• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • PETROL PRICE RISE IN KOLKATA ALMOST TOUCHES RS 100 PER LITRE ONLY 12 PAISA LESS THAN THAT PBD

Kolkata Petrol Price: শহর কলকাতায় ‘সেঞ্চুরি’ থেকে ১২ পয়সা দূরে পেট্রোলের দাম!

এই পরিস্থিতিতে গ্রাহকরাই কমিয়ে ফেলেছেন পেট্রোল কেনার পরিমাণ

এই পরিস্থিতিতে গ্রাহকরাই কমিয়ে ফেলেছেন পেট্রোল কেনার পরিমাণ

  • Share this:

#কলকাতা: রাজ্যের কিছু জেলায় পেট্রোলের দাম সেঞ্চুরি হাঁকিয়েছে। তিলোত্তমা কলকাতাতেও সেই পথেই এগোচ্ছে। শহরে পেট্রোলের দাম (Petrol Price Kolkata) একশো ছুঁতে মাত্র ১২ পয়সা বাকি। পিছিয়ে নেই ডিজেলও। যা নিয়ে ইতিমধ্যেই উপভোক্তাদের মধ্যে কেন্দ্রীয় সরকারের প্রতি ক্ষোভ বাড়ছে। কেন্দ্রের ভূমিকায় সরব বিরোধী দলগুলিও। ক্রমাগত জ্বালানীর দাম ঊর্দ্ধমুখী। সোমবারও দাম বাড়ল পেট্রোলের। এদিন ৩৯ পয়সা দাম বেড়ে শহর কলকাতায় দাম হয়েছে ৯৯.৮৮ টাকা। রবিবার যা ছিল ৯৯.৪৯ টাকা। তবে এদিন ডিজেলের দাম বাড়েনি (৯২.৩১টাকা)।

এই দাম বৃদ্ধি নিয়ে রীতিমতো ক্ষোভে ফুঁসছেন সাধারণ মানুষ।কোভিড পরিস্থিতি ও কড়া বিধি নিষেধের মধ্যে অনেকেই কাজ হারিয়েছেন কিংবা কমেছে রোজগার। এই পরিস্থিতিতে যে ভাবে সেঞ্চুরি হাঁকিয়েছে পেট্রোল, তাতে রাজ্যের বিভিন্ন জেলাতে ইতিমধ্যে প্রতিবাদ কর্মসূচি শুরু হয়েছে।তাতেও কোনও ফল নেই। পেট্রোল, ডিজেল, রান্নার গ্যাসের দাম বৃদ্ধি নিয়ে দেশজুড়ে বিরোধীরা মোদি বিরোধী স্লোগান তুলেছে। কিন্তু তাতে কোনও ভ্রূক্ষেপ নেই কেন্দ্রের। রাষ্ট্রায়ত্ত সংস্থা দাম বৃদ্ধিতে রাশ টানেনি এখনও। উৎপাদন শুল্ক ছেঁটে অন্তত সামান্য স্বস্তি দেওয়ার পথে হাঁটেনি কেন্দ্রও।

শহর কলকাতায় যখন সেঞ্চুরি থেকে কয়েক পয়েন্ট দূরে দাঁড়িয়ে পেট্রোলের দাম, তখন উপভোক্তারা নিজেরাই কমিয়ে ফেলেছেন পেট্রোল কেনার পরিমাণ। বেসরকারি সংস্থায় কর্মরত এক যুবক সোমবার সকালে পেট্রোল কিনতে গিয়েছিলেন। তিনি সরাসরি বললেন, 'এবার তো সাইকেল নিয়েই বেরতে হবে। আরও এক বাইক আরোহী জানালেন, আগে যেখানে ৫/৭ লিটার একেবারে কিনে ফেলতাম, এখন প্রয়োজন মতও কিনছি। কখনও ২ বা কখনও ৩ লিটার। করোনা পরিস্থিতিতে বাইক ভরসা ছিল কর্মস্থানে যাওয়ার। কিন্তু মাস মাইনে কাটছাঁট হয়েছে, তার ওপর এই ভাবে পেট্রোলের দাম বেড়ে চলা মেনে নেওয়া যাচ্ছে না।'

অন্যদিকে ডিজেলের দাম বৃদ্ধির প্রভাব পড়েছে সরাসরি বাজার দরে। শাক সব্জি থেকে মাছ, দাম বাড়ছে প্রতিদিনই। করোনা আবহে সাধারণ মানুষের বোঝা বাড়িয়েছে বলেই মনে করেছে ওয়াকিবহাল মহল।

(Amit Sarkar)

Published by:Pooja Basu
First published: