৈদ্যুতিক গাড়িকে লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে ভারতেTesla কোম্পানির ৭ ধরনের বৈদ্যুতিক গাড়িকে বিক্রি করার অনুমতি দেওয়া হল।

আরও পড়ুন: মাইগ্রেনের যন্ত্রণায় ছটফট করতে হয়? ডায়েটে রাখুন এই খাবারগুলি

৩ ধরনের ভ্যারিয়ান্টকে মঞ্জুরি দেওয়া হয়েছে

২০২১ সালের অগাস্ট মাসে ভারতে Tesla কোম্পানির ৪ ধরনের বৈদ্যুতিক গাড়িকে (Tesla Electric Car) লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছে। এর জন্য তারা হোমোলোগেশন সার্টিফিকেট পেয়ে গিয়েছে। সম্প্রতি Tesla কোম্পানির নতুন ৩ ধরনের বৈদ্যুতিক গাড়িকে লঞ্চ করার অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে Tesla কোম্পানির ৭ ধরনের বৈদ্যুতিক গাড়ি (Tesla Electric Car) ভারতে পেল হোমোলোগেশন সার্টিফিকেট। নতুন ভ্যারিয়ান্টের ৩টি বৈদ্যুতিক গাড়ি সম্পর্কে Tesla কোম্পানির তরফে কিছু না জানানো হলেও, ভারতের রাস্তায় দেখা গিয়েছে Tesla কোম্পানির মডেল ৩এস (3S) এবং মডেল ওয়াইএস (YS) গাড়ি। এর ফলে মনে করা হচ্ছে এই মডেল ভারতে লঞ্চ করা হতে পারে। কিন্তু হোমোলোগেশন সার্টিফিকেট পাওয়া ৩টি নতুন মডেলের গাড়ির নাম এখনও জানানো হয়নি।

Tesla কোম্পানির গাড়ির পরীক্ষা হচ্ছে ভারতে

ভারতের রাস্তায় Tesla কোম্পানির কয়েকটি টেস্টিং গাড়িকে দেখতে পাওয়া গিয়েছে। কিন্তু আমেরিকার এই বৈদ্যুতিক গাড়ির কোম্পানি এখনও ভারতে লোকাল প্রোডাকশন শুরু করার জন্য কোনও রকম পদক্ষেপ গ্রহণ করেনি। Tesla এখনও ভারতে তাদের বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করার অপেক্ষা করছে। Tesla কোম্পানির তরফে কেন্দ্রীয় সরকারের সঙ্গে এখনও কথাবার্তা চলছে আমদানি শুল্ক কমানোর জন্য। ভারতের রাস্তায় Tesla কোম্পানির বৈদ্যুতিক গাড়ি নামানোর জন্য কেন্দ্রীয় সরকারের সঙ্গে আলোচনা করা হচ্ছে।

আরও পড়ুন: এটিএম মেশিনে কার্ড কেন আটকে যায়? জেনে নিন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড আটকে গেলে কী করা উচিত!

ভারতে কবে তৈরি হতে পারে Tesla কোম্পানির কারখানা

এলন মাস্ক এই বছরের শুরুর দিকে জানিয়েছিলেন যে, যদি ভারতে Tesla কোম্পানির ভেহিকেল আমদানি করার অনুমতি পাওয়া যায় তাহলে ভারতে তৈরি করা হতে পারে Tesla কোম্পানির কারখানা। কয়েকটি সূত্র মারফত জানা যাচ্ছে যে Tesla কোম্পানি ভারতে তাদের গাড়ি পাঠানোর জন্য সেই গাড়ির আমদানি শুল্ক কম করে প্রায় ৪০ শতাংশ কমানোর অনুরোধ জানিয়েছে। ভারতের কেন্দ্রীয় সরকার আমেরিকার কোম্পানি Tesla-র এই অনুরোধ রাখলেই তারা ভারতে শুরু করে দিতে পারে ট্রায়াল রান।

Published by:Sanjukta Sarkar
First published: