Home /News /national /
Taj Mahal: মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

Taj Mahal: মাটির তলায় লুকিয়ে আছে ২২টি কুঠুরি! তাজমহল নিয়ে বিস্ফোরক তথ্য প্রকাশ করল এএসআই

এএসআই প্রকাশিত ছবি

এএসআই প্রকাশিত ছবি

Taj Mahal: এই ছবিগুলি প্রকাশ করে এএসআই-এর পক্ষ থেকে বলা হয়েছে, যে দিকে নদী, সেই দিকের স্থাপত্যের রক্ষণাবেক্ষণের জন্য এই কুঠুরিগুলি খোলা হয়েছিল।

  • Share this:

    #নয়াদিল্লি: তাজমহলের যে কাঠামো সাধারণ মানুষ দেখতে পান খালি চোখে, শুধু সে-টুকুই নয়, সেই ঐতিহাসি স্থাপত্যের ভিতরেও আছে অনেক অজানা ইতিহাস, আছে না জানা কথা। তেমনই তাজমহলের এক অজানা ইতিহাস প্রকাশ করল আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া। সম্প্রতি এলাহাবাদ হাইকোর্টে একটি মামলা দায়ের করা হয়, যে মামলায় দাবি করা হয় তাজমহলের স্থাপত্যের ইতিহাস নিয়ে একটি ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তৈরি করা হোক ও কুঠুরি খোলা হোক। সেই মামলায় আপাতত গোটা বিষয়টিতে স্থগিতাদেশ দিয়েছে আদালত। এএসআই জানিয়েছে, আদালতের এই স্থগিতাদেশের আগে রক্ষণাবেক্ষণের জন্য এই কুঠুরিগুলি খোলা হয়েছিল, সেগুলির ছবিই প্রকাশ করা হল।

    এই ছবিগুলি প্রকাশ করে এএসআই-এর পক্ষ থেকে বলা হয়েছে, যে দিকে নদী, সেই দিকের স্থাপত্যের রক্ষণাবেক্ষণের জন্য এই কুঠুরিগুলি খোলা হয়েছিল। আগের প্লাস্টার ফেলে দিয়ে নতুন করে, বিশেষ নিয়ম মেনে নতুন প্লাস্টার করা হয়েছে। এএসআই-এর জানুয়ারি ২০২২ সালের নিউজলেটারে এই বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া যাচ্ছে।

    আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা নিয়ে ফিরহাদের নয়া দাবি, ক্ষোভে ফুঁসছে বিজেপি

    আদালতের লখনউ বেঞ্চে আবেদনকারী রজনিশ সিংহের করা তাজমহল সম্পর্কিত মামলাটি প্রথম ওঠে। ১২ মে মামলার শুনানিতে আদালত বলে, এই জনস্বার্থ মামলাটি দায়সারা ভাবে আদালতে রুজু করা হয়েছে। সেই নিয়ে আবেদন খারিজও করে দেয়। যদিও তা নিয়ে বিতর্ক চলতেই থাকে। তাজমহল কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, এই গোটা স্থাপত্যে কম-বেশি ১০০টি কুঠুরি রয়েছে, যা সাধারণ মানুষ দেখতে পান না। নিরাপত্তার কারণে সেটি দেখা যায়না। তবে আবেদনারী বলেছিলেন এর মধ্যে ২২টি কুঠুরি চিরকালের জন্য বন্ধ থাকে। যদি তাজমহলের তরফ থেকে বলা হয়, এটিতে তথ্যগত ত্রুটি রয়েছে। সারাই ও মেরামতের জন্য ঘোর খোলা হয়।

    আরও পড়ুন: আগামী ৫দিন টানা ভারী বৃষ্টির আশঙ্কা কোথায়? সময়ের কত আগে বর্ষার প্রবেশ রাজ্যে?

    তাজমহল কর্তৃপক্ষের তরফ থেকে বলা হয়েছে, যে ছবিগুলি আপনারা দেখছেন, এগুলি ২০২১ সালের ডিসেম্বর মাসের সময় তাজমহল সংস্কারের কাজ চলাকালীন বানানো। সেদিনের পর অবশ্য অনেক কাজই হয়েছে, এখন পরিস্থিতি অনেকটা পাল্টে গিয়েছে।

    Published by:Uddalak B
    First published:

    Tags: Taj Mahal

    পরবর্তী খবর