Home /News /kolkata /
Kolkata Bus| Firhad Hakim: 'যাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা বরদাস্ত নয়', আজ থেকেই শহর জুড়ে অভিযান পুলিশের...

Kolkata Bus| Firhad Hakim: 'যাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা বরদাস্ত নয়', আজ থেকেই শহর জুড়ে অভিযান পুলিশের...

বাস নিয়ে কড়া পদক্ষেপের নির্দেশ ফিরহাদ হাকিমের ফাইল চিত্র

বাস নিয়ে কড়া পদক্ষেপের নির্দেশ ফিরহাদ হাকিমের ফাইল চিত্র

Kolkata Bus | Firhad Hakim: ফিটনেস সার্টিফিকেট ছাড়া কোনও অবস্থাতেই যেন রাস্তায় যানবাহন চলাচল না করে সেই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার জন্য পুলিশ কমিশনারকেও নির্দেশ দেন পরিবহণ মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম।

  • Share this:

কলকাতা:  'যে সমস্ত বাসের ফিটনেস সার্টিফিকেট  নেই সেই সমস্ত বাসকে বাজেয়াপ্ত করার নির্দেশ দিয়েছেন পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম (Kolkata Bus| Firhad Hakim)।ধর্মতলায় বাস দুর্ঘটনার পরপরই কলকাতার রিজিওনাল ট্রান্সপোর্ট অথরিটি ( RTA) এর আধিকারিককে যে সমস্ত বাস ফিটনেস সার্টিফিকেট ছাড়াই চলাচল করছে সেই সমস্ত বাস অবিলম্বে বাজেয়াপ্ত করার নির্দেশ দিলেন পরিবহণ মন্ত্রী।

আরও পড়ুন :বাজেয়াপ্ত হবে 'এই' বাসগুলি! চলবে শহরজুড়ে অভিযান! ফের কড়া নির্দেশ ফিরহাদ হাকিমের...

কলকাতার পুলিশ কমিশনারকেও ফোন করে পরিবহণমন্ত্রী (Kolkata Bus| Firhad Hakim) রবিবার বলেন, রাস্তায় চলাচলকারী 'ইনভ্যালিড' বাস ধরতে বিশেষ অভিযান চালাতে। প্রয়োজনীয় কাগজ ছাড়া কোনও অবস্থাতেই যেন রাস্তায় যানবাহন চলাচল না করে সেই বিষয়টি গুরুত্ব দিয়ে দেখার জন্য পুলিশ কমিশনারকেও নির্দেশ দেন পরিবহণ মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম।

এদিন বিকেলে সাংবাদিকদের মুখোমুখি হয়ে পরিবহণমন্ত্রী ফিরহাদ হাকিম বলেন (Kolkata Bus| Firhad Hakim), 'ধর্মতলায় যে বাসটি দুর্ঘটনার কবলে পড়েছে আমরা খোঁজ নিয়ে জেনেছি যে বাসটির ফিটনেস সার্টিফিকেট ছিলনা। যাত্রীদের জীবন নিয়ে ছিনিমিনি খেলা আমরা কোনও অবস্থাতেই বরদাস্ত করব না। আমি পরিবহন কর্তাদের বলেছি, ফিটনেস সার্টিফিকেট নেই এমন বাসকে কোনও অবস্থাতেই রাস্তায় চলতে দেওয়া যাবে না।  এই ধরনের সমস্ত যানবাহন বাজেয়াপ্ত করতে হবে। কলকাতার পুলিশ কমিশনারকেও বলেছি শহরে  ফিটনেস সার্টিফিকেট ছাড়া যানবাহন রাস্তায় চললেই প্রয়োজনীয় ব্যবস্থা নিতে'।

ধর্মতলার ডোরিনা ক্রসিংয়ে দুর্ঘটনার কবলে পড়া  বাসটি দ্রুতগতিতে এবং বেপরোয়াভাবে চলছিল বলে বাসে থাকা যাত্রীদের একাংশের অভিযোগ। পার্ক সার্কাস থেকে হাওড়ার বাঁকড়াতে যাত্রী নিয়ে বাসটি একটি বিয়ে বাড়ির অনুষ্ঠানে যাচ্ছিল। বাস ধর্মতলায় এসে দুর্ঘটনায় পড়ে। টায়ার ফেটে দুর্ঘটনা ঘটেছে নাকি দুর্ঘটনার নেপথ্যে রয়েছে অন্য কোন কারণ তা খতিয়ে দেখা হচ্ছে। নিয়ন্ত্রণ হারিয়ে ল্যাম্পপোস্টে গিয়ে সজোরে ধাক্কা মেরে বাসটি উল্টে যায়। আহত হন তেইশ জন যাত্রী। যাদের প্রত্যেককেই এসএসকেএম হাসপাতালের ট্রমা কেয়ার সেন্টারে নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন :ধর্মতলায় উল্টে গেল মিনি বাস, রবিবারের দুপুরে কলকাতায় মারাত্মক দুর্ঘটনা!

এর দু'দিন আগেই বৈষ্ণবঘাটা পাটুলিতে দুর্ঘটনায় মৃত্যু হয় একজনের। আহত হন ৪জন। ওই ঘটনায় দাঁড়িয়ে থাকা বাসের পিছনে ধাক্কা মারে একটি গাড়ি। বাঘাযতীন ফ্লাইওভারের দিক থেকে গড়িয়ার ঢালাই ব্রিজের দিকে যাচ্ছিল গাড়িটি। যাওয়ার পথেই দাঁড়িয়ে থাকা বাসে ধাক্কা মারে। জখম ব্যক্তিকে বাঘাযতীন হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে মৃত্যু হয় তাঁর।

এর ঠিক আগের দিনই ভোরবেলা উত্তর কলকাতার বিবেকানন্দ রোডে দুর্ঘটনা ঘটে। শহরে একের পর এক দুর্ঘটনার জেরে এবার তৎপর হলো পুলিশ ও পরিবহণ দফতর। একদিকে বেপরোয়া যান চলাচল ঠেকাতে কলকাতা পুলিশ যেমন কড়া পদক্ষেপ নেওয়ার কথা বলছে। পাশাপাশি পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম দফতরের কর্তাদের স্পষ্ট নির্দেশ দিয়েছেন, যে সমস্ত যানবাহন রাস্তায় চলাচলের উপযুক্ত নয় তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। পরিবহণ দফতর সূত্রের খবর, মন্ত্রীর নির্দেশের পরই সোমবার থেকেই ফিটনেস সার্টিফিকেট নেই এমন যানবাহনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়ার কাজ শুরু হবে।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Bus Accident, Firhad Hakim, Kolkata Bus Service

পরবর্তী খবর