Home /News /kolkata /
Kolkata Police: অবসাদে ডুবছেন প্রবীণরা, 'বেলাশুরু' দিয়ে নতুন শুরুর চেষ্টা কলকাতা পুলিশের

Kolkata Police: অবসাদে ডুবছেন প্রবীণরা, 'বেলাশুরু' দিয়ে নতুন শুরুর চেষ্টা কলকাতা পুলিশের

Kolkata Police: গৃহবন্দী জীবন অনেকটাই আলাদা করে দিয়েছে এই সমাজ থেকে।

  • Share this:

#কলকাতা: শহরে বাড়ছে একাকীত্ব। হতাশা এখন সংক্রমণের মতো ছড়াচ্ছে ঘরে ঘরে। একাকীত্ব বাড়তে বাড়তে কখনো মৃত্যুর দিকে টেনে নিয়ে যাচ্ছে শহরবাসীকে।

শিক্ষিত সমাজের বেশিরভাগ বাসিন্দাই এখন মানসিক অবসাদের শিকার। বয়সের শেষ দিকে শহরের একাধিক বাসিন্দাই ভুগছেন একাকীত্বে ও মনসিক অবসাদে। কর্মসূত্রে বা ব্যক্তিগত কারণে  সন্তানদের ছেড়ে শহরে টুবিএইচকে ফ্ল্যাটে আবদ্ধ প্রবীণদের একাংশ।

করোনাকালে তাঁদের বিভিন্ন কারনে বিষন্নতা বেড়েছে অনেকটাই। গৃহবন্দী জীবন অনেকটাই আলাদা করে দিয়েছে এই সমাজ থেকে। সামাজিক মেলামেশা থেকে আনন্দ উল্লাস, কোনওটাই সম্ভব হয়নি তিলোত্তমার প্রবীণ মানুষের একাংশের।

আরও পড়ুন- রোয়িং ক্লাব নিয়ে অনেক বড় সিদ্ধান্ত, নতুন নিয়ম আসছে দুর্ঘটনার পরেই

শনিবার দুপুরে কলকাতা পুলিশের বডিগার্ড লাইনের অডিটোরিয়ামে দেখা গেল প্রবীণদের। করোনা পর্ব কাটিয়ে শনিবার দুপুরেই প্রথম সিনেমা হলে ঢুকলেন শহরে প্রবীণরা। বেলাশুরু সিনেমা দিয়ে করোনা কালের পর সিনেমা দেখা শুরু বলাই যায়।

একাকীত্ব ভুলতে শহরের প্রবীণরা নিজেদের ব্যস্ত রাখার চেষ্টা করেন অনেকেই। অতুল সিংহ জানালেন, একা থাকতে হয়, এটা সত্যি হলেও কাজের মাধ্যমে একা থাকতে চাই না। করোনার পরে প্রথম আবার কোনও সিনেমা দেখব। মুধুরিমা সেন বলেন, এত লোকের সঙ্গে শেষ কবে দেখা বা সিনেমা দেখা হয়েছিল, সেটাই মনে করার চেষ্টা করছিলাম। আমরা রাতের দিকে সত্যি একা।

অনুভব সামন্ত বলেন, এই উদ্যোগটা সত্যিই ভাল। একা থাকার কথা ভাবলেই একা। কলকাতা পুলিশের অডিটোরিয়ামে বেলাশুরুর কলাকুশলী থেকে নির্দেশক সবাই উপস্থিত ছিলেন শনিবার। এভাবে সিনেমা দেখানোর উদ্যোগকে সাধুবাদ জানানোর পাশাপাশি আগের মতো প্রবীণদের পাড়ার পাড়ার সিনেমা দেখিয়ে অবসাদ থেকে দূরে সরানোর পরামর্শ দিলেন বেলাশুরুর নির্দেশক শিবপ্রসাদ মুখোপাধ্যায়।

আরও পড়ুন- ব্যয় বহুল জীবনযাপন, ছিল না আয়, দেনায় জড়িয়ে পড়েছিলেন বিদিশা? দাবি অনুভবের

কলকাতা পুলিশের কমিশনার বিনীত গোয়েল জানান,  এই উদ্যোগ আদতে প্রবীণদের একাকীত্ব ও মানষিক অবসাদ থেকে দূরে রাখার উপায়। আদতে এই সিমেনার মাধ্যমে বোঝানোর চেষ্টা করা হল,  এভাবেও শুরু করা যায়।

Published by:Suman Majumder
First published:

Tags: Belashuru, Kolkata Police

পরবর্তী খবর