Home /News /kolkata /
Mamata Banerjee: শিল্পী-মৎস্যজীবীদের জন্য সুখবর! জোড়া কার্ডে চমক মমতার, দেখালেন কর্মসংস্থানে নয়া দিশা...

Mamata Banerjee: শিল্পী-মৎস্যজীবীদের জন্য সুখবর! জোড়া কার্ডে চমক মমতার, দেখালেন কর্মসংস্থানে নয়া দিশা...

কর্ণজোড়ায় নতুন প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

কর্ণজোড়ায় নতুন প্রকল্পের ঘোষণা মুখ্যমন্ত্রীর

Mamata Banerjee: মৎস্যজীবীদের জন্যও চালু হচ্ছে বিশেষ কার্ড। কারিগর ও শিল্পীদেরও পাশে দাঁড়াতে এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

  • Last Updated :
  • Share this:

#কর্ণজোড়া: পড়ুয়াদের জন্য ইতিমধ্যেই চালু হয়েছে স্টুডেন্টস ক্রেডিট কার্ড (Student’s Credit Card)। এবার উত্তরবঙ্গ সফরে বড় খবর শোনালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এবার থেকে পড়ুয়াদের পাশাপাশি মৎস্যজীবীদের জন্যও চালু হচ্ছে বিশেষ কার্ড। এমনকি কারিগর ও শিল্পীদেরও পাশে দাঁড়াতে এগিয়ে এলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee)। মঙ্গলবার কর্ণজোড়ায় প্রশাসনিক বৈঠক থেকে নয়া প্রকল্পের কথা ঘোষণা করলেন তিনি। একইসঙ্গে মুখ্যমন্ত্রী এদিন জানালেন দুয়ারে সরকারের (Duare Sarkar) দ্বিতীয় পর্যায়ের কাজ শুরুর দিনক্ষণ। দেখালেন কর্মসংস্থানের নতুন দিশা।

আরও পড়ুন: 'পড়ুয়ারা অপেক্ষা করে আছে! স্টুডেন্ট ক্রেডিট কার্ডের কাজে ঢিলেমি নয়', বার্তা মুখ্যমন্ত্রীর...

উত্তরবঙ্গ সফরে মালদা হয়ে দিনাজপুরে পৌঁছেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার ছিল উত্তর ও দক্ষিণ দিনাজপুরের প্রশাসনিক বৈঠক। সেখান থেকে দুই জেলায় বিভিন্ন সরকারি প্রকল্পের কাজের খতিয়ান নেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। জানতে চান, সকলে স্টুডেন্টস ক্রেডিট কার্ড পেয়েছেন কিনা। তার পরই নতুন দুই কার্ডের কথা জানান তিনি। এর আগেই অবশ্য মৎস্যজীবীদের জন্য বিশেষ কার্ডের কথা হাওড়ার প্রশাসনিক বৈঠকেই ঘোষণা করেছিলেন মমতা। এবার ঘোষণা করলেন শিল্পীদের জন্য ‘আর্টিসন’ কার্ডের কথা। দুয়ারে সরকারের দ্বিতীয় পর্যায়ের ক্যাম্প থেকে এই কার্ড দেওয়া হবে। এই কার্ডে বিশেষ সুবিধা পাবেন শিল্পী ও কারিগররা।

আরও পড়ুন: দু' তিন মাসের মধ্যেই সব পুরসভায় ভোট, কর্ণজোড়ার বৈঠকে ফের দাবি মমতার

রাজ্যবাসীকে সমস্ত প্রশাসনিক সুযোগ-সুবিধা পৌঁছে দিতে চালু হয়েছে দুয়ারে সরকার প্রকল্প (Duare Sarkar)। এবার ফের শুরু হতে চলেছে প্রকল্পের কাজ। নতুন বছরের প্রথম দিন থেকেই বসছে দুয়ারে সরকার ক্যাম্প। ১ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চলবে ক্যাম্প (Duare Sarkar)। ক্যাম্পের দ্বিতীয় পর্যায় চলবে জানুয়ারির ২০ থেকে ৩০ তারিখ পর্যন্ত। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের বড় মাঠে বসবে এই ক্যাম্প। যাতে অযথা ভিড় না হয়। স্থানীয় বিধায়কদেরও আমজনতার পাশে দাঁড়ানোর নির্দেশ দিলেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “জেলা প্রশাসনের তৎপরতা বৃদ্ধি করতে হবে। যাতে সাধারণ মানুষ কোনও পরিষেবা থেকে বঞ্চিত না হন।”

এদিকে কর্মসংস্থান বাড়াতে ক্ষুদ্র শিল্পে জোর দেওয়ার নির্দেশও দিলেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। জানালেন কালিয়াগঞ্জে তৈরি হবে ইন্ডাস্ট্রিয়াল পার্ক। আবার তাঁতীদের জন্য তিন বছরের সরকারি অর্ডার থাকবে। যা কর্মসংস্থানে নতুন দিশা দেখাবে। আত্রেয়ী নদীর জন্য বিশেষ প্রকল্পের ঘোষণা করলেন তিনি। সেদিকে নজর রাখবে সেচ দফতর। পাশাপাশি তিনি তুলাইপঞ্জি চালের রপ্তানি বাড়ানো নিয়েও পরামর্শ দেন। তাঁর কথায়, সারা পৃথিবীতে নজির হয়ে থাকবে এটি।

এদিনের বৈঠকে তিনি আরও বলেন, "আরটিজেন কার্ড ও মৎস্যজীবী কার্ড, এই দুটো কার্ড করা হচ্ছে। এই প্রজেক্ট গুলো থেকে যাতে কেউ বঞ্চিত না হয় সেদিকে নজর রাখতে হবে। জেলাশাসকদের বলব এই নিয়ে যত্নবান হতে। আমাদের দেখেই অন্য রাজ্য অনুসরণ করছে।" তাঁর বক্তব্যে সরকারি এই প্ৰকল্পগুলির কাজে যাতে কোনও জটিলতা না থাকে সেদিকে লক্ষ্য রাখার বার্তাও দেন মুখ্যমন্ত্রী।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Artisans, CM Mamata Banerjee, Fishermen, North Bengal, North Dinajpur, South Dinajpur