• Home
  • »
  • News
  • »
  • national
  • »
  • Ladies Seat In Express Trains: এবার দূরপাল্লার ট্রেনেও মহিলাদের জন্য আলাদা আসন, বড় সিদ্ধান্তের পথে ভারতীয় রেল!

Ladies Seat In Express Trains: এবার দূরপাল্লার ট্রেনেও মহিলাদের জন্য আলাদা আসন, বড় সিদ্ধান্তের পথে ভারতীয় রেল!

Ladies Seat In Express Train: লম্বা সফর এবার আরামদায়ক হবে মহিলাদের জন্য। দূরপাল্লার ট্রেনেও সংরক্ষিত আসন!

Ladies Seat In Express Train: লম্বা সফর এবার আরামদায়ক হবে মহিলাদের জন্য। দূরপাল্লার ট্রেনেও সংরক্ষিত আসন!

Ladies Seat In Express Train: লম্বা সফর এবার আরামদায়ক হবে মহিলাদের জন্য। দূরপাল্লার ট্রেনেও সংরক্ষিত আসন!

  • Share this:

    #নয়াদিল্লি: এবার দূরপাল্লায় ট্রেনেও মহিলাদের জন্য আলাদা আসন! বড় সিদ্ধান্তের পথে ভারতীয় রেল! বাস, মেট্রো, লোকাল ট্রেনে আলাদা আসন রয়েছে মহিলাদের জন্য। তবে এক্সপ্রেস ট্রেনে এদেশে মহিলাদের জন্য আলাদা আসন সংরক্ষণের ব্যবস্থা নেই। এবার সেই খামতিও মিটিয়ে ফেলতে পারে ভারতীয় রেল।

    অদূর ভবিষ্যতে দূরপাল্লার ট্রেনেও মহিলাদের জন্য আলাদা সিট সংরক্ষণের কথা ভাবছে ভারতীয় রেল। লোকাল ট্রেনে মহিলাদের জন্য আলাদা কামরা রয়েছে। মেট্রোতেও প্রতি কামরায় মহিলাদের জন্য আলাদা সিট রয়েছে। আর এবার এক্সপ্রেস ট্রেনেও মহিলারা আলাদা সিট পেতে পারেন বলে খবর।  কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বলেছেন, এক বা দুদিনের ট্রেন সফরে মহিলারা অনেক সময় স্বচ্ছন্দ্যবোধ করেন না। তবে এবার আমরা মহিলাদের সেই সমস্যা মিটিয়ে ফেলার কথা ভাবছি। মহিলাদের আরামদায়ক সফর করানোর জন্য আমরা আলাদা বার্থ দেওয়ার উদ্যোগ নিয়েছি।

    আরও পড়ুন- দেশের সবথেকে অত্যাধুনিক রাজ্য হবে উত্তর প্রদেশ, ভোটের আগেই ঘোষণা মোদির

    মেল ও এক্সপ্রেস ট্রেনে মহিলারা আলাদা কামরা পেতে পারেন। স্লিপার ক্লাস-এর ক্ষেত্রে ৬টি আলাদা বার্থ মহিলাদের জন্য বরাদ্দ করার কথা ভাবছে রেল। এছাড়া গরীবরথ, রাজধানী, দুরন্তর মতো ট্রেনগুলিতে এসি কোচ-এও ছটি করে বার্থ মহিলাদের জন্য রিজার্ভ করা হতে পারে। এক্ষেত্রে দীর্ঘযাত্রায় মহিলারা আরামদায়ক সফর পাবেন বলে মনে করছেন কেন্দ্রীয় রেলমন্ত্রী। তবে কবে থেকে এই উদ্য়োগ নেওয়া হবে তা নিয়ে তিনি এখনও স্পষ্ট করে কিছু বলেননি।

    আরও পড়ুন- যোগীরাজ্যে গঙ্গা এক্সপ্রেসওয়ে! আজ ৩৬ কোটির প্রকল্পের ভিত্তিপ্রস্তর স্থাপন মোদির

    যতদূর জানা যাচ্ছে, নতুন বছরে দেশের মহিলাদের জন্য উপহার হিসাবে এই ঘোষণা করতে পারে ভারতীয় রেল। এসি থ্রি টায়ার কোচে চারটি বার্থ, এসি টু টায়ার কোচেও চারটি করে বার্থ মহিলাদের জন্য বরাদ্দ করা হতে পারে। স্লিপার কোচে ছটি লোয়ার বার্থ দেওয়া হতে পারে। এছাড়া বয়স্কা মহিলাদের জন্যও বিশেষ ব্যবস্থা থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এমনকী গর্ভবতী মহিলাদের সফর আরামদায়ক করার জন্যও বিশেষ ব্যবস্থা চালু করতে পারে রেল।

    Published by:Suman Majumder
    First published: