Home /News /kolkata /
Price Hike of Grocery in Kolkata: পোস্ত ২০০০, ঘি ৪৮০, লঙ্কাগুঁড়ো ৮০০ টাকা! মুদির জিনিসের দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় মধ্যবিত্ত

Price Hike of Grocery in Kolkata: পোস্ত ২০০০, ঘি ৪৮০, লঙ্কাগুঁড়ো ৮০০ টাকা! মুদির জিনিসের দাম বৃদ্ধিতে দুশ্চিন্তায় মধ্যবিত্ত

Price Hike Kolkata: একমাস আগেও পকেটে যে টাকা নিয়ে বেরোলেই চলত, এক মাসের মধ্যে কুলোচ্ছে না সেই টাকায়।

  • Share this:

#কলকাতা: প্রাতঃরাশের পাতে ফুলকো লুচির স্বপ্ন আর দেখতে পারছে না খেটে খাওয়া মধ্যবিত্ত বাঙালি। গেরস্থের ঘরে এক কেজি ঘি আনতেই বেরিয়ে যাচ্ছে কড়কড়ে একখানি ৫০০ টাকার নোট! শুধু কি তাই! জিরে ফোড়ন দিতে গেলেও জ্বর আসছে বাঙালির! ২০০ টাকার নোটেও আর কুলোচ্ছে না এক কেজি জিরে। গেরস্থের বাড়ি তো দূর, সামান্য হস্টেল বা মেসবাড়িতেও রীতিমতো কান্না জুড়েছেন আবাসিকরা। ২ মিনিটের ম্যাগি যে কত মানুষের প্রাণ বাঁচিয়েছে, সেই ম্যাগিরও দাম (Price Hike of Grocery in Kolkata) বেড়ে গিয়েছে ২ টাকা করে। বাপুজি কেকের মতো নিরীহ জলখাবারের দামও দুম করে বেড়ে গিয়ে ৭ টাকা! পকেট খাঁ খাঁ গড়ের মাঠ, বাড়ছে না মাইনে, অথচ জিনিসের দামের (Price Hike of Grocery in Kolkata) সীমা নাগালের বাইরে গিয়ে রীতিমতো তাচ্ছিল্ল্য করছে বাঙালির রসনাকে।

আরও পড়ুন- মেয়েদের ক্ষমতাকে মান্যতা না দিলে কোনও উন্নতি হবে না দেশের: প্রধানমন্ত্রী মোদি

তবে নাগালের বাইরে যেতে বিশেষ সময়ও নেয়নি এসব মুদির সামগ্রী (Price Hike of Grocery in Kolkata)। একমাস আগেও পকেটে যে টাকা নিয়ে বেরোলেই চলত, এক মাসের মধ্যে কুলোচ্ছে না সেই টাকায়। যদুবাবুর বাজারে ঢুঁ মারলেই বোঝা যাবে কীভাবে লাফিয়ে বেড়েছে রান্নাঘরের রোজদিনের সামগ্রীর দাম (Price Hike of Grocery in Kolkata)।

একমাস আগেই ১ লিটার সরষের তেল কিনতে লাগত ১৭০ টাকা। আর এখন তার দাম ২২০ টাকা! রান্নায় একটু রঙ করবেন বলে শখ করে কাশ্মীরি লঙ্কাগুঁড়ো কিনবেন ভাবছেন? ৮০০ টাকা দিয়ে ১ কেজি লঙ্কাগুড়ো কিনতে এমনিই চোখ ফেটে জল আসবে আপনার। পোস্ত কিনতে হলে বাজারে যেতে হবে কড়কড়ে ২০০০ টাকার নোট নিয়ে! একটু যত্ন করে সাদা গরম গরম বাঁশকাঠি চালের ভাত খেতেও এখন কেজি প্রতি দিতে হবে ৫৮ টাকা। এই হারেই দাম বাড়তে (Price Hike of Grocery in Kolkata) থাকলে কতদিন ঠিকমতো পেটপুরে খেতে পারবেন দিন আনা দিন খাওয়া মানুষ সে প্রশ্নের সদুত্তর নেই কারও কাছেই। কীভাবেই বা দিনের পর দিন এতখানি দাম দিয়ে পরিবারের পেট চালাতে পারবেন উপার্জনকারীরা, সেই প্রশ্নই এখন খিদের থেকেও বেশি তীব্র।

আরও পড়ুন- থামবে কোথায়, কপালে হাত জনগণের! শনিবার ফের বাড়ল পেট্রোল ডিজেলের দাম!

এক ঝলকে দেখে নিন একমাসে বাজার দরের বদল

★সরষের তেল লিটার প্রতি ১৭০ থেকে ২২০ টাকা

★সয়াবিন তেল লিটার প্রতি ১৩০ থেকে ১৭০ টাকা।

★ঘি কেজিপ্রতি ৩৮০ থেকে ৪৮০ টাকা

★সানফ্লাওয়ার তেল লিটার প্রতি ১৬০ থেকে ১৯০ টাকা।

★কাশ্মীরি লঙ্কাগুঁড়ো কেজিপ্রতি ৫০০ থেকে ৮০০ টাকা।

★গম কেজিপ্রতি ২০ টাকা থেকে ২৮ টাকা।

★আটা কেজিপ্রতি ৩০ টাকা থেকে ৩৬ টাকা।

★জিরে কেজিপ্রতি ২৪০ টাকা থেকে ২৮০ টাকা।

★সরষে কেজিপ্রতি ১০০ টাকা থেকে ১৪০ টাকা।

★পোস্ত কেজিপ্রতি ১২০০ থেকে ২০০০ টাকা।

★মসুর ডাল কেজিপ্রতি ৮০ টাকা থেকে ৯০ টাকা।

★ম্যাগি প্যাকেট ১২ টাকা থেকে ১৪ টাকা।

★চাল মিনিকিট কেজিপ্রতি ৩৮ টাকা থেকে ৪৮ টাকা।

★বাঁশকাঠি চাল ৫০ টাকা থেকে ৫৮ টাকা।

Input: Biswajit Saha

Published by:Madhurima Dutta
First published:

Tags: Grocery, Oil Price Hike, Price Hike, Ration

পরবর্তী খবর