Home /News /kolkata /
Kolkata Police : কার্টুনকে হাতিয়ার করল কলকাতা পুলিশ! করোনা সচেতনতায় একেবারে নয়া উদ্যোগ

Kolkata Police : কার্টুনকে হাতিয়ার করল কলকাতা পুলিশ! করোনা সচেতনতায় একেবারে নয়া উদ্যোগ

করোনা সচেতনতায় একেবারে নয়া উদ্যোগ

করোনা সচেতনতায় একেবারে নয়া উদ্যোগ

Kolkata Police : কোথাও করোনার বিরুদ্ধে সাবানকেই বলা হচ্ছে সেরা বাণ। আবার কোথাও স্বয়ং যমরাজ এসে মাস্ক পরা নাগরিককে বলছেন, "আপনি থাকছেন স্যার"।

  • Share this:

#কলকাতা: করোনা সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষের এখনও হুঁশ নেই। তাই এবার করোনা সচেতনতার জন্য কার্টুনের মাধ্যমে ছড়া বানিয়ে কলকাতা পুলিশের অভিনব প্রচার সোশ্যাল মিডিয়ায়। কোথাও করোনার বিরুদ্ধে সাবানকেই বলা হচ্ছে সেরা বাণ। আবার কোথাও স্বয়ং যমরাজ এসে মাস্ক পরা নাগরিককে বলছেন, "আপনি থাকছেন স্যার"। এরকম মজার মজার ছড়া বানিয়ে কার্টুনের মাধ্যমে তা সোশ্যাল মিডিয়া দ্বারা কলকাতা পুলিশ (Kolkata Police) প্রচার করছে।

সদ্য প্রয়াত প্রবীণ কার্টুনিস্ট নারায়ণ দেবনাথের প্রয়াণে শোকস্তব্ধ সব মহল। আর তাঁকে শ্রদ্ধা জানিয়ে কলকাতা পুলিশ (Kolkata Police) সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছে। কারণ হাঁদা-ভোঁদা, নন্টে ফন্টের স্রষ্টা বাঙালির জীবনে ওতোপ্রতোভাবে জড়িয়ে তিনি। বাঙালি ছেলেমেয়েদের ছোটবেলার অন্যতম সাক্ষী বর্ষীয়ান কার্টুনিস্ট। কলকাতা পুলিশের ফেসবুক পেজ থেকেও তাঁর প্রয়াণে শোক প্রকাশ করা হয়। পাশাপাশি সেই কার্টুন বা কমিক্সকেই করোনা সচেতনতায় অস্ত্র হিসেবে ব্যবহার করছে কলকাতা পুলিশ।

এই অভিনব উদ্যোগকে কীভাবে দেখছেন, এই ব্যাপারে প্রাক্তন পুলিশ কর্তা অনিল জানা জানান, "কলকাতা পুলিশের করোনা সচেতনতা নিয়ে অভিনব উদ্যোগকে সাধুবাদ জানাই। মাইকিং করেও মানুষ সচেতন হচ্ছে না। ফলে কার্টুন চরিত্র মাধ্যমে সোশ্যাল মিডিয়া তুলে ধরলে সেটা সাধারণ মানুষের কাছে অনেকখানি গ্রহণ যোগ্য হবে। শিশুরাও মাস্ক পরায় আগ্রহ দেখাবে। এধরণের অভিনব প্রচার আরও বেশি সোশ্যাল মিডিয়ায় করা উচিত।"

আরও পড়ুন- পোষা বেড়ালছানা টেনে নিয়ে গিয়েছিল! পাঁচ ফুটের গোখরো সাপ বনদফতরের হাতে

বাজার থেকে ট্রেন বাস সর্বত্র এক চিত্র। কারো মাস্ক গলায় ঝুলছে, কারো মাস্ক থুতনিতে। পুলিশের মাইকিং, প্রচার, মাস্ক বিলি চলছে ঠিকই, কিন্তু এখনও হুঁশ নেই অনেকের। আর তাই এই অভিনব উদ্যোগ কলকাতা পুলিশের। কিন্তু কলকাতা পুলিশের কার্টুনের মাধ্যমে সোশ্যাল মিডিয়া প্রচার দ্বারা সাধারণ মানুষ বা শিশুরা কতটা সচেতন হবেন? মনোবিদ সোনালী চট্টোপাধ্যায় (clinical psychologist ) জানান, "কলকাতা পুলিশের এই অভিনব উদ্যোগ খুব ভালো। যে কাজ মানুষকে বলে করানো যায় না, সেই কাজ এভাবে কার্টুন - কমিক্সের মাধ্যমে সোশ্যাল মিডিয়া তুলে ধরা হলে সাধারণ মানুষ থেকে শিশু সকলের মনে গেঁথে থাকবে। এটা মানসিক ভাবেও অতন্ত্য স্বস্তিদায়ক বিষয়। কার্টুন দেখতে সকলেই পছন্দ করেন। ফলে করোনা সচেতনতা অভিনব এই প্রচার কলকাতা পুলিশকে কুর্নিশ দিতেই হয়।"

সদ্য প্রয়াত বাংলা কমিক্স জগতে কিংবদন্তি নারায়ণ দেবনাথ। কমিক্সের সঙ্গে বাঙালির জীবন যাপনের নিবিড় যোগসূত্র ঘটিয়েছিলেন তিনি। সেই কমিক্সকে মাধ্যম করে আজকরোনা অতিমারীর আবহে মানুষের মনে সচেতনতার বার্তা পৌঁচ্ছে দিচ্ছে কলকাতা পুলিশ (Kolkata Police)।

Arpita Hazra

Published by:Swaralipi Dasgupta
First published:

Tags: Coronavirus, Kolkata Police

পরবর্তী খবর