Home /News /kolkata /

Kolkata Book Fair 2022: বইমেলায় কি কমানো হবে স্টল সংখ্যা? গিল্ড কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে জানিয়ে দিল নবান্ন...

Kolkata Book Fair 2022: বইমেলায় কি কমানো হবে স্টল সংখ্যা? গিল্ড কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে জানিয়ে দিল নবান্ন...

বইমেলা নিয়ে নির্দেশ নবান্নের

বইমেলা নিয়ে নির্দেশ নবান্নের

Kolkata Book Fair 2022: সল্টলেকের সেন্ট্রাল পার্কে যাতে করোনা বিধি বজায় রাখা যায় সেই বিষয়ে মুখ্য সচিব জানিয়ে দেন গিল্ড কর্তৃপক্ষকে।

  • Share this:

#কলকাতা: মঙ্গলবার কলকাতা বইমেলা নিয়ে মুখ্য সচিবের সঙ্গে বৈঠক করে গিল্ড কর্তৃপক্ষ (Kolkata Book Fair 2022)। বইমেলার দোকান সংখ্যা না কমলেও দোকানগুলি জায়গা বা স্পেস কমানো হচ্ছে এবারে। যাতে মাঠে খোলামেলা পরিবেশ থাকে তার জন্যই এই স্পেস কমানো হচ্ছে বলেই সূত্রের খবর। এই দিনের বৈঠকে সল্টলেকের সেন্ট্রাল পার্কে যাতে করোনা বিধি বজায় রাখা যায় সেই বিষয়ে মুখ্য সচিব জানিয়ে দেন গিল্ড কর্তৃপক্ষকে।

আরও পড়ুন: 'গোয়ার আসল বিকল্প' কারা? তৃণমূল-MGP জোটের পর বার্তা মমতার, ফের কংগ্রেসকে খোঁচা....

করোনা বিধি মেনে বেশিরভাগ স্টলের সামনে থেকে দাঁড়িয়েই বই কিনে নিতে পারবে বইপ্রেমীরা  (Kolkata Book Fair 2022)। খুব কমসংখ্যক স্টল থাকছে যেখানে স্টলের ভেতরে ঢুকে গিয়ে বই কিনতে পারবেন। বইমেলার ঢোকার জন্য বিভিন্ন গেটের মাস্ক-স্যানিটাইজার যাতে ব্যবহার করা হয় তার জন্য প্রয়োজনীয় ব্যানার লাগানো থাকবে। এই দিনের বৈঠকে প্রত্যেকটি বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে যাতে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয় কলকাতা বইমেলার জন্য।

জানুয়ারি মাসের শুরু থেকেই বইমেলার  (Kolkata Book Fair 2022) প্রস্তুতির কাজ শুরু করা হবে। সেন্ট্রাল পার্কের মধ্যে যাতে শ্রেণী টেস্ট করা হয় মেলা চলাকালীন সেদিকে নজর রাখতে হবে এমনটাও এদিনের বৈঠকে নির্দেশ দেওয়া হয়েছে বিভাগগুলিকে। এমনটাই নবান্ন সূত্রে খবর।

আরও পড়ুন: পুরভোটে কেন্দ্রীয় বাহিনী? উত্তরের খোঁজে বুধবার ফের হাই কোর্টে গেরুয়াশিবির...

‌আগামী ৩১ জানুয়ারি থেকে শুরু হচ্ছে কলকাতা বইমেলা  (Kolkata Book Fair 2022)। এই বইমেলায় বিক্রেতাদের ক্ষেত্রে দুটি ডোজ টিকা বাধ্যতামূলক করা হয়েছে। তবে মেলায় যাঁরা আসবেন, তাঁদের ক্ষেত্রেও কি দুটি ডোজ টিকা বাধ্যতামূলক?‌ এই বিষয়ে অবশ্য চূড়ান্ত কোনও সিদ্ধান্তে পৌঁছায়নি পাবলিশার্স অ্যান্ড বুক সেলার্স গিল্ড।

আরও পড়ুন: রূপে গুণে বাজিমাত! দেশের সেরা আট সুন্দরীর জীবনের গল্প, সম্পূর্ণ বদলে দেবে চিন্তাধারাকে...

গিল্ডের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে বেশ কিছু বিধিনিষেধ জারি থাকছে। যাঁরা মেলায় আসবেন, তাঁরা মাস্ক ছাড়া মেলা প্রাঙ্গণে প্রবেশ করতে পারবেন না। স্যানিটাইজেশনের ওপর জোর দেওয়া হচ্ছে। খোলামেলা বইমেলা করার পরিকল্পনা করা হচ্ছে। প্রয়োজনে দোকানের মাপ ছোট করে খোলা জায়গার মাপ বড় রাখা হচ্ছে। খোলা জায়গা বেশি থাকলে মেলা প্রাঙ্গণে দূরত্ববিধিও বজায় থাকবে বলে মনে করছে গিল্ড কর্তৃপক্ষ। এই শর্ত মণ হলে তবেই ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত বইমেলা চলবে বলে আগেই জানিয়েছে গিল্ড কর্তৃপক্ষ।

Published by:Sanjukta Sarkar
First published:

Tags: Kolkata Book fair, Kolkata News, Nabanna

পরবর্তী খবর