• Home
  • »
  • News
  • »
  • kolkata
  • »
  • MADHYAMIK EXAMINATION PASS 100 PERCENT ADMISSION FOR CLASS 11 12 IN KOLKATA HAS TO BE TAKEN EXTRA CARE PBD

Exclusive: ১০০ শতাংশ পাশ! একাদশে ভর্তি কীভাবে? আশঙ্কায় প্রধান শিক্ষকরা

প্রসঙ্গত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বেশ কিছু বিষয় নম্বরের সীমা বেঁধে দিয়েছে।

প্রসঙ্গত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বেশ কিছু বিষয় নম্বরের সীমা বেঁধে দিয়েছে।

  • Share this:

#কলকাতা: মাধ্যমিকে এবছর ১০০% পাশ করেছে। আর তার জেরে এবার আশঙ্কায় স্কুলগুলির প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকারা। একাদশ শ্রেণিতে সব ছাত্রছাত্রী কে কিভাবে ভর্তি করা সম্ভব? মধ্যশিক্ষা পর্ষদের এবছরের মাধ্যমিকের ফলাফলের পরিসংখ্যান বলছে প্রায় ৯ লক্ষ ৬২ হাজারের বেশি পড়ুয়া ৬০ শতাংশের উপরে নম্বর পেয়েছে। এত নম্বর পাওয়ার জেনে ছাত্রছাত্রীদের মধ্যে বিজ্ঞান নিয়ে পড়ার প্রবণতা বাড়বে। সে ক্ষেত্রে এত সংখ্যক ছাত্র-ছাত্রী কে কীভাবে বিজ্ঞানের পড়ার জায়গা করে দেওয়া যাবে? পাশাপাশি মাধ্যমিকে এবছর পরীক্ষা হয়নি। সে ক্ষেত্রে কোনও ছাত্র বা ছাত্রী যে বিষয়গুলি নিয়ে পড়ার আগ্রহ প্রকাশ করবে তারা তার পক্ষে উপযুক্ত নাকি সেটাও কীভাবে যাচাই করা যাবে? আপাতত এই প্রশ্নগুলির উত্তর খুঁজছেন কলকাতার একাধিক স্কুলের প্রধান শিক্ষকরা।

এ প্রসঙ্গে বলতে গিয়ে বিনোদিনী গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা দীপান্বিতা রায় চৌধুরী বলেন " আমরা সত্যিই চাপের মধ্যে পড়ে গেছি। ছাত্রীদের কীভাবে একাদশ শ্রেণিতে ভর্তি করাব তা নিয়ে আমরা আলোচনা চালিয়ে যাচ্ছি। সে ক্ষেত্রে আমাদের কাট অফ মার্কস বাড়াতে হবে।৮০ বা ৯০ শতাংশ ছাড়া বিজ্ঞান নিয়ে পড়ার জন্য আবেদন পত্র দেওয়া যাবে না এমনটাই আমরা চিন্তাভাবনা করছি।" অন্যদিকে একাদশ শ্রেণিতে শুধুমাত্র তাদের নিজেদের স্কুলের ছাত্র-ছাত্রী নয় অন্যান্য স্কুলের ছাত্র-ছাত্রীদের ভর্তি করায় কলকাতার একাধিক স্কুল। সে ক্ষেত্রে সমস্যার মধ্যে পড়তে হতে পারে বলে আশঙ্কা করছেন একাধিক প্রধান শিক্ষক - প্রধান শিক্ষিকারা। এ প্রসঙ্গে বলতে গিয়েই বিনোদিনী গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষিকা বলেন "আমরা অন্যান্য বছর বাইরের স্কুলের ছাত্রীদের ভর্তি করি। কিন্তু এবছর কি করবো সেটা এখনও সিদ্ধান্ত নিতে পারছি না।"

আরও পড়ুন WBBSE Madhyamik Result 2021: ৬৯৭ পেয়ে মাধ্যমিকে প্রথম ৭৯ জন, ফল অপছন্দ হলে মিলবে পরীক্ষার সুযোগ

অন্যদিকে এক পা এগিয়ে যাদবপুর বিদ্যাপীঠ কর্তৃপক্ষ ছাত্র-ছাত্রীদের প্রিলিমিনারি টেস্ট নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। যাদবপুর বিদ্যাপীঠ এর প্রধান শিক্ষক পরিমল ভট্টাচার্য বলেন " আমরা পাঁচ নম্বরের করে সাতটি বিষয়ের জন্য ৩৫ নম্বরের প্রিলিমিনারি টেস্ট নিয়েছি। তার সঙ্গে মাধ্যমিকের নম্বর যুক্ত করে কোন ছাত্র ছাত্রীরা বিজ্ঞান, কমার্স, আর্টসের জন্য উপযুক্ত আমরা জানিয়ে দিচ্ছি।" যদিও গড়িয়াহাটের বালিগঞ্জ শিক্ষা সদন স্কুল কর্তৃপক্ষ আবার বিষয়ভিত্তিক ইন্টারভিউ নেওয়ার পক্ষেই। এ প্রসঙ্গে বলতে গিয়ে বালিগঞ্জ শিক্ষা সদন এর প্রধান শিক্ষিকা সুনীতা সেন বলেন " একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের নিয়ম মানতে হবে। সে ক্ষেত্রে ছাত্রীরা যে বিষয়গুলি নিয়ে পড়তে চাইছে সেই বিষয়গুলি সম্পর্কে তাদের জ্ঞান রয়েছে নাকি সেটা আমরা একটা ইন্টারভিউ এর মধ্যমে যাচাই করে নেব।"

প্রসঙ্গত উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই একাদশ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে বেশ কিছু বিষয় নম্বরের সীমা বেঁধে দিয়েছে। ভূগোল, স্ট্যাটিসটিকস, ফিজিক্স,কেমিস্ট্রি, অংক এই বিষয়গুলি ক্ষেত্রে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেতে হবে ছাত্র-ছাত্রীদের। মঙ্গলবার এমনটাই নির্দেশিকা দিয়ে জানিয়েছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। যদিও দশকেরও বেশী ছাত্রছাত্রীকে একাদশ শ্রেণিতে জায়গা দেওয়া সম্ভব নাকি সে নিয়ে প্রশ্ন তুলছেন শিক্ষাবিদদের একাংশ। এ প্রসঙ্গে বলতে গিয়ে শিক্ষাবিদ পবিত্র সরকার বলেন " যারা মাধ্যমিকে পাশ করেছেন তাদের সবার অধিকার রয়েছে একাদশ শ্রেণিতে পড়ার। সে ক্ষেত্রে সরকারকেই ভাবতে হবে তাদের পড়ানোর জায়গা ঠিক করে দেওয়া সম্ভব।" কলকাতার স্কুলগুলির ক্ষেত্রে এই সমস্যার মধ্যে না পড়লেও জেলার একাধিক স্কুলের ক্ষেত্রে এই সমস্যার মধ্যে পড়তে হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। বিশেষত একাধিক ছাত্র-ছাত্রী বিজ্ঞান নিয়ে পড়ার আগ্রহ প্রকাশ করবে। কিন্তু মাধ্যমিকে এবার এত সংখ্যক নম্বর পাওয়াতে কাট অফ মার্কস কোন ভাবেই নিচে নামবে না বলে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে। সেক্ষেত্রে বিকল্প ব্যবস্থা কী হতে পারে তা নিয়ে এখন বিভিন্ন স্কুল আলোচনা চালাচ্ছে। যদিও এই বিষয় নিয়ে রাজ্য কুল শিক্ষা দফতরের তরফের নির্দিষ্টভাবে কোন নির্দেশিকা জারি করা হয় নাকি সে বিষয়েও তাকিয়ে একাধিক স্কুল কর্তৃপক্ষ।

সোমরাজ বন্দ্যোপাধ্যায়
Published by:Pooja Basu
First published: