Home /News /kolkata /
Doctors' Memorial: এই প্রথম দেশের কোনও পুরসভার উদ্যোগ, অতিমারিকালে প্রয়াত চিকিৎসকদের স্মৃতিসৌধ হবে কলকাতায়

Doctors' Memorial: এই প্রথম দেশের কোনও পুরসভার উদ্যোগ, অতিমারিকালে প্রয়াত চিকিৎসকদের স্মৃতিসৌধ হবে কলকাতায়

উপযুক্ত স্থান নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন পুরসভার আধিকারিকরা

উপযুক্ত স্থান নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন পুরসভার আধিকারিকরা

Doctors' Memorial: আইএমএ  কলকাতা পুরসভাকে এই প্রস্তাব দেয়। সেইমতো ভারতবর্ষের কোনও পুরসভার পক্ষে এই প্রথম চিকিৎসকদের জন্য স্মৃতিসৌধ গড়ে তোলার প্রচেষ্টা ।

  • Share this:

কলকাতা : কলকাতা শহরে ডক্টরস মেমোরিয়াল । ভারতবর্ষের মধ্যে এই প্রথম উদ্যোগ কোনও পুরসভার । মৌলালির কাছে চিকিৎসকদের জন্য এই স্মৃতিসৌধ তৈরি হবে । উপযুক্ত স্থান নির্বাচনের প্রক্রিয়া শুরু করে দিয়েছেন পুরসভার আধিকারিকরা ।

করোনায় মৃত চিকিৎসক-স্বাস্থ্যকর্মীদের স্মরণে ডক্টরস মেমোরিয়াল তৈরি করবে কলকাতা পুরসভা । জুন মাসের পুর অধিবেশনে এই সংক্রান্ত একটি প্রশ্ন করেন কলকাতা পুরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাকলি সেন । ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ভারত সরকারের কাছে এই প্রস্তাব দেওয়া হয়েছিল । সদুত্তর না পেয়ে আইএমএ  কলকাতা পুরসভাকে এই প্রস্তাব দেয়। সেইমতো ভারতবর্ষের কোনও পুরসভার পক্ষে এই প্রথম চিকিৎসকদের জন্য স্মৃতিসৌধ গড়ে তোলার প্রচেষ্টা ।

ইন্ডিয়ান‌ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের সর্বভারতীয় সভাপতি শান্তনু সেন বলেন,  ‘‘ করোনাকালে যে চিকিৎসকরা প্রয়াত হয়েছেন, তাঁদের স্মৃতির উদ্দেশে আমরা প্রধানমন্ত্রীর কাছে ডক্টরস মেমোরিয়াল করার অনুরোধ জানিয়েছিলাম । কিন্তু শেষ পর্যন্ত কেন্দ্রীয় সরকার এগিয়ে না আসায় আইএমএ-এর সর্বভারতীয় সদর দফতরে নিজেরাই স্মৃতিরক্ষার ব্যবস্থা করেছি। কিন্তু কলকাতা পুরসভা এগিয়ে এসেছে আমাদের এই আহ্বানে।’’

আরও পড়ুন : নবান্ন যাওয়ার পথে হঠাৎ এসএসকেএম-এ মুখ্যমন্ত্রী! কেন? গুঞ্জন শুরু নানা মহলে

কলকাতায় ডক্টরস মেমোরিয়াল হলে সেটা ভারতবর্ষের মধ্যে প্রথম কোনও রাজ্যে বা প্রথম কোনও পুরসভায় এরকম স্মৃতিসৌধ তৈরি করা হবে । ইন্ডিয়ান‌ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের প্রস্তাবের পর ইতিমধ্যেই জায়গা খুঁজতে শুরু করেছে কলকাতা পুরসভা । মৌলালি মোড়ে যে বুলেভার্ড রয়েছে সেই এলাকায় ঘুরে দেখেছেন পুরসভার উদ্যানপালন বিভাগ এর আধিকারিকেরা ৷

আরও পড়ুন : সবুজায়নের লক্ষ্যে সল্টলেক সেক্টর ফাইভে বৃক্ষরোপণ

কলকাতা পুরসভার উদ্যানপালন বিভাগের মেয়র পারিষদ দেবাশিস কুমার জানান, ইতিমধ্যেই পদক্ষেপ নেওয়া হয়েছে । মৌলালির কাছে একটি মেমোরিয়াল বানানো হচ্ছে । কোভিড অতিমারিতে প্রয়াত চিকিৎসকদের সম্মান জানাতেই গড়ে তোলা হবে স্মৃতিসৌধ । মৌলালির কাছাকাছি হলেও শেষ পর্যন্ত কোন জায়গায় হবে তা এখনও নির্দিষ্ট করা হয়নি ।

আরও পড়ুন : শিয়ালদহে মেট্রো স্টেশনের উদ্বোধন কবে? কে করবেন উদ্বোধন?

কলকাতা পুরসভার মেয়র পরিষদ,(উদ্যান)  দেবাশিস কুমার বলেন,  ‘‘এখনও নির্দিষ্টভাবে স্পট ঠিক করা হয়নি । তবে দু-একদিনের মধ্যেই আমরা চূড়ান্ত করে ফেলব । মৌলালির কাছাকাছি কয়েকটি জায়গা দেখা হয়েছে ।’’

পয়লা জুলাই ডক্টরস ডে-এর আগে এই স্মৃতি সৌধ গড়ে তোলার প্রচেষ্টা হয়েছিল। নির্দিষ্ট স্থান চূড়ান্ত না হওয়ায় আপাতত তা সম্ভব হচ্ছে না। তবে জুলাই মাসের মধ্যেই এই স্মৃতি সৌধ গড়ে তোলা হবে বলে পুরসভা সূত্রে খবর।

Published by:Arpita Roy Chowdhury
First published:

Tags: Kolkata Municipality

পরবর্তী খবর