• Home
  • »
  • News
  • »
  • business
  • »
  • ATM Card Rules: এটিএম মেশিনে কার্ড কেন আটকে যায়? জেনে নিন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড আটকে গেলে কী করা উচিত!

ATM Card Rules: এটিএম মেশিনে কার্ড কেন আটকে যায়? জেনে নিন ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড আটকে গেলে কী করা উচিত!

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

ATM Rules: নির্দিষ্ট কয়েকটি উপায়ের মাধ্যমে এটিএম মেশিনে আটকে যাওয়া ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ফিরে পাওয়া সম্ভব।

  • Share this:

#নয়াদিল্লি: অনেক সময়ই দেখা যায় যে এটিএম (ATM) মেশিনে ডেবিট কার্ড (Debit Card) এবং ক্রেডিট কার্ড (Credit Card) আটকে যায়। এই ধরনের ঘটনা যে কারও সঙ্গে ঘটতে পারে। কিন্তু সেই সময় ভয় না পেয়ে নির্দিষ্ট কয়েকটি উপায় ফলো করা দরকার। নির্দিষ্ট কয়েকটি উপায়ের মাধ্যমে এটিএম মেশিনে আটকে যাওয়া ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ফিরে পাওয়া সম্ভব। এক নজরে দেখে নেওয়া যাক সেই সমস্ত উপায়।

কার্ড এটিএম মেশিনে আটকানোর কারণ

অনেকেরই অনেক সময় নিজেদের ডেবিট এবং ক্রেডিট কার্ড এটিএম মেশিনে আটকে যায়। এক নজরে দেখে নেওয়া যাক ডেবিট এবং ক্রেডিট কার্ড এটিএম মেশিনে আটকে যাওয়ার আসল কারণ-

- যদি অনেক দেরি করে এটিএম মেশিনে নিজেদের ডিটেল এন্টার করা হয়।

- যদি অনেকবার ভুল তথ্য এন্টার করা হয়।

- যদি এটিএম মেশিনের পাওয়ার কানেকশনে সমস্যার সৃষ্টি হয় এবং বিদ্যুৎ চলে যায়।

- বিভিন্ন ধরনের টেকনিকাল সমস্যা।

- সার্ভারের কানেকশন সমস্যা।

আরও পড়ুন-হোটেলের রুমে একা ছিলেন বিমানসেবিকা, হঠাৎ এসি মেশিনের দিকে নজর যেতেই চমকে উঠলেন!

ডেবিট কার্ড এবং ক্রেডিট কার্ড ফিরে পাওয়ার উপায়

যদি কারও ডেবিট কার্ড কোনও এটিএম মেশিনে আটকে যায় তাহলে সেই সম্বন্ধে তাড়াতাড়ি ব্যাঙ্ককে জানানো প্রয়োজন। ব্যাঙ্কের কাস্টমার কেয়ারের ফোন নম্বরে ফোন করে জানানো দরকার যে কোন শহরের কোন জায়গার এটিএম মেশিনে সেই কার্ড আটকে গিয়েছে। যদি সেই এটিএম মেশিন সেই ব্যাঙ্কেরই হয় যেখানে নিজেদের অ্যাকাউন্ট রয়েছে, তাহলে খুব সহজেই সেই কার্ড ফেরত পাওয়া সম্ভব। কিন্তু যদি সেই এটিএম মেশিন অন্য কোনও ব্যাঙ্কের হয়, তাহলে কিছুটা সমস্যার সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: মহিলাদের প্রথম পছন্দ Bitcoin, পুরুষদের Shiba Inu! চমকে দেবে ক্রিপ্টোকারেন্সি নিয়ে WazirX 2021-এর অভিনব সমীক্ষা!

কাস্টমার কেয়ারের দু'টি বিকল্প -

কাস্টমার কেয়ারে ফোন করে এই সমস্যা জানানোর পর সেখান থেকে দু'টি বিকল্প দেওয়া হবে। প্রথম বিকল্প হল আটকে যাওয়া সেই কার্ড ব্লক করে দেওয়া। যদি সেই কার্ড ব্লক করে দেওয়া হয় তাহলে আবার নতুন করে কার্ড তৈরি করতে হবে। যদি মনে হয় আটকে যাওয়া সেই কার্ডের খারাপ ব্যবহার করা হতে পারে তাহলে সেই কার্ড ব্লক করে দেওয়াই ভালো। এছাড়া অন্য ব্যাঙ্কের এটিএম মেশিনে কার্ড আটকে গেলে সেটি ফিরে পাওয়ার অন্য একটি উপায় রয়েছে। আটকে যাওয়া সেই কার্ড সেই ব্যাঙ্কের তরফে নির্দিষ্ট ব্যাঙ্কে পাঠিয়ে দেওয়া হয়। এর পর নিজেদের ব্যাঙ্ক থেকে গিয়ে সেই কার্ড নিয়ে আসতে হবে।

Published by:Uddalak B
First published: