Home /News /kolkata /

Latest Bangla News: 'এই গাড়িতে আপনি সুরক্ষিত', কলকাতায় নতুন ক্যাব! কেন এমন অদ্ভুত নামকরণ?

Latest Bangla News: 'এই গাড়িতে আপনি সুরক্ষিত', কলকাতায় নতুন ক্যাব! কেন এমন অদ্ভুত নামকরণ?

প্রতীকী ছবি৷

প্রতীকী ছবি৷

পরিবহণ দফতর ও কলকাতা ট্রাফিক পুলিশের নয়া উদ্যোগ। দেওয়া হবে চালকদের প্রশিক্ষণ (New Cab in Kolkata)।

  • Share this:

#কলকাতা: পিঙ্ক ক্যাবের পরে মহিলা যাত্রীদের সুরক্ষায় আরও একটি ক্যাব চালু হচ্ছে কলকাতায় (New Cab in Kolkata)। রাজ্য পরিবহণ দফতর ও কলকাতা পুলিশের উদ্যোগে চালু হচ্ছে 'এই গাড়িতে আপনি সুরক্ষিত' ক্যাব।

কিন্তু ক্যাবের এমন অদ্ভুত নামকরণ কেন? রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, এই ক্যাবে রাত হোক বা নির্জন দুপুর, সব সময়েই যাত্রীরা নিশ্চিন্তে ভ্রমণ করতে পারবেন। কারণ গাড়ির উইন্ড স্ক্রিনে লেখা থাকবে 'এই গাড়িতে আপনি সুরক্ষিত'। তবে যে কেউ চাইলেই এই স্টিকার বা ক্যাবের মালিকানা পাবেন না। কলকাতা ট্রাফিক পুলিশের (Kolkata Police)তরফে দেওয়া হবে এই স্টিকার। আর তার আগে এই সব ক্যাব চালকদের বিশেষ প্রশিক্ষণ দেবে পরিবহণ দফতর ও কলকাতা পুলিশ।

আরও পড়ুন: আর অপেক্ষা নয়, কবে থেকে জাঁকিয়ে শীত পড়বে বঙ্গে? জানাল আবহাওয়া দফতর

কলকাতায় বিভিন্ন সময়ে নানা অভিযোগ ওঠে ক্যাব চালকদের বিরুদ্ধে। কখনও মহিলা যাত্রীর সম্মানহানির অভিযোগ। কখনও দুর্ব্যবহার করার অভিযোগ। কখনও আবার বুকিং করেও ট্রিপ বাতিলের অভিযোগ। আর হলুদ ট্যাক্সি হোক বা অ্যাপ নির্ভর ক্যাব পরিষেবা, নানা অজুহাতে  প্রত্যাখ্যানের ।

মহিলা যাত্রীদের নিরাপত্তা সুনিশ্চিত করতে  তাই গণ পরিবহণের সঙ্গে যুক্ত চালকদের সরকারি উদ্যোগইে প্রশিক্ষণ দেওয়া হবে। কলকাতা ট্রাফিক পুলিশের ট্রাফিক গার্ডের তরফে দেওয়া হবে এই প্রশিক্ষণ। আজ এই প্রকল্পের সূচনা করবেন কলকাতা পুলিশ কমিশনার। শীঘ্রই সাউথ ইস্ট ট্রাফিক গার্ডের পক্ষ থেকে এই প্রশিক্ষণ শুরু করে দেওয়া হবে। ধাপে ধাপে অন্যান্য ট্রাফিক গার্ডের তরফেও এই প্রশিক্ষণ দেওয়া হবে।

আরও পড়ুন: 'সেই বর্ষণমুখর রাত', কবিগুরু তর্পণে মদন মিত্র, শুনে নিন তাঁর রবীন্দ্রসঙ্গীত

রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর, কলকাতার বিভিন্ন প্রান্ত থেকে নানা সময় অভিযোগ এসেছে। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে পুলিশ নানা ব্যবস্থাও নিয়েছে। কিন্তু অভিযোগ আসার পরিমাণ পুরোপুরি বন্ধ হয়নি। তাই চালকদের নিয়ে চলবে প্রশিক্ষণ। প্রায় ৫০ জন করে নিয়ে চলবে প্রশিক্ষণ শিবির।

এই প্রশিক্ষণ শিবির চালানোর জন্য রাজ্য পরিবহণ দফতরের পক্ষ থেকে কলকাতা পুলিশকে প্রায় ১ কোটি ৭০ লক্ষ টাকা অনুমোদন করা হয়েছে। প্রত্যেক চালককে দেওয়া হবে ব্যাগ, কলম, নোট প্যাড, টুপি, টি-শার্ট। রাজ্য পরিবহণ দফতর সূত্রে খবর প্রায় ১৩ হাজার চালককে প্রশিক্ষণ দেওয়া হবে। ক্যাব অপারেটর সংগঠন এই ভূমিকার প্রশংসা করেছে।

Published by:Debamoy Ghosh
First published:

Tags: CAB, Kolkata Police

পরবর্তী খবর