হোম /খবর /কলকাতা /
কলকাতা বইমেলা নিয়ে বড়সড় ঘোষণা, থাকবে বাড়তি বাস, মেট্রো

কলকাতা বইমেলা নিয়ে বড়সড় ঘোষণা, থাকবে বাড়তি বাস, মেট্রো

Kolkata book fair 2023: কলকাতা বই মেলার উদ্বোধন কবে! কে কে থাকবেন উদ্বোধনে, জেনে নিন।

  • Share this:

কলকাতা: ৪৬তম কলকাতা বইমেলার উদ্বোধন হবে ৩০ জানুয়ারি। বয়স্ক মানুষদের বই দেওয়া হবে। এছাড়াও বিশেষ ক্ষমতা সম্পন্ন শিশুদের,পথ শিশুদের বাসে করে নিয়ে এসে বই দেওয়া হবে।

এবারও লটারি থাকবে। গতবার ২৩ লক্ষ মানুষ এসেছিলেন। ২৪ কোটি টাকার বই বিক্রি হয়েছিল গতবার। এবার ১৭ টি স্প্যানিশ পাবলিশিং গ্রুপ আসছে। স্প্যানিশ লোকজন সোমবার এখানে উদ্বোধনের পরে নাচ-গান করবেন।

আরও পড়ুন- হিরণকে এখনই দলে নেওয়া হবে না, জানিয়ে দেন অভিষেক! এবার নতুন দাবি অজিত মাইতির

বাংলাদেশের সাংবাদিক, বই প্রকাশক, লেখকদের জন্য বাংলাদেশ দিবস হবে ৪ঠা ফেব্রুয়ারি। এবার বইমেলায় রবীন্দ্র, নজরুল গেট হবে। শীর্ষেন্দু মুখোপাধ্যায় বইমেলার উদ্বোধনে থাকবেন। তাঁকে আজীবন কৃতি সম্মান দেওয়া হবে।

এবার বই মেলা প্রাঙ্গণে পুলিশের স্থায়ী ক্যাম্প তৈরি হয়েছে। স্থায়ীভাবে গ্রিল্ডের অফিস তৈরি হয়েছে। এবার লিটিল ম্যাগাজিন প্রকাশকদের স্টল তৈরি হয়েছে। বই মেলার মাঠের বাইরে খাবার রান্নার ব্যবস্থা করা হয়েছে।সেখানে মাঠের দুপ্রন্তে খাবারের স্টল থাকবে। যথেষ্ট পরিমাণে শৌচালয় এর ব্যবস্থা করা হয়েছে।

আগামীকাল এই বই মেলা উপলক্ষে স্প্যানিশ ফিল্ম  ফেস্টিভ্যাল হবে। নন্দনে ৫:১৫ মিনিটে শুরু হবে ফিল্ম ফেস্টিভ্যাল। বই মেলা উপলক্ষে রবিবার মেট্রো সকাল থেকে চলবে। রাত ৯:৪৫ মিনিটে শেষ মেট্রো। ইন্টারনেট সার্ভিসের যথেষ্ট ব্যবস্থা থাকছে।

আরও পড়ুন- জামিনে ছাড়া পেয়ে বেপাত্তা গোপাল দলপতি, জারি হতে পারে গ্রেফতারি পরোয়ানা

পঞ্চাশ স্কোয়ার ফিট-এর স্টল থাকছে ৬৮ টি। যা এবার প্রথম দেখা গেল। সাইকেলের পার্কিং থাকছে মেলাপ্রাঙ্গনের বাইরে।

Published by:Suman Majumder
First published:

Tags: Kolkata Book fair, Kolkata book fair 2023