Home /News /kolkata /
Anis Khan: ওই রাতে আনিসের বাড়িতে যাওয়া পুলিশ চিনত না আনিসকে, আদালতে বলল রাজ্য

Anis Khan: ওই রাতে আনিসের বাড়িতে যাওয়া পুলিশ চিনত না আনিসকে, আদালতে বলল রাজ্য

Anis Khan: এজি জানান, ময়নাতদন্ত বা ফরেনসিক তদন্তে আনিস খানের শ্বাসরোধের কোনও প্রমাণ মেলেনি। কোনও নখের আঁচড়ের চিহ্ন বা ছড়ে যাওয়া আঁচড়ের চিহ্ন নেই।

  • Share this:

    #কলকাতা: আনিস খানের মৃত্যুতে আদালতে সিভিক ভলেন্টিয়ার যাওয়া নিয়ে হতাশা প্রকাশ করলেও এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায় বললেন, পুলিশের উপর আনিসের মৃত্যুর দায় চাপানো উচিত নয়। পুলিশ কর্মীরা নির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে আনিসের বাড়িতে গিয়েছিলেন। যাঁরা গিয়েছিলেন, তাঁরা জানতেনও না আনিস খান কে, চিনতেন না তাঁকে। তিনি আদালতে বলেন, আনিস খান একটি পকসো মামলায় জড়িত। সেই কারণে পুলিশ গ্রেফতার করতে গিয়েছিল, আনিসও জানত পুলিশ আসছে। হিজাবই ছিল আনিসের বাড়িতে পুলিশের যাওয়ার মূল কারণ। পুলিশ কর্মীরা জানতেন না আনিস খান কে।

    আনিস খান মামলায় আক্ষেপ প্রকাশ করেন এজি। তিনি বলেন, ‘‘আমি বলেছিলাম যে এই সিভিক ভলেন্টিয়ার নিয়োগ বন্ধ করা উচিত।’’ বিচারপতি রাজাশেখর মান্থার মন্তব্য, ‘‘চুক্তিভিত্তিক হওয়ায় সিভিক ভলেন্টিয়ারদের কি কোনও দায়িত্ব নেই।’’ আনিস খানের বাড়িতে মাঝরাতে অভিযানে হয় সিভিক ভলেন্টিয়ারের নেতৃত্বে। সিট তদন্তে উঠে এসেছে এমনই তথ্য বলে আগেই আদালতে জানান এজি।

    আরও পড়ুন - মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

    এজি জানান, ময়নাতদন্ত বা ফরেনসিক তদন্তে আনিস খানের শ্বাসরোধের কোনও প্রমাণ মেলেনি। কোনও নখের আঁচড়ের চিহ্ন বা ছড়ে যাওয়া আঁচড়ের চিহ্ন নেই।

    আরও পড়ুন - পার্সোনালিটি টেস্ট না দিয়েই মন্ত্রীর মেয়ের চাকরি, এসএসসি স্বীকার করার পর সিবিআই অনুসন্ধানের নির্দেশ আদালতের

    আনিস খান মামলায় বিচারপতি রাজাশেখর মান্থা জানান, সুপ্রিম কোর্ট স্পষ্ট করে দিয়েছে যে পুলিশের বিরুদ্ধে অভিযোগ সেই পুলিশের তদন্ত করা উচিত নয়। নিহতের পরিবারের সুবিচারের স্বার্থে এই তদন্ত অভিযুক্ত পুলিশকে দিয়ে করানো উচিৎ নয়। অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে তদন্ত হয়েছে। অতিরিক্ত পুলিশ সুপারের বিরুদ্ধে পদক্ষেপের প্রস্তাব আছে। আনিসের বাড়িতে পুলিশ পৌঁছনোর পিছনে হিজাব ইস্যুই কারণ।এএসআই নির্মল দাস-সহ পুলিশ কর্মীরা কেউই জানতেন না আনিস খান কে। ওই রাতে আনিসের বাড়িতে যাওয়া পুলিশ কর্মীরা কেউ জানতেন না আনিস খানকে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Anis Khan

    পরবর্তী খবর