পঞ্চায়েত ভোটের আগেই হবে প্রাথমিক টেট, পরীক্ষার নতুন নিয়মগুলি জানেন?

Teacher

পঞ্চায়েত ভোটের আগেই হবে প্রাথমিক টেট, পরীক্ষার নতুন নিয়মগুলি জানেন?

  • Share this:

    #কলকাতা: এবার থেকে প্রশিক্ষণপ্রাপ্তরাই প্রাথমিক টেটে আবেদনের সুযোগ পাবেন। আগামী সোমবারই বিজ্ঞপ্তি জারি করছে প্রাথমিক শিক্ষা পর্ষদ । জানুয়ারির মধ্যেই টেট নিয়ে নেওয়া হবে বলে পর্ষদ সূত্রে খবর। তবে সোমবার বিজ্ঞপ্তি প্রকাশের পরই বিস্তারিত তথ্য জানা যাবে। জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

    আবারও প্রাথমিকে শিক্ষক নিয়োগ করতে চলেছে রাজ্য সরকার। শেষবার প্রশিক্ষণপ্রাপ্তদের সঙ্গে প্রশিক্ষণহীনরাও আবেদন ও নিয়োগের সুযোগ পেয়েছিলেন। কিন্তু এবার শুধুমাত্র প্রশিক্ষণপ্রাপ্তদের জন্যই সেই রাস্তা খোলা। একইসঙ্গে প্রশিক্ষণপ্রাপ্ত হওয়ার সঙ্গেই আবেদনকারীদের আরও কিছু যোগ্যতা থাকা বাধ্যতামূলক করেছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

    প্রাথমিকে নিয়োগের শর্ত

    - উচ্চমাধ্যমিকে ন্যূনতম ৫০ % নম্বর থাকতে হবে - না হলে আবেদনই করা যাবে না - টেটে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে - তবেই নিয়োগ করা হবে - ২ বছরের ডিএলএড উত্তীর্ণ হতে হবে - ১ বছরের প্রশিক্ষণ গ্রাহ্য হবে না

    সোমবার নয়ই অক্টোবর প্রাথমিক শিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করলে এই বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ।

    প্রাথমিকে শেষ নিয়োগ অনুযায়ী ৪৪ হাজারের বেশি শিক্ষক নিয়োগ হয়েছে। এবারের টেটে প্রত্যেক জেলা থেকে শূন্যপদের সংখ্যা চাওয়া হয়েছে। প্রাথমিক শিক্ষা পর্ষদ সূত্রে খবর, প্রাথমিকে তিরিশ হাজারের বেশি শূন্যপদ আছে। তবে সেই শূন্যপদের সংখ্যা আরও বাড়তে পারে। আবেদনপত্র দেওয়া বা নেওয়ার কাজ নভেম্বর থেকে শুরু করলেও প্রাথমিক টেট জানুয়ারির মধ্যে শেষ করার পরিকল্পনা নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

    First published: